আজকের বিশ্ব-বাস্তবতা বুঝতে ---- কোরান এর কয়েকটি আয়াত নিয়ে ভাবতে চাইলে - খুব কি অন্যায় হবে? পার্ট - ১

লিখেছেন লিখেছেন সাদাচোখে ২১ নভেম্বর, ২০১৫, ০৫:১৯:৪৭ সকাল

বিসমিল্লাহির রহমানুর রাহিম

আসসালামুআলাইকম।

আজকের পৃথিবীতে সংগঠিত হচ্ছে অসংখ্য অমানবিক, স্বেচ্চাচারিতার ঘটনা। ৯/১১ এর আমেরিকা, আফগানিস্থান, পাকিস্থান, ইরাক, গুয়ানতানামো, লিবিয়া, প্যালেস্টাইন, মিশর, ইয়েমেন, বাহরাইন, ইউক্রেইন, ক্রাইমিয়া, সিরিয়া, ফ্রান্স ইত্যাদি ইত্যাদি। মিডিয়ার মাধ্যমে আমাদের ড্রয়িং রুমে কিংবা ডেস্কটপে ঐ ঘটনা সমূহকে লিটারেলী এমনভাবে ডাম্পিং করা হচ্ছে - জাতি, ধর্ম, বর্ন নির্বিশেষে সবাই ই আমরা কমবেশী হতচকিত, বিস্মিত। তারা স্বাভাবিক বুঝ-জ্ঞান দিয়ে এসব ঘটনাকে যৌক্তিকভাবে মেলাতে পারেন না। বাধ্য হন - তথাকথিত স্যেকুলার নিউজ এ্যানালিস্ট, কলামিস্ট ও বিশেষজ্ঞের মতামত শুনার। কিন্তু নিজ চোখে দেখা মুসলিম জনমানুষ ও তাদের জীবন-যাপন, ভিজিট করা দেশ-বিদেশ এর অভিজ্ঞতা, অনলাইন, অফলাইনে তাদের সম্পর্কে পড়া ও জানা র সাথে - এক্সপার্ট মতামতকে বড় বেশী দ্বান্ধিক, সাংঘর্ষিক বলে মনে হয়।

প্রতিটি ঘটনার জন্য নিজ জ্ঞানের আলোকে ধীরে সুস্থ্যে বেসিক ইনভেস্টিগেশান কিংবা ডায়াগনোসিস করতে চাইলে - প্রতিটি ঘটনাকেই অস্বাভাবিক, সন্দেহজনক, অতি বেশী সাজানো ঘোছানো, অসম্ভব রকমের রিএ্যাকটিভ, মেকি, মূল কিংবা রূট হীন এবং সত্যকে আড়াল করার প্রবনতা বড় হয়ে দেখা দেয়। এ্যাজ ইফ কেউ যেন - সে যা চাইছে, যা ডিকটেইট করছে - তা শুনতে, ভাবতে এবং তার উপর এ্যাক্ট করতে - আপনাকে আমাকে সবাইকে বাধ্য করছে - তা সে পূর্বে হোক, পশ্চিমে হোক, সাদা হোক কিংবা কালো হোক।

উপরের এই মতামতের সাথে নূন্যতম একমত হলে, একজন অতি সাধারন মুসলমান হিসাবে (অথরিটি হিসাবে নয়) কোরান-হাদীসের আলোকে (ইসলামের আলোকে, স্যেকুলার জ্ঞানের আলোকে নয়) - সেই একজনের চরিত্র বুঝা কিংবা রিয়ালাইজ করার চেষ্টা করা কি আমাদের জন্য অতি জরুরী নয়? কারন ঐ একজন কিংবা এনটিটিকে সনাক্ত করতে পারলে তার প্রতিকার কিংবা তার কাছ হতে নিষ্কৃতি পাবার একটা পথ আমরা বের করতে পারবো।

