আলেম ওলামা কেন মিডিয়া ও সরকারে নয়?

লিখেছেন লিখেছেন সাদাচোখে ০৪ ডিসেম্বর, ২০১৩, ০৪:৩৩:৪৬ রাত

এরশাদ পরবর্তী সময় '৯০ ও তার পরবর্তী বছরগুলোতে বাংলাদেশে দলনিরপেক্ষ মানুষ এর সরকার, দল নিরপেক্ষ মানুষের কদর ও গ্রহনযোগ্যতা এবং বিভিন্ন সভা সমাবেশ এ আলোচনায় দলনিরপেক্ষবাদী মানুষের কথা প্রতিনিয়ত এসেছে।

এ আলোচনা ক্রমে আমরা দেখেছি - হাতে ধরে তুলে আনা বিচারক, শিক্ষক, ব্যবসায়ী, আমলা, সাংবাদিক হতে শুরু করে বিভিন্ন পেশাজীবি স্যেকুলার মনা একদল মানুষকে সরকারের মন্ত্রী কিংবা উপদেষ্টা করা হয়েছে। এবং তাদের মধ্যে আরোপিতভাবে হিন্দু, বৌদ্ধ খৃষ্টান যেমন পেয়েছি তেমনি শোভা বৃদ্ধিকল্পে মহিলাদের ও পেয়েছি। যেখানে সিলেকশানের কোন ক্রাইটেরিয়া যেমন ছিলনা তেমনি এর কোন স্বচ্ছতাও ছিলনা।

আমাদের দূর্ভাগ্য এই যে ইন্সট্রুমেন্টাল ঐ সব নির্বাচকরা, সরকার গঠনের সময় দল নিরপেক্ষ একজন আলেম কিংবা ওলামা কিংবা শেখ কিংবা ইমাম কে - অমন সব সরকারের অংগ হিসাবে স্থান দিতে পারেনি। কেন? তাদের মধ্যে দলনিরপেক্ষ মানুষ নেই?

অদ্ভুত ব্যাপার আমরা ১০/১২ টি টিভি চ্যানেলে রাজনৈতিক পরিস্থিতি বিচার বিশ্লেষনের জন্য বিভিন্ন রকম জ্ঞানী গুনীর পাশাপাশি, এজেন্ট, তোষামোদ কারী, স্পাই হতে শুরু করে নাস্তিক মুরতাদ সবাইর মতামত জানতে পারি। কিন্তু আলেম ওলামাদের বিচার বিশ্লেষন কি তা জানতে পারিনা।

সব দেখে মনে হচ্ছে - ঢাকা কেন্দ্রিক একদল পেশাজীবি নিজেদের কে বাংলার মানুষের উপর শাসন করার দায়িত্ব নিজ থেকে হাতে তুলে নিয়েছেন এবং সে সাথে তাদের ধ্যান ধারনা ও চিন্তাধারা জোর করে দেশ বাসীকে গিলাবার ও দায়িত্ব নিয়েছেন।

এমন একটি অবস্থায় সাধারন সচেতন মানুষের এ বিষয়টিতে আলোকপাত করার জন্য অনুরোধ জানাচ্ছি। আমরা চাই মন্ত্রী ও উপদেষ্টা পরিষদে শুভ্রবেশী শুশ্রুমন্ডিত আলেম সমাজের যথাযথ প্রতিনিধিত্ব, টকশো হতে শুরু করে সকল নাগরিক কর্মকান্ডে তাদের অন্তর্ভূক্তি ও তাদের ধ্যানধারনা ও চিন্তাধারার প্রকাশ। আমরা হিন্দু বৌদ্ধ খৃষ্টানের মত ক্লিন শেভড মুসলিম নামধারীর অনেক তত্ত্ব শুনেছি ও জেনেছি ও শুনে যাচ্ছি। আমরা দেশের বেশীর ভাগ মানুষের নাড়ীর টান জানা আলেম ওলামাদের কথা শুনতে চাই - তাদেরকে মন্ত্রীসভায় দেখতে চাই এবং পার্থক্যটা বুঝতে চাই।

বিষয়: বিবিধ

১২৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File