চলুন নতুন আন্দোলন শুরু করি

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ১৬ জুন, ২০১৪, ০২:৩৫:৪১ দুপুর

শিরোনাম দেখে কী অবাক হয়ে গেলেন? ভাবছেন, সরকার পতনের নতুন কোনো ফর্মুলা না কি? না, তা হয়। সরকার পতনের ব্যাপারে আমার মাথাব্যথা নেই। ওটা যার বা যাদের কাজ তারা করবে।

আমি বলতে চাই, চলুন আমরা নতুন আন্দোলন শুরু করি - জাতীয় পতাকার ব্যবহার বিধি তৈরির ব্যাপারে। জাতীয় পতাকা হলো একটা জাতির গর্বের এবং অস্তিত্বের চিহ্ন। ছোট্ট এক টুকরা কাপড়ে বিভিন্ন রংয়ের ডিজাইন করে যখন কোনো জাতি রাষ্ট্রীয়ভাবে সেটিকে তাদের সিম্বল বা চিহ্ন হিসেবে গ্রহণ করে তখন সেই ডিজাইন একটা স্বমহিমায় প্রকাশিত হয়। এটাকে বলা হয় জাতীয় পতাকা।

কোনো দেশের জাতীয় পতাকা ঐ দেশের অহংকারের প্রতিক। পৃথিবীর অনেক দেশ বিনা যুদ্ধেই স্বাধীন হয়েছে। আবার অসংখ্য দেশকে স্বাধীনতার জন্য বছরের পর বছর এমনকি যুগের পর যুগও রক্তক্ষয়ী যুদ্ধ করতে হয়েছে। তারপরও কেউ স্বাধীনতা পেয়েছে কেউ পায়নি। যেমন, ফিলিস্তিন।

আমাদের ভাগ্য নেহায়েত ভালো (খারাপও হতে পারে)। তাই আমরা পৃথিবীর সংক্ষিপ্ততম যুদ্ধে একটা স্বাধীন দেশ পেয়েছি। অসংখ্য মানুষের বুকের তাজা রক্ত ঢেলে দেয়ার বিনিময়ে আজ আমরা স্বাধীন। অথচ আমরা সেইসব শহীদদের আবেগকে কখনো মূল্যায়ন করি্নি। যদি যথাযথভাবে তা করতে পারতাম তাহলে আজ দেশের চেহারা অন্য রকম হতো।

এতো ত্যাগের বিনিময়ে আমরা যে স্বাধীনতা পেলাম তার প্রতিক কিন্তু ছোট্ট একটা লাল-সবুজের পতাকা। আপনার ভেতরে যতি সত্যিকারের দেশপ্রেম থাকে, যদি মুক্তিযদ্ধের চেতনা থাকে তাহলে অবশ্যই আপনি অন্য কোনো দেশের পতাকা উত্তোলনের আগে হাজার বার ভেবে দেখবেন। কিন্তু দূর্ভাগ্যজনক হলেও সত্য কোনো এক অজানা কারণে আমাদের শিক্ষা ব্যবস্থায় এ ধরণের শিক্ষা এখনও পর্যন্ত চালু হয়নি। ছোটদের সমাজ বইয়ে জাতীয় পতাকা নিয়ে কিছু কথাবার্তা বলা হয়েছে, তার মাপ কত, রং কি এসব। কিন্তু এর ব্যবহার বিধি সম্পর্কে সেখানে কোনো কিছু লিখিত হয়েছে বলে আমার চোখে পড়েনি। আর থাকবেই বা কি করে? যাঁরা লিখেছেন তাঁরাই তো এ ব্যাপারে জানেন না।

চলুন দেখা যাক, জাতীয় পতাকা সম্পর্কে উইকিপিডিয়া কী বলছে। সেখানে বলা হয়েছে - A national symbol is a symbol of any entity considering itself and manifesting itself to the world as a national community: sovereign states but also nations and countries in a state of colonial or other dependence, (con)federal integration, or even an ethnocultural community considered a 'nationality' despite having no political autonomy.

National symbols intend to unite people by creating visual, verbal, or iconic representations of the national people, values, goals, or history.

These symbols are often rallied around as part of celebrations of patriotism or aspiring nationalism (such as independence, autonomy or separation movements) and are designed to be inclusive and representative of all the people of the national community.

পতাকার ব্যবহার বিধি সম্পর্কে জানার জন্য গুগল সার্চে গিয়ে পেলাম ত্রিনিদাদ এন্ড টোবাগোর একটি অফিসিয়াল সাইট। সেখানে পরিষ্কারভাবে লেখা রয়েছে কোন কোন কাজে জাতীয় পতাকার ব্যবহার নিষিদ্ধ। ক্লিক করতে পারেন আপনিও।

PROHIBITED USES OF THE NATIONAL FLAG

(Miscellaneous)

The National Flag must not be dipped to any person or thing; this honour will be rendered by the Defence Force Colours or where appropriate by the flags of the institutions, organisations etc.

