আমরা কি সত্যিই শ্রদ্ধাশীল !!!

লিখেছেন লিখেছেন তৌহিদুল ইসলাম তানিন ২৮ এপ্রিল, ২০১৩, ০৪:২৮:৫৮ বিকাল



অনেকদিন আগে একটা ব্লগে পড়েছিলাম, বাংলাদেশ থেকে একজন শিক্ষার্থী উচ্চশিক্ষার নিমিত্তে ইরান পাড়ি জমিয়েছিলেন, যা কিনা সচরাচর চোখে পড়েনা । আর তিনি তার ব্যাক্তিগত অভিজ্ঞতা বর্ণনা করতে গিয়ে বলেছিলেন যে, ইরানের লোকজন মানুষকে কতটা শ্রদ্ধা করে, যেকোনো কাজকে কতটা সম্মানের চোখে দেখে । অনেকগুলো ঘটনার মধ্যে একটা হচ্ছে, তারা যখন জুতো সেলাই বা কালি করতে যায়, সালাম আর কুশলাদি জিজ্ঞাসার মাধ্যমে তাদের কর্মকাণ্ড শুরু হয় । আবার কাজ শেষে সালাম বিনিময়ের মাধ্যমে তাদের কর্মসমাপ্তি ঘটে । আর আজ কিনা তার সম্পূর্ণ উল্টো চিত্রের সাক্ষী হলাম ।

যোহরের নামাজ শেষে জুতো কালি করাতে গেলে (সবসময় যেখানে করি) কয়েকজন ললনা দেখে, একটু দূরে অপেক্ষা করছিলাম । তাদের পর্ব শেষ হলে,আমি এগিয়ে গেলাম আর কুশল বিনিময়ের পর তিনি আক্ষেপের সাথে বললেন, “মেয়ে অনার্সে পড়ে, আর কিনা বলে, মুচি পেয়েছি, মুচি পেয়েছি !!“ তখন আমি, সবাইতো এক নয় আর মন না খারাপ করাব জন্যে সান্তনার সুরে সুর মিলালাম । কিন্তু তার মন মানছিলনা, যেকারনে তিনি তার মজুরি বেশি দাবি করছিলেন (ঘটনার চরিত্র থেকে তিনি ১০ টাকা বেশি নিয়েছিলেন,আর আমাকে বসিয়ে রেখে আরেক ললনার কাজ করে ৭ টাকা বেশি দাবি করলেন এবং শেষে ৫ টাকা বেশি নিলেন) ।

আসল কথা হচ্ছে, আমাদের প্রয়োজন সকল কাজের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, আর সকল পেশাজীবিকে সম্মানের সহিত গ্রহন করা, কেননা শ্রদ্ধা আর শান্তি বিনিময়ের মাধ্যমে কেবল সম্মান আর শান্তিই পাওয়া যায়, ঘৃণা নয় ।

আল্লাহ আমাদেরকে সঠিক বুঝ দান করুন, আর জ্ঞানের সীমাবদ্ধতা দূরীভূত করুন । আমীন

-- 20 February 2013

বিষয়: বিবিধ

১১৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File