মিডিয়াঃ প্রাইভেট কার বনাম মানুষের প্রান

লিখেছেন লিখেছেন সাদাচোখে ১৪ ডিসেম্বর, ২০১৩, ০৮:০৪:১০ সকাল

ম্যাগাজিনের সৌজন্যে মাছরাংগা টিভির সংবাদ দেখছিলাম। জামাত শিবিরের উপর করা নিউজ টি পড়ার সময় হিন্দু এ পাঠিকার কিছু কিছু শব্দের উপর অত্যধিক প্রেশার দিয়ে উচ্চারন এই যেমন হিংস্রতা, তান্ডব, কুপিয়ে, পেট্রোলবোমা, রাস্তাখুড়ে, গাছ ফেলে, আওয়ামী নেতা-কর্মীর ঘরবাড়ী অফিস আদালতে আগুন দিয়েছে ইত্যাদি শুনে মনে হয়েছে - মহিলা সিম্পলী পারছিলনা এটা বলতে যে, 'ও আওয়ামীলীগার রা - জামাত শিবির তোমাদেরকে মারছে - আর তোমরা কেন চুপ করে আছো? ও বাংলার লোকেরা আপনাদের মত বদলান - প্লিজ আওয়ামীদের উপর আর রাগ করে থাকবেন না।

মতিঝিলে ৪ জন পুরুষ আর এক মহিলার বিবৃতি শোনালেন। আমি ২/৩ বার এই পুরুষ ও মহিলার বিবৃতি দেখলাম ও শব্দচয়ন দেখলাম। দেখে ও শুনে মনে হল - শেষের ৩ জন পুরুষ ও মহিলাটি প্রশিক্ষিত হিন্দু - যারা একজন মানুষের দেওয়া স্ক্রিপ্ট ও প্রশিক্ষন অনুযায়ী কথা বলেছে।

একজন পুরুষ ও মহিলাকে দেখলাম তাদের আগুনে পোড়া গাড়ীর জন্য প্রায় কাঁদো কাঁদো অবস্থায় বক্তব্য দিচ্ছেন। চেহারা সুরুতে মনে হয় মিটার রিডার কিংবা তার বা গ্যাস লাইনের ফিটার বা চেকার ও ঐ জাতীয় কারো বউ - যাদের ভাগ্য ফিরেছে গত ২/৩ বছরে - চেহারা সুরুতে তার জন্য এখনো চাপ রয়ে গেছে গনমানুষের - গাড়ীর মালিকের জাত হয়ে উঠতে পারেনি এখনো।

খবরের কোথাও লিটারেলী নেই কতজন আদম সন্তান আজ আহত হয়েছে, কতজন নিহত হয়েছে। এ্যাজ ইফ মুসলমান আহত কিংবা নিহত হলে কিছু না - কিন্তু চোর বাটপার ঘুষখোর দের গাড়ী পুড়লে বিরাট কিছু হয়েছে।

এমনি একটি সমাজ চিত্রে সচেতন মানুষকে সাময়িক সমাধান চাইলে চোর বাটপারের পক্ষে দাঁড়াতে হবে আর দীর্ঘ মেয়াদী সমাধান চাইলে - দ্রুতলয়ে মানুষকে সচেতন করতে হবে এবং মিডিয়ার গঠন মূলক সমালোচনা কনটিনিউ করতে হবে। আমরা মিডিয়াকে আজ অবিচারের মুখপত্র ছাড়া অন্য কিছু হিসাবে দেখার সুযোগ পাচ্ছিনা।

বিষয়: বিবিধ

১১৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File