The National Flag should not be used for purposes of adornment or advertising. It should not be printed or embroidered or otherwise reproduced on such articles as handkerchiefs, uniforms or clothing of any kind, or furniture, cushions, etc. It should not be printed or otherwise impressed on paper boxes or napkins or anything intended for temporary use and discard. It should not be used as any part of a disguise costume.

The Flag should not have placed on it or attached to it any mark, insignia, letter, work, figure, design, picture or drawing. It should not be used as a commercial trade mark. Advertising signs should not be fastened to a staff or halyard from which the National Flag is flown.

The Flag should not be used as a receptacle for receiving, holding, carrying or delivering anything.

The Flag should not be festooned over doorways, arches, etc., or tied in a bowknot, or fashioned into a rosette, or used as drapings. It should not be drawn back or drawn up in folds but always allowed to fall free.

The Flag should not be displayed, used or stored in such a manner as would permit it to be easily torn, soiled or damaged in any way.

The Flag should not be used as a covering for a ceiling.

The Flag should not be allowed to touch anything beneath it, such as the ground, the floor, water or merchandise.

তাহলে আমাদের দাবী হলো ঃ

১। জাতীয় পতাকার ব্যবহার বিধি প্রণয়ন করতে হবে।

২। এ সম্পর্কে প্রাথমিক পর্যায়ের পাঠ্য পুস্তকে বিস্তারিত লেখা যুক্ত করতে হবে।

৩। কাব-স্কাউট, বয়-স্কাউট, রোভার স্কাউট, ব্লু-বার্ড, রেঞ্জারস, বিএনসিসিসহ ছাত্রদের বিভিন্ন রকমের কো-কারিকুলার এ্যাকটিভিটিস এ সংক্রান্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

৪। সর্বোপরি, কোন কোন কাজে জাতীয় পতাকার ব্যবহার একটা জাতির জন্য অপমানজনক বা অবমাননাকর তা নির্দিষ্ট করে জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে হবে।

আসুন আমরা সকলে মিলে সোচ্চার হই, এক সাথে কন্ঠ মিলিয়ে আওয়াজ তুলি - জাতীয় পতাকার ব্যবহার বিধি তৈরি কর, করতে হবে। জাতীয় পতাকার অসম্মান করা যাবে না, করা যাবে না।

বিষয়: বিবিধ

১৪১৯ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

235396
১৬ জুন ২০১৪ দুপুর ০৩:০৯
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : অসাধারণ আবেগ প্রকাশ করেছেন! যে দেশে মাজলুমের কান্না শুনার কেউ নেই সে দেশে এসব কথা কার কর্ণে প্রবেশ করবে?
১৬ জুন ২০১৪ দুপুর ০৩:২৩
181973
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আমার আবেগ ধরতে পারার জন্য ধন্যবাদ আপু। আপনার কথা ঠিক। এখানে নির্যাতিত, মজলুমের কান্নাই কেউ শুনতে পায় না। পাশের বাড়িতে যখন আমার একটা বোন নির্যাতিত হয় আমি তার আর্ত চিৎকার শুনতে পেয়েও এগিয়ে যাই না। রাস্তায় একটা অসহায় পথচারী যখন ছিনতাই এর শিকার হয় তখন আমরা নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে তামাশা দেখি। তারচেয়েও ভয়াবহ জঘন্য বিষয় হলো, কোনো একটা দূর্ঘটনায় রাস্তার পাশে যদি কেউ জীবন নিভু নিভু অবস্থায় অসহায় পড়ে কাতরাতে থাকে, আমরা দেখেও পাশ কাটিয়ে যাই। সকলের মধ্যে না হলেও কিছু কিছু মানুষের মধ্যে এভাবে পাশ কাটানোর সময় অবশ্যই মানবতাবোধ কাজ করে, বিবেক বাধা দেয় কিন্তু পুলিশের ১৮ ঘা‌'র ভয়ে সকলে এড়িয়ে যায়।

