জাতীয় শোক দিবস ২৫শে ফেব্রুয়ারি

লিখেছেন লিখেছেন বাংলাদেশ টাইমস্ ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০১:২২ দুপুর

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। ভাষার দাবীতে প্রাণ দিয়েছিল সালাম, বরকত, রফিক, জব্বার। ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি দেশী-বিদেশী ষড়যন্ত্রে হত্যা করা হয়েছিল একটি স্বাধীন দেশের সেনাবাহিনীর ৫৭ জন অফিসারকে!

একটি স্বাধীন সার্বভৌম দেশের জন্য বিষয়টি খুবই ভয়াবহ। অন্যকোন দেশে এমনটি ঘটলে দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হত। কিন্তু আমাদের শোক সামলে নেয়ার অনেক শক্তি তাই শোক দিবস পালনের প্রয়োজন নেই। যদিও একটি দিন কেন্দ্র করে ওই মাসটিই আমাদের শোক পালন করতে হয়, এমনকি ওই মাসে কারো জম্মদিনও পালন করা ন্যাক্কারজনক।

২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ওই সময়ে অনার্সের ছাত্র এবং হলেই ছিলাম। অন্য দিনের মতই সকালের শুরু। বাসা থেকে মোবাইলে আম্মু কল করে আমার খোঁজ খবর নিল। কারন আমাদের ক্যাম্পাসের পাশেই ছিল রাইফেলস্ স্কয়ার। কিছুক্ষন পরই গুলির শব্দ। টিভি রুমে গিয়ে টিভিতে নিউজ দেখে বাইরে বের হই। সাইন্স ল্যাব মোড়ে দেখলাম সেনাবাহিনী অবস্থান নিয়েছে। তাদের চেহারায় শোকের ছায়া। চারিদিকে ছড়িয়ে দেয়া হয়েছে যে অপারেশন ডাল-ভাত নিয়ে এই বিদ্রোহ। কিন্তু এই কারনে এত্ত বিশাল হত্যাকান্ড! অসম্ভব। এর বিচার হওয়ার কথা সেনা আইনে, তা হয়নি। সাধারণ আদালতে অসাধারণ নাটকীয়তায় বিচার হল। এই ষড়যন্ত্রের দূর্গন্ধ দেশের সবাই পেয়েছে। প্রত্যেকেই কম-বেশী আঁচ করতে পেরেছে। এই ষড়যন্ত্রের বিচার একদিন হবে এই আশা বুকে নিয়ে আজকের দিনকে জাতীয় শোক দিবস ঘোষণার দাবী জানাচ্ছি।

৫২র ২০০৯ এর সকল বীর সেনানীর রুহের আত্বার মাগফেরাত কামনা করছি। আল্লাহ তাদের শহীদের মর্যাদা দান করুন। আমীন। মনের সব কথা লিখতে পারিনি, বললে যদি জেলে যেতে হয়।

বিষয়: বিবিধ

১২৭৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

360435
২৫ ফেব্রুয়ারি ২০১৬ সন্ধ্যা ০৬:১৭
আনিসুর রহমান লিখেছেন : Less then 7 people was died for cause of our Language on 21 February but our 57 bright army officer died on 25 February, only reason is that they love Bangladesh more than their life. I think 25 February is more significant than 21 February in Bangladesh
360486
২৬ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০২:৩৯
হতভাগা লিখেছেন : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা দিবস জাতীয় শোক দিবস হিসেবে আগেই আছে , সেটাকে রিপ্লেস করার কথার চিন্তা মাথায় আসে কিভাবে ?
২৯ ফেব্রুয়ারি ২০১৬ বিকাল ০৫:৫৮
299033
বাংলাদেশ টাইমস্ লিখেছেন : ২৫ ফেব্রুয়ারিকে কী করতে চাচ্ছেন? এক মুজিবই সব! ৫৭জন সেনা অফিসার ধইনছা পাতা।?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File