হেফাজতে ইসলামের ১৩ দফা বিশ্লেষণ ও প্রাসঙ্গিক ভাবনা ঃ পর্ব - ২১

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ২৭ মে, ২০১৪, ০১:০১:১৭ দুপুর

ঢাকায় কর্মরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের কাছে দেশের চলমান পরিস্থিতি সম্পর্কে সরকারের অবস্থান তুলে ধরতে গিয়ে পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি বলেন, সরকার এমন কোনো দাবীকে প্রশ্রয় দিতে পারে না, যা সাংবিধানিক মূলনীতি ও আদর্শের পরিপন্থী। একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও বহুমতের জাতি গঠনের সময় এ ধরণের বিতর্কিত প্রকৃতির দাবীকে মেনে নিয়ে সরকার ঘড়ির কাঁটাকে পেছনে ঠেলে দিতে চায় না। (দৈনিক প্রথম আলো, ১০ এপ্রিল ২০১৩, অনলাইন সংখ্যা)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, হেফজতে ইসলাম যে ১৩ দফা দাবী তুলেছে, তা আমাদের মুক্তিযুদ্ধ এবং সুদীর্ঘ মুক্তি সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মৌলিক চেতনার সম্পূর্ণ পরিপন্থী। এসব দাবী তোলার লক্ষ্য মূলত দেশকে অন্ধকার অতীতে ফিরিয়ে নিয়ে যাওয়া। এ ধরণের দাবীর কোনো যৌক্তিকতা আছে বলে আমার মনে হয় না। (দৈনিক প্রথম আলো, ১০ এপ্রিল ২০১৩, অনলাইন সংখ্যা)

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এম. হাফিজউদ্দিন খান বলেছেন, হেফাজতে ইসলাম যেসব দাবী তুলেছে, তার মধ্যে যৌক্তিক দাবী একটাও আমার চোখে পড়েনি। আর নারীনীতি বাতিল করার মতো কিছু আছে, যা একেবারে অচল দাবী। ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার শাস্তি হিসেবে তারা মৃত্যুদন্ডের বিধান রেখে আইন প্রণয়নের দাবী করে বলেছে, এটা ইসলামের বিধান। কিন্তু আমার মনে হয় না যে ইসলামে এমন কোনো বিধান আছে। (দৈনিক প্রথম আলো, ১০ এপ্রিল ২০১৩, অনলাইন সংখ্যা)

জাতিসংঘ সিডও কমিটির সাবেক চেয়ারপারসন ও সাবেক রাষ্ট্রদূত সালমা খান বলেছেন, হেফাজতে ইসলাম যেসব দাবী তুলেছে, তা মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত দেশ ও সংবিধানের মূল দর্শনের সঙ্গে সাংঘর্ষিক। এ রকম দাবী অতীতে কোনো গোষ্ঠীর পক্ষ থেকে ওঠেনি। সংবিধান নারী-পুরুষের সমান অধিকারের স্বীকৃতি দিয়েছে। সংবিধানের ঐ নির্দেশনা বাস্তবায়নের জন্য সরকার নারীনীতি করেছে। সেটা বাতিল করার দাবী অন্যায্য। অন্যের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া দন্ডনীয় অপরাধ। দেশে প্রচলিত আইনে সে দন্ডের বিধান আছে। (দৈনিক প্রথম আলো, ১০ এপ্রিল ২০১৩, অনলাইন সংখ্যা)

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী হেফাজতে ইসলামকে উদ্দেশ্য করে বলেছেন, আজ আপনারা যারা মেয়েদের বিরুদ্ধে কথা বলছেন, তাঁরা কি মায়ের পেটে জন্ম নেন নাই? আমরা দ্বন্দ্ব চাই না। মতপার্থক্য থাকতে পারে, কিন্তু দ্বন্দ্ব দেশকে সংঘাতের দিকে ঠেলে দেয়। (দৈনিক প্রথম আলো, ১০ এপ্রিল ২০১৩, অনলাইন সংখ্যা)

সফররত আট দেশের (যুক্তরাজ্য, জাপান, মিসর, ওমান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও বাহরাইন) ১০ জন সাংবাদিকের সঙ্গে মত বিনিময়কালে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, হেফাজতে ইসলামের ১৩ দফা মানলে এ দেশের তৈরি পোশাক শিল্পে কর্মরত প্রায় ৩০ লাখ নারী বেকার হয়ে যাবে। কারণ তারা নারী ও পুরুষ একসঙ্গে কাজ করার বিরুদ্ধে। (দৈনিক কালের কন্ঠ, ১০ এপ্রিল ২০১৩, অনলাইন সংখ্যা)

(চলবে)

বিষয়: বিবিধ

১২৬৩ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

226996
২৭ মে ২০১৪ বিকাল ০৪:০৭
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : জাজাকাল্লা খাইরান.. অনেক ভালো লাগলো পড়ে
২৭ মে ২০১৪ বিকাল ০৪:৩০
173897
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভালো লাগার জন্য ধন্যবাদ।
227362
২৮ মে ২০১৪ দুপুর ১২:৪১
আতিক খান লিখেছেন : সুশীল যারা মন্তব্য করেছে, জ্ঞানের গভীরতা বেশ কম। আলগা কথাবার্তা। ভালো লাগলো।
২৮ মে ২০১৪ দুপুর ০১:১৯
174265
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : এরাই জাতির গলাদন্ড।
227804
২৯ মে ২০১৪ সকাল ০৯:২৩
বাজলবী লিখেছেন : ভালো লাগলো
২৯ মে ২০১৪ সকাল ১০:৫৬
174618
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ।
228270
৩০ মে ২০১৪ দুপুর ১২:২৬
আমি মুসাফির লিখেছেন : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, হেফজতে ইসলাম যে ১৩ দফা দাবী তুলেছে, তা আমাদের মুক্তিযুদ্ধ এবং সুদীর্ঘ মুক্তি সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মৌলিক চেতনার সম্পূর্ণ পরিপন্থী। এসব দাবী তোলার লক্ষ্য মূলত দেশকে অন্ধকার অতীতে ফিরিয়ে নিয়ে যাওয়া
এদের কথা সঠিক না। তারা লেখাপড়া জানলেও জাহেল । প্রকৃত জ্ঞান থাকলে এমন কথা বলত না।
৩০ মে ২০১৪ দুপুর ০২:১১
175086
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : সত্যিই আমি এসব দেখে খুব অবাক হই যে, কেমন পন্ডিত ব্যক্তি ইনারা? আমাদের জ্ঞানের বহর তো উনাদের একটা পশমের তূল্যও নয়। তাই আল্লাহর কাছে কোটি কোটি শুকরিয়া যে, উনি আমাকে যে এতো অল্প জ্ঞানের মাঝেও যে বুঝ দিয়েছেন এসব তথাকথিত পন্ডিত ব্যক্তিদের সে বুঝ হয়নি। তাঁদের সকলের হেদায়েতের জন্য দোয়া করি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File