একূল-ওকূল, দুই কূলই রক্ষা

লিখেছেন লিখেছেন তৌহিদুল ইসলাম তানিন ১৫ এপ্রিল, ২০১৩, ০৭:৫৫:৩১ সন্ধ্যা

আমার অফিসের একজন ম্যানেজার হিন্দু এবং উনারা প্রতিবছর প্রায় ৫০ ধরনের (!!!) সব্জি দিয়ে একটা সবজি মিশ্রন তৈরী করেন পহেলা বৈশাখের আগের দিন আর গ্রহন করেন পহেলা বৈশাখের দিন (এক দিন উপোস থাকার পর) । তো প্রতিবছরই সেখান থেকে একটা অংশ অফিসে নিয়ে আসেন সবার জন্য এবং তারই ধারাবাহিকতায় আজও অফিসে নিয়ে আসলেন আর সবার আগে আমার অ্যাসিস্ট্যান্ট তা আমার কাছে পরিবেশন করলেন । এমতবস্থায় আমি তা গ্রহন করতে কিঞ্চিৎ অসম্মতি জানালাম এবং আস্তে আস্তে অ্যাসিস্ট্যান্টকে বললাম এর অন্য কোন ব্যাবস্থা করার জন্য আর ঐ ভদ্রলোক যেন এই ব্যাপারটা না জানে, তাহলে হয়ত কষ্ট পাবে আমার আসল উদ্দেশ্য না বুঝতে পেরে !

আমি ঐ সব্জির মিশ্রন গ্রহন করতে আপত্তি জানিয়েছিলাম এই জন্য যে, তারা (হিন্দুরা) হয়ত কোন পূজার অংশ হিসেবে (প্রসাদ) এটা তৈরী করেছিলেন আর এটা যদি সত্যি হয় তবে তা কোনমতেই কোন মুসলমানের জন্য গ্রহনযোগ্য হতে পারে না !!! তাছাড়া, আমি আরেকটি ব্যাপারও জানি যে, বিধর্মীদের ঘরে প্রস্তুতকৃত কোন খাবার (সম্ভবত পূর্ণ তরল বা তরলমিশ্রনসহ) যায়েজ নয় ! (হয়ত আমি ভুল ও হতে পারি) শুধুমাত্র তাদের ঘরের আথিতিয়তা গ্রহন করতে গেলে বাইরে প্রস্তুতকৃত শুকনো খাবার গ্রহন করা যেতে পারে ।

অ্যাসিস্ট্যান্ট হাসিমুখে তা ফিরিয়ে নিয়ে যাওয়ার কিছুক্ষন পর, ভদ্রলোক সরাসরি আমার রুমে আরেকটি বক্স সবজি নিয়ে আসলেন আমার জন্য ! ঘটনার আকস্মিকতায় আবারো অপ্রস্তুত হয়ে গেলাম এবং উনাকে সুন্দরভাবে বললাম যে, ইতিপূর্বে তা আমার কাছে পোঁছেছে তাই এর আর প্রযোজন নেই এবং কষ্ট করার জন্য ধন্যবাদ; এরপর উনিও হাসিমুখে বিদায় নিলেন ।

যাক বাবা, বাচাঁ গেল !! শেষ পর্যন্ত একূল-ওকূল, দুই কূলই রক্ষা হল !!! Give Up Big Grin Thumbs Up

বিষয়: বিবিধ

১০৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File