হেফাজতে ইসলামের ১৩ দফা বিশ্লেষণ ও প্রাসঙ্গিক ভাবনা ঃ পর্ব - ১২

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ০২ মে, ২০১৪, ১০:০৩:২৬ রাত

ব্যাখ্যা ঃ ৫

ত্যাজ্য সম্পত্তিতে সমঅধিকারের আইনসহ নারীনীতি পবিত্র কুরআন সুন্নাহ বিরোধী ধারাগুলোই আমরা সংশোধনের দাবী করছি। এছাড়া জাতিসংঘ কর্তৃক বিতর্কিত সিডো সনদ বাতিলের দাবী জানাচ্ছি। এ সিডো সনদের বিরুদ্ধে খৃষ্টানদের ধর্মীয় নেতা পোপ ভ্যাটিক্যানসহ অনেক মুসলিম ও খৃষ্টান দেশ আপত্তি জানিয়েছে। এ সিডো সনদ কার্যকর হলে পারিবারিক ব্যবস্থা বলে কিছু থাকবে না। এ বিতর্কিত সনদে বিয়ে বহির্ভূত অবাধ যৌনাচারের অধিকার নিশ্চিত করা হয়েছে, যাতে সন্তানের পিতৃপরিচয় বিলীন হয়ে যাবে। আমরা নারী সমাজকে স্পষ্ট করে বলতে চাই, ইসলাম সর্বোত্তম উপায়ে নারীদের মর্যাদা, অধিকার ও নিরাপত্তা রক্ষার পক্ষে। আর বর্তমানের নাস্তিক্যবাদীরা নারীদেরকে কেবল অলংকারীক ও ভোগ্যপণ্যরূপেই বিবেচনা করে।

অন্যদিকে সরকার ঘোষিত শিক্ষানীতিতে ধর্মীয় শিক্ষাকে সংকুচিত করা হয়েছে। এখানে ধর্মশিক্ষা রাখা হলেও ছাত্র/ছাত্রীদের মন ও মননে ধর্মহীন করার জন্য কূটকৌশলের আশ্রয় নেয়া হয়েছে। চলতি ২০১৩ সালের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবই সমূহে ইসলামের যে অপব্যাখ্যা তুলে ধরা হয়েছে তা চরম অগ্রহণযোগ্য। তাছাড়া কোমলমতি ছেলে, মেয়ে, শিশুদেরকে ক্লাসে একসাথে বসিয়ে যেভাবে যৌন শিক্ষা চালু করা হয়েছে. তা এদেশের ভবিষ্যৎ প্রজন্মের নৈতিকতা ও সুস্থ সামাজিক অনুশাসনকে চরম হুমকির মুখে ঠেলে দিয়েছে। মানুষকে যাবতীয় পশুপ্রবৃত্তি, স্বেচ্ছাচারিতা ও অন্যায় অপরাধ থেকে বাঁচিয়ে রাখতে ধর্ম শিক্ষা বা ধর্মীয় অনুভূতির বিকল্প নাই। এ কারণে নতুন শিক্ষানীতি প্রণয়নের উদ্যোগ থেকেই আমরা দাবী জানিয়ে আসছি যে, শিক্ষার সকল স্তরে সঠিক ধর্ম শিক্ষাকে অন্তর্ভূক্ত করতে হবে। ইসলাম সব সময় অন্যায়, অবিচার, ঘুষ, দূর্নীতি, মদ, জুয়া, মিথ্যা, খুন, ধর্ষণ, মারামারি ও সন্ত্রাসের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রাখে। সুতরাং, সুস্থ মানসিকতাপূর্ণ আদর্শ নাগরিক গঠনে ধর্মীয় শিক্ষার বিকল্প কিছু হতে পারে না।

(চলবে)

