মুগ্ধ আর এক কচ্ছপ - ১

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ০৯ অক্টোবর, ২০১৪, ০৩:১৬:৪৬ দুপুর

একদিন মুগ্ধ তার খুব প্রিয় একটি গল্প পড়ছিল। গল্পটি তোমাদের সকলেরই জানা আছে। সেটি হলো খরগোশ ও কচ্ছপের গল্প। কি জানো না তোমরা? হ্যাঁ, আমি তো জানতাম যে তোমরা সকলেই এ গল্পটা জানো। যাক, তারপর কী হলো শোনো।



মুগ্ধ গল্পটা পড়তে পড়তে একা একাই হেসে উঠল খরগোশ বেচারার কথা মনে করে। কী আহাম্মক রে বাবা! নিজের ওপর বড়াই করার উচিত শিক্ষাই পেয়েছে বটে। আবার পাশাপাশি তার এটাও মনে হলো যে, কচ্ছপ ছোট্ট এবং তুচ্ছ হলেও শুধুমাত্র নিজের ওপর আস্থা, বিশ্বাস, ধীর-স্থির ও অধ্যবসায় এবং বুদ্ধিমত্তা প্রয়োগের মাধ্যমে কত অসম্ভবকেও সম্ভব করা যায়। সেক্ষেত্রে শারীরিক কোনো অসুবিধাই বাধা হয়ে দাঁড়াতে পারে না।

যখন তার মনে এসব ভাবনাগুলো কাজ করছিল, তখন হঠাৎ করেই তার খেয়াল হলো যে, তার বইয়ের পাতায় যে কচ্ছপের ছবি আছে তা যেন জীবন্ত হয়ে নড়াচড়া শুরু করেছে। ভয়ে তার হাত-পা শিউরে উঠল। তার এ অবস্থা দেখে কচ্ছপ হেসে উঠে পরিষ্কার বাংলায় কথা বলতে শুরু করল।

কী ব্যাপার মুগ্ধ! তুমি কী আমাকে দেখে ভয় পেয়ে গেলে? তুমি না কত সাহসী বলো নিজেকে? বন্ধুদের কাছে নিজের বীরত্ব দেখাও। তাহলে আমাকে দেখে ভয় পাচ্ছো কেন?

শোনো, এটা খুব ভালো কথা যে তুমি এখনও বেশ ছোট এবং অনেক বুদ্ধিমান। তুমি যখন কোনো গল্প পড়, তখন সেটা শুধু পড়ার জন্যই না পড়ে বরং প্রতিটা গল্পের মাঝে থেকে শিক্ষণীয় বিষয় খোঁজার চেষ্টা করো। এটা তোমার খুবই ভালো একটা গুণ। আশা করি, তুমি খরগোশ ও আমার মাঝে প্রতিযোগিতার যে গল্প আছে সেখান থেকেও তোমার জন্য শিক্ষণীয় বিষয়টা ধরতে পারবে এবং তোমার জীবনে কাজে লাগাবে।

প্রথমে ভয় পেলেও কচ্ছপের কাছে এসব শুনে মুগ্ধ এখন একটু নড়ে চড়ে বসেছে। কচ্ছপের কাছে নিজের প্রশংসা শুনতে বেশ ভালোই লাগছিল। এখন আর তার কোনো ভয়-ডর লাগছে না। বরং কচ্ছপকে এখন তার বন্ধু বলে মনে হচ্ছে।

(চলবে)

*** [আগামী একুশে বইমেলায় (২০১৫) ছোট্ট সোনামনিদের জন্য প্রকাশিতব্য আমার বইয়ের একটি গল্প আপনাদের মূল্যায়ন ও মতামতের জন্য উপস্থাপন করলাম। ধারাবাহিকভাবে সবগুলিই উপস্থাপনের ইচ্ছা আছে। আশা করি, আপনাদের মূল্যবান মতামত আমার কাজে লাগবে।]

