অনলাইনে ৪৪৮ কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রম শুরু

লিখেছেন লিখেছেন প্রজন্ম নতুন ১৮ মে, ২০১৩, ০৪:০৩:১৪ বিকাল

একাদশ শ্রেণীতে চলতি ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম শনিবার থেকে শুরু হয়েছে। সনাতন ও অনলাইন পদ্ধতিতে এ বছর শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। ৬ জুন পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে।

অনলাইনে ভর্তির জন্য এরই মধ্যে ছয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ৪৪৮টি কলেজের নাম চূড়ান্ত করা হয়েছে। এগুলোর মধ্যে ঢাকা বোর্ডে ২১৪টি, কুমিল্লা বোর্ডে ৫৪টি, রাজশাহী বোর্ডে ৩৫, সিলেট বোর্ডে ৪০, চট্টগ্রাম বোর্ডে ৩৫, এবং বরিশাল বোর্ডে ৭০টি কলেজ রয়েছে।

সারাদেশে সরকারি-বেসরকারি মিলিয়ে প্রায় ২৯শ’ কলেজ রয়েছে, যেখানে একাদশ শ্রেণীর পাঠদান করানো হয়। নীতিমালা অনুযায়ী সনাতন ও অনলাইন দুই পদ্ধতিতেই ভর্তির জন্য আবেদন ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ১২০ টাকা।



শনিবার দুপুর দেড়টা এ রিপোর্ট লেখা পর্যন্ত রাজশাহী, বরিশাল, সিলেট বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে ভর্তি হওয়া কলেজগুলোর পরিসংখ্যান দেওয়া হয়নি। অন্যদিকে, ঢাকা, কুমিল্লা ও চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে ভর্তি নেওয়া কলেজগুলোর তালিকা টানানো রয়েছে।

এছাড়া যশোর ও দিনাজপুরে সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে কতটি কলেজে অনলাইনে ভর্তি হওয়া যাবে তা এখনও চূড়ান্তই হয়নি। সারাদেশে অন্য কলেজগুলোতে সনাতন পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

বিস্তারিতঃ এখানে

তথ্য সূত্রঃ প্রাইম খবর

বিষয়: বিবিধ

৮৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File