নিঝুম দ্বীপ (হাতিয়া, নোয়াখালি) ভ্রমনঃ ১৭-১৯ অক্টোবর, ২০১৩

লিখেছেন লিখেছেন তৌহিদুল ইসলাম তানিন ২০ অক্টোবর, ২০১৩, ১০:০৬:২১ রাত

আলহামদুলিল্লাহ! নিঝুম দ্বীপের ভ্রমন শেষ করে এখন ঢাকায়। কোন রকম সমস্যা ছাড়াই আমাদের যাত্রা ভালোভাবেই সম্পন্ন হয়েছে।

যাওয়ার সময় (ঢাকা থেকে):

সদরঘাট থেকে কয়েকটা জাহাজ পাওয় যায়। সবচেয়ে উন্নত এম ভি ফারহান। আমাদের বেশীরভাগ সাথী মুন্সিগঞ্জে থাকায়, আমরা প্রথমে নারায়নগঞ্জ ঘাটে যাই, তারপর লঞ্চে করে মুন্সিগঞ্জ এবং সেখান থেকেই এম ভি ফারহান-৩ এ করে হাতিয়া যাই (সদরঘাট থেকে হাতিয়া যেতে প্রায় ১৪ ঘন্টা এবং মুন্সিগঞ্জ থেকে প্রায় ১২ ঘন্টা লাগে)। এরপর, ট্রলারে করে নিঝুম দ্বীপে যাই (প্রায় ৪ ঘন্টা লাগে - ভাটার কারনে মাঝপথে একটা চরে, ১ ঘন্টা অপেক্ষা করতে হয়েছে।

[সর্বমোট (১৪+৪)=১৮ ঘন্টা। তবে, মুন্সিগঞ্জ হয়ে যাওয়ার কারনে আমাদের প্রায় ২৪ ঘন্টা লেগেছে]

আমরা ঘাটের সাথে অবস্থিত নিঝুম রিজোর্টে ছিলাম। সেখানে, ৮ টি চর এবং ১টি ম্যাংনগ্রোভ বন আছে আছে। আমরা ২ টি চরে এবং মায়া হরিনের সন্ধানে ম্যাংনগ্রোভ বনে গিয়েছি। বিশাল জলরাশি ও চরের মাঝে সূর্যাস্ত এবং যাওয়ার সময় জাহাজের ছাদ থেকে পুর্নিমা উপভোগ করেছি। আর, আসার সময় বঙ্গোপসাগর পাড়ি দিয়ে এসেছি।

আসার সময়ঃ

নিঝুম দ্বীপ থেকে ট্রলারে করে চেয়ারম্যান ঘাট, নোয়াখালিতে যাই (প্রায় ৫.৫ ঘন্টা লাগে)। তারপর, বাসে করে সোনাপুর, নোয়াখালি আসি (প্রায় ২ ঘন্টা লাগে)। সেখান থেকে বাসে করে কুমিল্লা তারপর ঢাকায় আসি (প্রায় ৫.৫ ঘন্টা লাগে) - ঈদের মৌসুম এবং রাজনৈতিক অস্থিশীলতার কারনে ভেংগে ভেংগে আসতে হয়েছে।

[সর্বমোট (৫.৫+২+৫.৫)=১৩ ঘন্টা। জাহাজে করে আসলে (১৭+৪)=২১ ঘন্টা লাগবে]

***

আসার সময়, স্রোতের বিপরীতে হওয়ার কারনে, জাহাজে হাতিয়া থেকে সদরঘাট আসতেই ১৭ ঘন্টা লাগে, (তবে জাহাজের ভ্রমন অনেক মজার) কেবিন না পাওয়ায় এবং সময়ের আধিক্যের কারনে, আমরা বঙ্গোপসাগর পাড়ি দিয়ে নোয়াখালি হয়ে এসেছি। স্পিডবোর্ড পেলে চেয়ারম্যান ঘাট থেকে নিঝুম দ্বীপ যেতে সময় অনেক কম লাগবে (আমরা পাইনি), সম্ভবত ২ ঘন্টা।

বিষয়: বিবিধ

১৯১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File