যাক বোন, আমাদের কান্না আমাদেরকেই কাঁদতে হবে। আমাদের দাবী আমাদেরকেই চাইতে হবে। এক সময় জনমত তৈরি হলে সরকারও এ ব্যাপারে সজাগ হবে।
235418
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৩৬
ইয়াফি লিখেছেন : সরকার পতনের ব্যাপারে শয়তানেরা কাজ করবে! আমরা ভাল মানুষদের তা নিয়ে মাথাব্যথা থাকবে কেন?
১৬ জুন ২০১৪ বিকাল ০৪:৪১
181995
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আসলে আমার লেখাটার উদ্দেশ্য সে রকম নয়। কাইন্ডলী অপব্যাখ্যা করবেন না।
235425
১৬ জুন ২০১৪ বিকাল ০৫:০৬
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ধন্যবাদ
১৬ জুন ২০১৪ বিকাল ০৫:২৭
182003
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ, গ্যাঞ্জাম খানের খোলা চিঠি।
235490
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
আফরা লিখেছেন : অনেক ভাল হয়েছে ধন্যবাদ ।
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:২৫
182050
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ তোমাকেও। বেশ কয়েকদিন পর দেখলাম।
235493
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৫৪
মোস্তাফিজুর রহমান লিখেছেন : আমার জানামতে জাতীয় পতাকার বিধি বিদ্যমান, কিন্তু বাস্তবায়ন করার লোক নাই।
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
182052
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : জাতীয় পতাকার ব্যবহার বিধির ব্যাপারে আমাদের হাজারে একজন হয়ত সব জানে। এ কারণেই যত সমস্যা।
235500
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:০২
সুমাইয়া হাবীবা লিখেছেন : আমি একমত। আমারও বিরক্ত লাগে, খুবই খারাপ লাগে পতাকার অপব্যবহারের বিষয়গুলো। কিন্তু কি আর করা। যেখানে রাষ্ট্রীয়ভাবেই অবমাননা করার সুযোগ করে দেয়া হয় সেখানে সাধারন মানুষের আর দোষ কি! শুধু আন্দোলন নয় সাথে আইনের প্রয়োগও প্রয়োজন।
১৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:২৮
182053
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : রাইট। সবার আগে প্রয়োজন আমাদের সকলের সচেতন হওয়া।
235634
১৭ জুন ২০১৪ রাত ০১:৪৬
সাদাচোখে লিখেছেন : শাব্বির ভাই, নিঃসন্দেহে চমৎকার চিন্তা। ভাল লাগলো আপনার উদ্দ্যমী দৃষ্টিভংগী।

যখন পড়ছিলাম, ভাবছিলাম। ইসলাম যদিও আমাদেরকে সকল গোত্র, বর্ন, শ্রেনীর উপরে উঠিয়ে ঘোষনা করেছিল - আমরা এক নতুন জাতি, আমাদের নাম হবে 'মুসলিম', আমরা ভূখন্ডের উপর আল্লাহর 'সার্বভৌমত্ব' মেনে নিব এবং 'আইন' তৈরীর ক্ষেত্রে আল্লাহকে 'আল হাকাম' বলে স্বীকার করে নিব।

দূর্ভাগ্য এই যে আমরা বৃটিশ প্রতারনায় ও স্যেকুলারদের প্ররোচনায় এবং নিজেদের নির্বুদ্ধিতায় - ১৯২৩ সালের পর হতে কালক্রমে মুসলিম জাতি স্বত্তা ভুলে, ভারতীয়, পাকিস্থানী হয়ে আজ বাংলাদেশী/বাংগালী জাতিস্বত্তার জন্য ৩০ লাখ মানুষের জীবনের জয়গান করছি, মুসলিম জাতীয়তা কিংবা সিম্বলিজমের জন্য যতটা না কাজ করছি, ভাবছি তার চেয়ে অধিক কৃত্রিম কিংবা মানুষ্য সৃষ্ট জাতীয়তার জন্য সময় ব্যয় করছি।

ভাবছি আপনার এই সুন্দর আইডিয়াটিকে কেন মুসলিম পতাকা বিনির্মানে এবং ঐ পতাকা ব্যবহারের বিধিমালা তৈরী করায় এবং সময়ের পরিক্রমায় কেন ভূখন্ড গুলোকে সেই পতাকা ও বিধিমালা গ্রহনে সচেতন করার নিমিত্তে আন্দোলন করবো না? ঘুমন্ত মানুষকে জাগ্রত করতে - কে জানে আপনার এই আন্দোলন কার্যকর ভূমিকা রাখতে সহায়ক হবে আর এর উছিলায় অনেক আদম সন্তান হয়তো আল্লাহর পদতলে ফিরে আসবে এবং অনেকেই হয়তো জীবনের সাফল্য পাবে তথা বেহেস্থে দাখিল হবে।

এ্যানীওয়ে - লিখার জন্য ও আইডিয়া শেয়ার করার জন্য ধন্যবাদ।
১৭ জুন ২০১৪ সকাল ০৯:৫৮
182182
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ মামুন। খুবই ভালো লাগল তোমার কথা। সত্যিই দিন দিন তোমার লেখা আমি যতই পড়ছি তোমার সম্পর্কে আমার ধারণা ততই পাল্টে যাচ্ছে। তুমি এতটা জ্ঞান রাখ বিশেষ করে ইসলামী বিষয়ে তা কখনো আমার মাথায় আসেনি। যাক, খুব ভালো লাগল। আর সাহস পাচ্ছি যে আমার এ জাতীয় লেখায় অন্তত একজন সাহসী যোদ্ধাকে সঙ্গী হিসেবে পেলাম।

