ব্যবহার করুন দেশি পণ্য, হয়ে যান ধন্য।

লিখেছেন লিখেছেন বিদ্রোহী ১০ এপ্রিল, ২০১৩, ০৯:২০:২৬ রাত

হে বঙ্গভাণ্ডারে তব বিবিধ রতন,

তা সবে (অবোধ আমি) অবহেলা করি।

মধুসূদন কথাটি কম দুঃখে বলে যান নি।

বঙ্গমানব বিনোদনের আশায় পশ্চিমা আর ভারতীয়দের দিকে তাকিয়ে থাকে। বিধাতা কি বঙ্গভাণ্ডারে বিনোদন কম দিয়াছেন? এখানে রয়েছে দৈনিক বিনোদন, সাপ্তাহিক বিনোদন, মাসিক বিনোদন, বাত্‍সরিক-পঞ্চবাত্‍সরিক বিনোদন, হুটহাট বিনোদন। আসলে নিত্ব হাস্যরসিক, বিনোদনপ্রিয় বাঙালী অতি বিনোদনে বিনোদিত হয়ে তাদের বিনোদনময় অনুভূতি হারিয়ে ফেলেছে। যেমন ধরুন দৈনিক বিনোদনের কথাই বলি। এই খাতের শতকরা ৯৯ ভাগই দখল করে আছে বঙ্গদেশীয় রাজনীতি। এমন কমেডীয় রাজনীতি বোধ করি বিশ্বের আর কোন দেশে পাওয়া যাবেনা। 'এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি'। বঙ্গদেশের রাজনীতির অপার সৌন্দর্য্যে মুগ্ধ হয়ে জনৈক বঙ্গম্যান বলেছেন - বারাক ওবামা যদি এদেশে রাজনীতি করতেন, তবে তিনি একজন চেয়ারম্যানও হইতে পারতেন না।

আবার ধরুন সাপ্তাহিক বিনোদন। এদেশীয় মিডিয়াগুলোই এইখাতে সবচেয়ে বেশি অবদান রাখে। এরা বেসম্ভব রকমের অসম্ভব জিনিস প্রতি সপ্তাহে তুলে ধরে। এপ্রসঙ্গে 'ভুতেফেম' এর কথা না বললেই নয়। এর সঙ্গে তুলনীয় কোন কমেডি শো বাংলাদেশে আর একটাও আছে কিনা আমার জানা নাই।

এবার হুটহাট বিনোদন। এখাতে যে কার অবদান বেশি, তা সম্পর্কে গুণীজনদের নানা রকম মতামত। তবে হুটহাট বিনোদনের মাধ্যমে বাংলা শব্দভাণ্ডার প্রতিনিয়ত সম্মৃদ্ধ হয়ে চলেছে একথা অনস্বীকার্য। সাম্প্রতিক সময়ের উল্লেখযোগ্য শব্দসমূহের মধ্যে রয়েছে - রাবিশ, বোগাস, দুষ্টু, ফ্যাসীবাদ, কালো বিড়াল, দেশপ্রেমিক ইত্যাদি ইত্যাদি। আবার কেউ একজন গানা থেকে উঠে এসে এদেশে বিয়ে বিয়ে খেলা করে। এতসব বিনোদন থাকতেও আমরা আজ পরমুখো। যেখানে অন্যদের বঙ্গমুখো হওয়ার কথা। তাই আসুন 'ব্যবহার করে দেশি পণ্য হয়ে যায় ধন্য'।

বিষয়: বিবিধ

১১৫৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File