সমাধান

লিখেছেন লিখেছেন বিদ্রোহী ০৩ এপ্রিল, ২০১৩, ০৯:২৮:৫৭ রাত

আমি গেলাম বাংলা ২য় পত্র পরীক্ষা দিতে। রচনা পড়ে গিয়েছিলাম 'তত্ত্বাবধায়ক সরকার'। কিন্তু অভাগা যেদিকে যায়, সাগর সেখানে শুকিয়ে যায়। পরীক্ষায় আসলো নৌকাভ্রমণ। হাল ছাড়ার পাত্র আমি নই। আল্লাহর নাম নিয়া শুরু করলাম লিখা।

নৌকাভ্রমণঃ বাঁচতে হলে ভ্রমণ করতে হবে। আর ভ্রমণ করতে হলে একটা মাধ্যম দরকার। তেমনি একটা মাধ্যম হচ্ছে নৌকাভ্রমণ। নৌকাভ্রমণের মত আনন্দ আর কোন ভ্রমণে পাওয়া যায় না। তবে নৌকাভ্রমণের জন্য সুন্দর পরিবেশ জরুরী। তা সে আবহাওয়াগত পরিবেশই হোক আর রাজনৈতিক পরিবেশই হোক। সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ ছাড়া নৌকাভ্রমণ অনিরাপদ। আর দেশে সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ ফিরিয়ে আনতে হলে তত্ত্বাবধায়ক সরকারের বিকল্প নাই। তার আগে জানতে হবে তত্ত্বাবধায়ক সরকার কী? এর দুটি চোখ, দুটি কান, চারটি পা ও একটি লেজ বিদ্যমান। কিন্তু বর্তমান ফ্যাসীবাদী সরকার তত্ত্বাবধায় সরকারকে বিলুপ্ত কইরা . . . . . . . .

এরপর থেকে আমাকে আর সংকটে পড়তে হয়নি। জীবনে যত পরীক্ষায় রচনা এসেছে এভাবেই চালিয়ে দিয়েছি। 'তত্ত্বাবধায়ক সরকার' রচনাটি যদি আপনারও পড়ার সাধ থেকে থাকে তাহলে 'ফকরুল কথামালা' বইখানা পড়তে পারেন। আর এই কথামালা প্রত্যেক দিনই টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত হয়ে থাকে। ভিডিও টিউটোরিয়াল হিসেবে দেখতে পারেন।

বিষয়: বিবিধ

৮৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File