কিন্তু সমস্যা হচ্ছে - আমরা মুসলমান রা এক্সেক্টলী ঠিক ইয়াহুদী, খৃষ্টান ও অন্যান্য মুশরিকদের ন্যায় - টাকা-পয়সা বানাতে এতো ব্যস্ত কিংবা বর্তমান চাকুরি কিংবা ব্যবসায় এত ব্যস্ত যে - বিরাটাকার এই পৃথিবীতে ঘটে যাওয়া অসংখ্য ঘটনা ও বিষয়াদিকে কোরান ও হাদীস এর জ্ঞান দিয়ে স্ক্রুটিনাইজ করার মত কোন সময় পাইনা। আবার আমাদের কোন জাতীয়, আঞ্চলিক কিংবা বৈশ্বিক সংগঠন ও নেই যে - তারা এ নিয়ে চিন্তা করবে, ভাববে এবং জাতিকে জানাবে। এর বাহিরে দৃশ্যমান আজকের 'মুফসিদুনা ফিল আরদ' যে বা যারা করছে তাদের কে বুঝার জন্য আমাদের ইন্ডিভিজ্যুয়াল আলেম ওলামাদের যে ধৈর্য, যে স্যেকুলার পড়ালিখা ও যে ওভারঅল আন্ডারস্ট্যান্ডিং দরকার তা অনেকেরই নেই। এর বাহিরে পলিটিক্যাল মুসলিম লিডারশীপরা আজ এতটাই সেনসিটাইজড হয়ে আছেন যে - তারা নতুন করে আর ভাবতে চান না, দেখতে চান না। স্বভাবতঃই তারা তাদের এক্সিসটিং পজিশানে এতটাই অনড়, অবিচল থাকতে চান যে - নতুন করে চিন্তা ভাবনা, নতুন করে নলেজ এ্যানহান্সমেন্ট কিংবা নতুন নলেজ বিল্ড আপ এ এ্যাংগেইজ হতে চান না।

ব্যাক্তিগতভাবে আমি অন্তর হতে অনুভব করি মুসলিম উম্মাহর মেইন স্ট্রীম আলেম ওলামা, সরকারে এবং সরকারের বাহিরের লিডারশীপ যদি সামহাউ কষ্ট করে জানার, বোঝার জন্য তাদের ষষ্ঠ ইন্দ্রীয় গুলোকে কিছুক্ষনের জন্য ঐ পারটিকুলার চরিত্রটিকে কিংবা চরিত্র সমূহকে বোঝার জন্য সময় দিতেন - তবে উম্মাহর এত রক্ত হয়তো ঝরাতে হত না, উম্মাহ এতটা দিকবিভ্রান্ত হত না, এমন অসহায় অবস্থায় বেঘোরে কিংবা নিরাপরাধী স্বত্তেও ফাঁসির মঞ্চে প্রান উৎসর্গ করতে হত না। সর্বোপরী উম্মাহকে অমন নিধিরাম সর্দার সাজতে হত না। কাঁচকে হিরা মনে করতে হত না কিংবা হিরাকে কাঁচ

Part - 2

বিষয়: বিবিধ

১২৪৯ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

350611
২১ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৩১
সন্ধাতারা লিখেছেন : Salam, beautiful analysis. Jajakallahu khair.
২১ নভেম্বর ২০১৫ রাত ০৯:৫৮
291131
সাদাচোখে লিখেছেন : Walaikum Assalam.

Barakallahu fik..
350624
২১ নভেম্বর ২০১৫ দুপুর ০১:০৩
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম ভাইয়া। আপনি যেহেতু বাইরে থাকেন তাই আপনার কাছে আমাদের প্রত্যাশাটা স্বাভাবিকভাবেই বেশি থাকে। আমি হয়ত এমন অনেক কথাই বলতে পারিনা যা আপনি বলতে পারেন। তাই আপনার কাছে এসব ব্যাপারগুলো নিয়ে আরো স্পষ্ট লেখা ও দিকনির্দেশনা কামনা করছি। আপনাকে আরেকটা অনুরোধ করব ডঃ আবদুল্লাহ আযযাম এর তাফসীরে সূরা তাওবাহ এর উপর বিশ্লেষনমূলক লেখা। আরেকটা অনুরোধ থাকবে শিয়াদের ওভারওল কন্ডিশন নিয়ে প্রাচীন আলিম যেমন ইবনু তাইমিয়া (রঃ), সালাহউদ্দীন আইয়ুবী (রঃ)ও আহলে সুন্নাহ ওয়াল জামায়াহ এর আলেমদের অবস্হানের ব্যাপারে আপনার মতামত কি? আসলে করণীয় কি?
২১ নভেম্বর ২০১৫ রাত ০৯:৫৬
291130
সাদাচোখে লিখেছেন : ওয়ালাইকুম আস্‌সালাম।
১। ডঃ আবদুল্লাহ আযযাম এর তাফসীরে সূরা তাওবাহ আমি এই মাত্র ডাউনলোড করলাম। ইনশাল্লাহ আমি বইটি পড়বো।
২। ব্যাক্তিগতভাবে শিয়া ইস্যুতে - যে আলিমদের নামোল্লেখ করলেন তাদেরকে সন্মান করি, এবং তাদের মতামতকে (যে সব আমি পড়েছি) যথার্থ মনে করি। আমি আমার আন্ডারস্ট্যান্ডিং ও বিশ্বাসের সাথে - ওনাদের মতামতের কোথাও কোন দ্বান্ধিক কিছু পাইনি।