বিষয়: সাহিত্য

১৪৭০ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

272547
০৯ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৩
নোমান২৯ লিখেছেন : ওয়াও |আগের গল্প ভিন্ন আঙ্গিকে উপস্থাপন করে নতুন আরেকটি শিক্ষণীয় গল্প |খুব ভাল লাগ্লো|ধন্যবাদ ভাইয়া আপনাকে|
০৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৫
216682
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ নোমান ভাইয়া। হ্যাঁ, ঠিক বলেছেন। আগের গল্পগুলো ভিন্ন আঙ্গিকের ছিল। এটা বিশেষ করে ছোট বাচ্চাদের জন্য। আরো ২টা পর্ব দিব। অনুগ্রহ করে পড়ে মন্তব্য করবেন। কয়েকটি গল্প নিয়ে ছোট্ট সোনামনিদের জন্য একটি বই বের করা হবে। কাজেই আপনার মন্তব্য কত মূল্যবান বুঝতে পারছেন তো?
272552
০৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:১৬
রাইয়ান লিখেছেন : খুব ভালো লেগেছে , ভাইয়া !
০৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৬
216683
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ আপুমনি। এটা বিশেষ করে ছোট বাচ্চাদের জন্য। আরো ২টা পর্ব দিব। অনুগ্রহ করে পড়ে মন্তব্য করবেন। কয়েকটি গল্প নিয়ে ছোট্ট সোনামনিদের জন্য একটি বই বের করা হবে। কাজেই আপনার মন্তব্য কত মূল্যবান বুঝতে পারছেন তো?
272554
০৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:২৬
সন্ধাতারা লিখেছেন : Chalam shabbier vaiya. It is beautiful to see your wonderful writing after long time. Jajakallahu khair.
০৯ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৩৭
216688
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ওয়ালাইকুম সালাম আপুমনি। হ্যাঁ, প্রায় ২ মাস পর কোনো নতুন লেখা নিয়ে আপনাদের দরবারে হাজির হলাম।

এটা বিশেষ করে ছোট বাচ্চাদের জন্য। আরো ২টা পর্ব দিব। অনুগ্রহ করে পড়ে মন্তব্য করবেন। কয়েকটি গল্প নিয়ে ছোট্ট সোনামনিদের জন্য একটি বই বের করা হবে। কাজেই আপনার মন্তব্য কত মূল্যবান বুঝতে পারছেন তো?
272585
০৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:২০
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

পড়লাম, জাযাকাল্লাহ.. দোয়া করি
০৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
216735
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ আবু সাইফ ভাই। সাথেই থাকুন এবং মন্তব্য করুন। মন্তব্য বলতে আপনি যা লিখেছেন এমন নয়। আলোচনা, সমালোচনা চাই। আগামী বইমেলায় বই বের করার ইচ্ছা আছে। এ ব্যাপারে কিছু লিখুন।
272587
০৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
ফাতিমা মারিয়াম লিখেছেন : গল্পের শুরুটা বেশ চমৎকার। পরের পর্বগুলো তাড়াতাড়ি দিয়ে দেন।
০৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:৫৭
216737
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ ফাতিমা আপু। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগল। ২য় পর্ব দিয়েছি। নিচের লিংকে দেখুন। ৩য় পর্বও আজ রাতেই দিবার ইচ্ছা আছে।

আমি আপনার আলোচনা, সমালোচনা চাই এ লেখা নিয়ে। আগামী বইমেলায় বই বের করার ইচ্ছা আছে। এ ব্যাপারে কিছু লিখুন।
০৯ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:৫৯
216738
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ ফাতিমা আপু। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগল। ২য় পর্ব দিয়েছি। নিচের লিংকে দেখুন। ৩য় পর্বও আজ রাতেই দিবার ইচ্ছা আছে।

আমি আপনার আলোচনা, সমালোচনা চাই এ লেখা নিয়ে। আগামী বইমেলায় বই বের করার ইচ্ছা আছে। এ ব্যাপারে কিছু লিখুন

Click this link
272756
১০ অক্টোবর ২০১৪ সকাল ০৫:৫২
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো, পরের পর্বগুলোও দেখি ...
১০ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৫১
216885
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ। পড়ুন এবং সমালোচনা করুন।
273381
১২ অক্টোবর ২০১৪ সকাল ১০:৪১
বিদ্যালো১ লিখেছেন : mone hocche valoi hobe ...
১২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
217604
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : অন্য পর্বগুলো শেষ করুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File