নিজের সন্তানদের জাহান্নামের দিকে ঠেলে দিবেন না !!

লিখেছেন লিখেছেন সাঈদ আল হক তামজিদ ২৩ এপ্রিল, ২০১৩, ১১:৪৩:১৪ রাত

বর্তমানে আমাদের সমাজে অনেক বাবা মায়েরা তাদের সন্তানদের দুনিয়ার মোহে ফেলে দিচ্ছে । তাদেরকে বলছি , দয়া করে নিজের ও সন্তানদের এত বড় ক্ষতি করবেন না । আপনি যদি সত্যি নিজেকে একজন মুসলিম বলে দাবী করে থাকেন তাহলে আপনার সন্তানকে জাহান্নামের আযাব থেকে বাঁচাবার জন্য সুষ্ঠ ব্যবস্থা গ্রহণ করুন ।

সূরা আততাহরীমের ৬ নং আয়াতে বলা হয়েছে ,

"হে ঈমানদার লোকেরা তোমরা তোমাদের নিজেদেরকে এবং তোমাদের পরিবার পরিজনকে জাহান্নামের আগুন থেকে রক্ষা কর যার ইন্ধন হবে মানুষ ও প্রস্তর , যাতে নিয়োজিত আছে পাষাণ হৃদয় , কঠোর স্বভাব ফেরেশতা । তারা আল্লাহ তায়ালা যা আদেশ করেন তা অমান্য করে না এবং যা করতে আদেশ করা হয় তাই করে ।"

মানুষের জীবনে দুনিয়ার জন্য যেমন শিক্ষার প্রয়োজন রয়েছে ঠিক তেমনি পরকালে জান্নাত লাভের জন্য সঠিক ভাবে ইসলামি দ্বীনি শিক্ষারও প্রয়োজন আছে । কয়জন বাবা মা তার সন্তানকে তার প্রথম শিক্ষা কোরআনের অক্ষর চিনানোর মাধ্যমে করে থাকেন ? খুবই কম সংখ্যক বাবা মা ই তা করে থাকেন । শুরুতেই আমাদের শিখানো হয়

অ তে অজগর = অজগর ঐ আসছে তেড়ে ।

আ তে আম =আমটি আমি খাবো পেড়ে ।

কিংবা

A for Apple

B for Ball

সবাই এখন উচ্চ শিক্ষার জন্য এদিক ওদিক দৌড়াই । কারণ ভালো একটা চাকরি পেতে হবে । টাকা আয় করতে হবে । এত কিছুর মাঝে আমাদের নামায পড়তে কিংবা কোরআন পড়াতে সময় পাইনা । পাবোই বা কি করে আমরা জানিই না এগুলোর গুরুত্ব কি । জানবোই বা কি করে আমাদেরকে তো ছোট থাকতে এগুলো জানতে আগ্রহী বা জানানোই হয়নি । আমাদের বাবা মায়েরা আমাদের কিনে দিয়েছে যতসব কাল্পনিক রূপকথার গল্পের বই । তুলে দেননি নবীদের জীবন কাহিনী । এ জন্যই তো আজ আমরা নবীদেরকে নিয়ে বাজে কথা বলতেও পিছপা হইনা । আমাদের ঘরে নাস্তিক জন্মাবে না তো কোথায় জন্ম নিবে ।

তাই বলি

নিয়মিত লেখা পড়া শুরু করার পূর্বেও সময় সুযোগ অনুযায়ী সন্তানকে ঈমান এবং ভাল মন্দ সম্পর্কে এবং মৌখিক ভাবে দোয়া দুরূদ শিক্ষা দিন । নিজে নিয়মিত কোরআন পড়ুন ও সেই সাথে ছেলেমেয়েকেও পড়তে উত্‍সাহ দিন । রূপকথার গল্পের বই তার হাতে তুলে না দিয়ে তাকে তার বয়স অনুযায়ী বিভিন্ন ইসলামি বই এনে দিন । তাকে এমন ভাবে বড় করে তোলার চেষ্টা করুন যাতে পরবর্তীতে আপনার সাথে যেন "উহ" শব্দটা উচ্চারণ করার সুযোগ না পায় । আমাদের সমাজে দেখা যায় যে অনেক বাবা মা তার সন্তানকে মসজিদে গিয়ে নামায পড়তে দেয় না । তারা বলে সময় নষ্ট না করে পড়তে । আমি জানিনা তারা একথাগুলো কিভাবে বলেন । আবার এও বলে যে নামায পড়ার অনেক সময় আছে । তাদেরকে বলি , আপনি কি করে জানেন সময় আছে কি নাই । আপনাকে তো জন্ম মৃত্যুর সময় জানিয়ে দেননি আল্লাহ । সন্তানকে সঠিকভাবে দ্বীনি শিক্ষা দিন যাতে তারা নাস্তিক হয়ে উঠতে না পারে । ইসলামকে নিজের ভেতর ধারণ না করার ফলে আপনাকেই হয়তো বৃদ্ধাশ্রমে পাঠাতে পারে । সন্তানই তার বাবা মার জন্য দোয়া করে । কিন্তু আফসোস তারা কি করে করবে । আপনি তো তাকে শিখানই নাই কি করে দোয়া করতে হয় । চোখের সামনে নিজের সন্তানের ধ্বংস দেখতে চাইলে সময় থাকতেই সন্তানকে সঠিক সময়ে দ্বীনি শিক্ষা দিন ।

বিষয়: বিবিধ

১৪১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File