কার সম্মান ?

লিখেছেন লিখেছেন তৌহিদুল ইসলাম তানিন ০৯ জুন, ২০১৩, ১০:১৩:০৮ রাত



সন্ধ্যা ৭.৪৫ । বাস থেকে অন্য একটি বাসস্ট্যন্ড নামলাম, সচরাচর যেখানে নামি সেখানে নয়! (আমাদের বাসা বলতে গেলে একেবারেই কেন্দ্রে অবস্থিত এবং এর চারিদিকে ৮ টা বাসস্ট্যন্ড !) । একটু এগুতেই একটা দোকানের সামনে অনেক ভিড় দেখে, ভিড় ঠেলে গিয়ে দেখলাম ফ্রেঞ্চ ফ্রাইস এর রমরমা বিক্রী চলছে । আমিও তাদের দলে শামিল হয়ে গেলাম এর স্বাদ আস্বাদনের জন্য এবং কিনার জন্য অপেক্ষা করতে লাগলাম । দোকানদার অনেক ব্যাস্ত । প্রায় ২ মিনিট পরে, দোকানদার হঠাত করে আমার দিকে ইশারা করে বলে উঠল,

- উনি অনেক কষ্ট করে ডিউটি করে আসছে, উনাকে আগে দিয়ে দেই, কেমন!

- (সাথে সাথে অন্য ক্রেতা) আমরা কি তইলে ঢেউটিন নাকি ! আমরা কি কিছু করে আসি নাই !

- (বিক্রেতা) আরে ভাই ! উনি হুজুর মানুষ ! দেখলেই মায়া লাগে ! আপনি তো ভালো মানুষ । আর, ভালো মানুষরা একটু পরেই পায় ! (এরপর, ঐ ভদ্রলোক আর কোন কথা বলল না, হয়ত ভালমানুষের উপাধি হারানোর ভয়ে কিনা কে জানে !)

আসার সময়, বিক্রেতা খুব সুন্দর করে হাসিমুখে বিদায় দিল এবং আমিও সালাম দিয়ে প্রস্থান করতে গিয়ে মাথায় নানান ধরনের চিন্তা উঁকি দিচ্ছিল, উনি তো আমার কোনভাবেই পরিচিত নন আর এর আগে ঐ দোকান থেকে ফেঞ্ছ ফ্রাইস কিনেছি বলে মনে পড়ে না ! তবে কেন এই সম্মান, কেন এই প্রাধান্য, কেন এই ভালোবাসা প্রাপ্তি ?

আলহা’মদুলিল্লাহ্ ! কিছুক্ষনের মধ্যেই, প্রশ্নের উত্তর ও পেয়ে গেলাম । এই যে ভালো সবার চেয়ে প্রাধান্য পাওয়া, ভালো ব্যাবহার পাওয়া এতে আমার বিন্দুমাত্র কৃতিত্ব নেই ! আমার মাথায় টুপি, মুখে দাঁড়ি এবং টাখনুর উপরে কাপড়ই আমাকে সবার থেকে আলাদা করেছে । এককথায় বলতে গেলে, ইসলামই আমাকে এই মর্যাদার অধিকারী করেছে । আজ যদি আর, ৮/১০ জনের মত তথাকথিত সাধারন বেশে থাকতাম, তবে বাকিদের মত আমাকেও হয়ত দীর্ঘ লাইনে অপেক্ষা করতে হত ! আর, সবসময় যে এরকম সম্মান পাই তা কিন্তু নয় ! তারপরেও এ ই বা কম কিসে!

আল্লাহ্‌ সুবহা’নাল্লাহু তাআ’লা আমাদের সবার মনে ইসলামের প্রতি, ইসলামকে দেহে-মনে-অন্তরে ধারণকারীদের প্রতি সবার প্রেম, ভালোবাসা, অনুরাগ, মায়া, মহব্বত ও শুভকামনা বাড়িয়ে দিন এবং সবাইকে দ্বীনের জন্য কবুল করে এর আলোয় আরো বেশী করে উদ্ভাসিত হওয়ার তাওফিক দিন । আমীন

বিষয়: বিবিধ

১০৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File