অবশ্যই এ আইডিয়াকে মুসলিম পতাকা বির্নিমানে কাজে লাগানো যায়। তার জন্য প্রয়োজন মানুষের মাঝে চেতনার বিকাশ, জাতীয়তাবোধের উন্মেষ ঘটানো। অবশ্যই সামাজিক যোগাযোগ সাইটগুলো এ ব্যাপারে কার্যকরী হতে পারে।
১৮ জুন ২০১৪ রাত ০১:৪৩
182600
সাদাচোখে লিখেছেন : সকল প্রশংসাই আল্লাহর জন্য। আল্লাহর কাছে নিজেকে পরিপূর্নভাবে সমর্পন করা প্রতিটি মানুষকেই তো আল্লাহ গাইড করেন আর ঐ মানুষ অপেক্ষা কে বেশী ভাগ্যবান যে আল্লাহর গাইডেন্স এ চালিত। মাশাআল্লাহ - আমি যা দেখছি তাতে মনে হচ্ছে আপনি বরং আপনার ব্যস্ততার মাঝেও প্রচুর সময় দিচ্ছেন ইসলাম ও আল্লাহর জন্য।

ইসলামের যে পতাকাটি সম্পর্কে আমরা হজরত মোহাম্মদ সঃ হতে রেফারেন্স হিসাবে আজকের সময়কে ইন্ডিকেটেড অবস্থায় পাই - তার সম্পর্কে বলা হয়েছে তা হবে 'কালো' এবং সে পতাকা উড়বে খোরাসান হতে (আজকের আফগানিস্থান, পার্ট অব পাকিস্থান, ইরান, তাজিকিস্থান, উজবেকিস্থান), মার্চ করবে জেরুজালেমের দিকে আর মুসলিম দের লিডার সঃ বলেছেন মুমিন দেরকে আইসে ক্রল করে হলেও সে পতাকার দলে সমবেত হতে।
সো নিশ্চয়ই আপনার জানা শোনা কোন ভাই যিনি গ্রাফিক্স এর কাজ জানেন তিনি যদি সহায়তা করেন - তবে নিশ্চয়ই আমরা তা প্রমোট করার কাজ করতে পারবো আমাদের সামর্থ্য অনুযায়ী।
ধন্যবাদ পজিটিভলী/উৎসাহব্যন্জ্ক প্রতিকমেন্ট এর জন্য।
১৮ জুন ২০১৪ সকাল ০৯:৫৩
182637
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আল্লাহ তায়ালা আমাদের সকলের সহায় হোন।
তুমি যে ইন্ডিকেশনের কথা বলেছ তার রেফারেন্স কি। এটা আমার ঠিক জানা নেই। জানলে এগুতে সুবিধা হতো।
১৮ জুন ২০১৪ বিকাল ০৫:৫০
182787
সাদাচোখে লিখেছেন : আমি এই মাত্র গুগল এ সার্চ করে যে লিন্ক পেলাম তা তা সংযোজন করছি। প্রথম লিন্ক এ পতাকার পরিবর্তে ব্যানার লিখা হয়েছে কিন্তু ভিডিও তে ফ্ল্যাগ এর কথা বলা হয়েছে।

আর দ্বিতীয় লিন্ক এ ইয়াসির কাদির ভিডিও তে ৪০ মিনিট এর পর কালো পতাকা রিলেটেড হাদীস সমূহ কোট করা হয়েছে।

http://forums.islamicawakening.com/f18/black-flags-khorasan-daeef-sahih-hadith-sheikh-56604/

https://www.youtube.com/watch?v=5W_3Gg7rmjo

ধন্যবাদ।
১৮ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
182821
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : পড়ে দেখব ইনশাআল্লাহ।
236178
১৮ জুন ২০১৪ দুপুর ০৩:০৩
নূর আল আমিন লিখেছেন : গর্বে পুরা গর্ভবতী হৈয়া গেছি
১৮ জুন ২০১৪ দুপুর ০৩:৩৭
182732
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আমরা সাধ্য মতো চেষ্টা করব এই ব্লগকে পরিচ্ছন্ন রাখতে। ভাষা প্রয়োগে শালীনতা বজায় রাখতে চেষ্টা করব।
237179
২১ জুন ২০১৪ দুপুর ০২:৫৮
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই যে দেশে মানুষের জীবনের কোন মর্যাদা নেই সেই দেশে পতাকার মর্যাদা, তার জন্য আন্দোলন......।
২১ জুন ২০১৪ বিকাল ০৪:১৪
183754
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : হ্যাঁ ঠিক তাই। কাউকে না কাউকে তো শুরু করতে হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File