মাথাপিছু আয় বেড়েছে। সাধারণের জীবনযাত্রায় প্রভাব কেমন?

লিখেছেন লিখেছেন বিদ্রোহী ০৫ সেপ্টেম্বর, ২০১৩, ০৩:৫১:৫২ দুপুর

বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে হয়েছে ১০৪৪ ডলার। খুশির খবরই বটে। তবে অখুশি হবারও যথেষ্ট কারন রয়েছে।

দেশের মানুষের মাথাপিছু আয় যে বেড়েছে তা সহজেই বুঝা যায়। আমাদের দেশের পরিবারের একটা ১৮- কিশোরীর মাসিক হাত খরচ ৪ লাখ টাকা। এটাই তো সবচেয়ে বড় প্রমাণ (আক্ষরিক অর্থ নিবেন না)। দেশের মন্ত্রী এমপিরা হেলিকপ্টারে করে গ্রামের বাড়ি যায়। মালেশিয়ায় শ্রমিকদের বিপদে রেখে পররাষ্ট্রমন্ত্রী লাস ভেগাসে প্রমোদ ভ্রমণে যায়। দুই তিন বছরে রানা প্লাজার মালিক হয়ে যায়। কোটি কোটি টাকা খরচ করে বিলবোর্ডে নিজের প্রচার করা যায়। তিন চার হাজার কোটি টাকা হাতের ময়লা মনে হয়। শুধুমাত্র বিমানবন্দরের নাম পরিবর্তনেই হাজার কোটি টাকা ব্যয় হয়। মন্ত্রীর পিএসরা রাতের বেলা টাকার বস্তা নিয়ে ঘুরে বেড়ায়। এতসব উঁচুদরের(!!) কর্মকান্ড একটা দেশে কি আর এমনিই হয়। নিশ্চয় সে দেশের মানুষের আয় অনেক বেশি। কনফিডেন্টলি বলছি।

আমি কি কখনও দেখেছি যে এখনও মসজিদ থেকে বের হলে অসংখ্য হাত আমাকে জেঁকে ধরে। আমি কি কখনও বলেছি দেশে অসংখ্য মানুষ এখনও দুই বেলা ভাত ভালভাবে পায় না। আমি কি কখনও শুনেছি টাকার অভাবে মেধাবীদের ঝরে যাওয়ার কথা। আমি কি কখনও খেয়েছি বড়লোকের তের রকম মসলা ছাড়া ওদের 'কুরুচিকর' খাবার। আর আমি কিন্তু মোটেও জানিনা আমার দেশে দিন দিন এ সংখ্যা বেড়েই চলেছে।

আমি শুধু জানি দেশের মানুষ অন্য যেকোন সময়ের চেয়ে ভাল আছে। এবং সুসময়ের এই পাঁচ বছর শেষ হতে চলায় আমি দারুণ ভাবে চিন্তিত।

কিন্তু অন্যদিকে কী দেখছি? বড়লোকের পাঁচ কোটির সাথে 'ছোটলোকের' পাঁচ টাকা যোগ করে গড় করে তাকে উন্নয়ন হিসেবে দেখছি। কী লাভ এ বৃদ্ধির? এ বৃদ্ধির প্রভাব কি অতি সাধারণ লোকদের মাঝে লক্ষ্য করা গেছে? তাদের জীবন ধারায় কি পরিবর্তন এসেছে?

২০১০ সালের জুনে আমি রাজশাহী আসি। লক্ষীপুর টু সাহেব বাজার ভাড়া ছিল ১০ টাকা। আজ ২০১৩ তেও তা ১০ টাকাই আছে। চায়ের কাপ ছিল ৫ টাকা। এখন ৬ টাকা। মাঝখান থেকে চিনির দাম বেড়েছে, চায়ের দাম বেড়েছে। প্রতিটি ক্ষেত্রেই জিনিস পত্রের দাম বেড়েছে। কিন্তু সে অনুপাতে জনসাধারণের আয় কতটুকু বেড়েছে।

তাহলে মাথাপিছু আয় কিভাবে বাড়ল? যার অনেক ছিল তার আরও বেড়েছে। যার কম ছিল তার আরও কমেছে কিংবা তাই আছে। ধনীর অধিক ধনের কারণেই বেড়েছে।

আজ মাথাপিছু আয় বেড়েছে। কিন্তু এতেই সন্তুষ্ট হলে চলবেনা। এই সমন্বয়হীন সমাজ ব্যবস্থার পতন ঘটুক। শুধু মাথাপিছু আয় না, সমাজের প্রতিটি মানুষের জীবনযাত্রা সুখের হোক।

বিষয়: বিবিধ

১২০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File