স্বভাবতঃই উম্মাহর আজকের পরিবর্তিত পরিস্থিতিতে - শিয়াদের (অনেক গ্রুপ এর মধ্যে মেইনস্ট্রীম কয়েকটিকে ফোকাস করে) সাথে বিবেদ কিংবা পার্থক্যের বিষয়টিকে সংক্ষেপে এভাবে দেখি - রাসুল সঃ এর উম্মতের বহুধাভাগে বিভক্তির ভবিষ্যতবানী অনুযায়ী এটা হবার কথা ছিল। সোবহানাল্লাহ আল্লাহ আমাদেরকে সে ভবিষ্যতবানী দেখার, জানার ও অনুভব করার সুযোগ দিয়েছেন।

ব্যাক্তিগতভাবে আমি রাসুল সঃ এর আদেশ অনুযায়ী ঐ একটি (কোরান ও সুন্নাহ ভিত্তিক) পথে থাকার চেষ্টা করবো এবং আল্লাহর সাহায্য চাইবো - যাতে নূন্যতম আমি সিরাতুল মোস্তাকিম এর পথে চলতে পারি এবং সাকসেসফুলদের অন্তর্গত হতে পারি। আর সময় সুযোগ পেলে শিয়াদের মধ্যে ও প্রচার কার্যক্রম চালাবো - বুঝতে ও বোঝাতে চাইব - আমাদের মধ্যস্থিত পার্থক্যটিকে কিভাবে কোরান ও সুন্নাহ ও লজিক এর সমন্বয়ে মিনিমাইজ করে আল্লাহর সন্তুষ্টির জন্য ফিকির করতে পারি।

ম্যাক্রো লেভেল এ পলিসি ডিসিশানের ক্ষেত্রে আমি অনুভব করি - সামহাউ আমাদের সবার যার যার জায়গা হতে এই সময়টাতে উচিত - গনমুসলমান রা (শিয়া সুন্নী) যেন একে অপরকে নিশ্চিহ্ন করার মিশনে না নামে - যা আলটিমেইটলী উম্মাহর মধ্যে বিরাট এক ক্ষতই শুধু তৈরী করবে না - বরং নিজেদেরকে বনী ইসরাইলের বিভক্তি প্রসুত কনসিকোয়েন্স এর মুখোমুখি করবে - যা কোনভাবেই, কোন সিনারিওতেই কাম্য হতে পারে না।
350635
২১ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:০৩
আবু জান্নাত লিখেছেন :
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
চমকার বিশ্লেষণ মা-শা আল্লাহ

অনেক ধন্যবাদ
২১ নভেম্বর ২০১৫ রাত ০৯:৫৯
291132
সাদাচোখে লিখেছেন : ওয়ালাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু।

জাজাক আল্লাহ খায়ের।
351148
২৪ নভেম্বর ২০১৫ সকাল ০৯:০৫
সাইফুল ঈদগাহ কক্স লিখেছেন : ধন্যবাদ। এখন থেকে আপনার লেখার পাঠক হলাম। যাজাকাল্লাহ
২৫ নভেম্বর ২০১৫ সকাল ০৫:৩৪
291644
সাদাচোখে লিখেছেন : ধন্যবাদ। আমিও আপনার পেইজ এ ঘুরে আসবো ইনশাল্লাহ্‌।
বারাকাল্লাহ্‌ ফিক।
351622
২৬ নভেম্বর ২০১৫ রাত ১০:৫২
মিজবাহ লিখেছেন : আমরা বড় বেশী দুনিয়া নিয়ে ব্যস্ত, আপনার এ সব আলোচনা পড়ার সময় নেই !
২৭ নভেম্বর ২০১৫ সকাল ০৫:৩৩
291957
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম।
স্বাভাবিক। কারন রাসুল সঃ বলেছেন, আবু সাঈদ খুদরী হতে বর্নিত, 'You will certainly follow the ways of those who came before you hand span by hand span, cubit by cubit, to the extent that if they entered the hole of a lizard, you will enter it too. We said: O Messenger of Allaah, (do you mean) the Jews and the Christians? He said: Who else? Narrated by Bukhari and Muslim.

আমি তো আজকের জামানায় খুঁজেই পাইনা রাষ্ট্রীয়, সামাজিক, পারিবারিক, ব্যাক্তিগত হতে শুরু করে ব্যবসায়িক ও ব্যাংকিং লেনদেন, খাবার গ্রহন হতে ভোগ বিলাস, পর্নো হতে শুরু করে নেশা দ্রব্য হয়ে জুয়া - কোথায় মুসলমান রা ব্যস্ত নেই।

কিন্তু আল্লাহ ও ওনারা রাসুলের প্রমিজ সত্য - সো তা তো হবেই। আমরা বুঝতে চাই কিংবা না চাই - সে তো আমাদের সীমাবদ্ধতা।

ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File