সমালোচনার উর্ধে তুমি মা !!

লিখেছেন লিখেছেন আমিদ ১২ মে, ২০১৩, ০১:৩৬:৩৭ রাত

নীল আকাশের জোসনার মাঝে হীম আলোয় আলোকিত পৃথিবী যেমন প্রশান্তি বয়ে আনে দেহের প্রতিটা শিরায় পরশিরায়। তেমনি তোমার কোলে মাথা রেখে যখন ক্লান্ত হয়ে শোয়ে পরতাম তখন যেন ঐ হীম আলোর থেকেও তোমার কোলটা থাকতো আমার জন্য উষ্ণ। সভ্য সমাজের নানা কোলাহলের মাঝে তুমি নিজেকে বলি দিয়ে আমাকে আগলে রেখেছিলে। নিজে না খেয়ে আমাকে খাইয়েছ। সমাজের প্রতিটা সত্য মিথ্যাকে উপেক্ষা করে প্রতিটা মুহুর্থে আমাকে রেখেস তোমার আচল ছায়া তলে।

সেই তুমি আর এখনকার আমি অনেক পার্থক্য। সময়টা কখন যে পাল্টে গেল টেরই পেলাম না। এখন বড় হয়ে গেছি শরীরের ঘঠন থেকে শুরু করে মনের কর্ম সম্পাদনের প্রতিটা কাজেই যেন পরিবর্তনের ছোয়া। আজ হয়তো ক্লান্ত হলে তোমার কোলে এসে শুয়ে পরি না। নিজেকে একটু আড়াল করার জন্য আজ আর তোমার আচলে এসে লোকাই না। এখন হয়তো তোমাকে আর আমার জন্য না খেয়ে থাকতে হয় না। কিন্তু আমি এখনো জানি আমি না খেয়ে থাকলে তুমি এখন বুঝতে পার ছেলেটা তোমার কেমন আছে। আর আমিও মা প্রতিটা মূহুর্ত তোমার কোলের উষ্ণতার জন্য বেকুল হয়ে থাকি। একটু খানি ছায়ার জন্য তোমার আচল আজ যেন আমায় প্রতিটা মুহুর্ত আগলে রাখে। প্রতিটা মূহুর্ত যেন তোমার আচলে নিজেকে আড়াল করে রাখি।

তোমার জন্য অনেক কিছু বলার আছে লেখার আছে। কিন্তু সত্যি কথা কি তোমার জন্য লিখে তোমার গুন গান করা সম্ভব নয়। প্রতিটা লেখাতেই সমালচনা থাকে। কিন্তু তুমি যে সমালোচনার উর্ধে মা।

ভালবাসি তোমাকে মা। অনেক ভালবাসি মা। অনেক...............।।

বিষয়: সাহিত্য

১৫৩৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File