বিষয়: বিবিধ

১১৯৩ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216667
০২ মে ২০১৪ রাত ১০:০৭
ফেরারী মন লিখেছেন : একই ফালতু বিষয় নিয়ে বার বার আলোচনা আর পার্ট পার্ট করার কি দরকার? এসব মৌলবাদীদের বক্তব্য কেউ শুনতে চায়?
০২ মে ২০১৪ রাত ১০:৫২
164852
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : পার্ট পার্ট করা হয়েছে সকলের পড়ার সুবিধার্তে। আর ফালতু বিষয় কোনটি? আপনার কাছে যেটি ফালতু মনে হচ্ছে তা অন্যের কাছে ফালতু মনে নাও হতে পারে। আর মৌলবাদী মানে কি জানেন? আপনার পড়তে মন না চাইলে পড়েন না।
216837
০৩ মে ২০১৪ দুপুর ১২:৪৭
আমি মুসাফির লিখেছেন : সুস্থ মানসিকতাপূর্ণ আদর্শ নাগরিক গঠনে ধর্মীয় শিক্ষার বিকল্প কিছু হতে পারে না
এটাই সত্য এবং এরই মাধ্যমে আমাদের মুক্তি ।
০৩ মে ২০১৪ দুপুর ০১:২৮
165076
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধর্মীয় শিক্ষা ছাড়া কোনো জাতিই উন্নতি করতে পারে না।
216866
০৩ মে ২০১৪ দুপুর ০১:৪৬
নীল জল লিখেছেন : আপনার লেখার ২য় অংশটি আমি ব্যাক্তিগতভাবে সমর্থন করি।কিন্তু আপনি প্রথম অংশে আপনি বলেছেন কোরানে নারীদের সম্বন্ধে কিছু ভিন্ন নীতি আছে।আপনারা কি নারীদের কে মানুষ হিসেবে গণ্য করেন না? নাকি ভয় পান যদি মেয়েরা আপনাদের ধর্মের আড়ালে কুকর্ম ফাস করে দেয়? মানুষ হিসেবে নারী পুরুষ সমান।কোরান যদি ভিন্ন মত পোষন করে তাহলে ইসলাম ভুল
০৩ মে ২০১৪ দুপুর ০২:৩২
165094
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই নীল জল, আপনি মনে হয় আমার এ লেখাটা শুরু থেকে পড়েননি। অন্তত আপনার মন্তব্যের ধরণ দেখে তাই মনে হলো।

আপনি ব্যক্তিগতভাবে কী সমর্থন করেন আর না করেন তা দিয়ে কিন্তু ইসলাম চলবে না। ইসলাম কারো মনগড়া সিদ্ধান্তের বিষয় নয়। কুরআনের ফায়সালা আল্লাহর তরফ থেকে আগত। আপনার লেখা শেষ বাক্যটি থেকে মনে হচ্ছে আপনি অমুসলিম। আপনি মুসলিম-অমুসলিম যাই হোন না কেন আপনাকে আঘাত দেবার বিন্দুমাত্র ইচ্ছাও আমার নেই। তবে আপনি যদি অমুসলিম হয়ে থাকেন তবে ইসলাম সম্পর্কে কোনো রকম মন্তব্য করা থেকে আপনার বিরত থাকা উচিত বলে আমি মনে করি।
217138
০৪ মে ২০১৪ সকাল ০৯:১২
নীল জল লিখেছেন : আমি যতটুকো জানি তা হচ্ছে ইসলাম নারী পুরুষ কে সমান বলেই গণ্য করে।বরং ইসলাম নারী দের পুরুষের বেশি সম্মান দিয়েছে। কিন্তু হেফাজতে ইসলাম যে ১৩ দফা দাবি করেছে, আমার মনে হয় ইসলামের সাথে তার কোন মিল নেই। যেখানে ধর্মের দোহাই দিয়ে নারীদের ঘরে বন্দী করতে চাই সেখানে হেফাজতে ইসলামের সাথে ইসলামের মিল নেই। আর যদি কথা হয় আমার সমর্থনের কথা, তাহলে বলতে চাই আমি কিন্তু সমর্থন করেছি আপনার ব্যাখার। আমার মত অতি ক্ষুদ্র মানুষের ইসলাম সম্বন্ধে মন্তব্য করার যোগ্যতা নাই
217140
০৪ মে ২০১৪ সকাল ০৯:১৫
নীল জল লিখেছেন : আর ভাই, আপনারা কী শুধু মাত্র মুসলিম নারীদের জন্য এই শর্ত দিয়েছেন?
০৪ মে ২০১৪ দুপুর ০১:০৫
165442
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই নীল জল, আপনি আবারও ভুলে যাচ্ছেন যে, শর্তগুলি আমার দেয়া নয়। এ জন্যই আপনাকে অনুরোধ করেছিলাম লেখার ১ম পর্ব থেকে পড়ার জন্য্। আপনি মাঝখানে একটা পর্ব পড়ে কমেন্ট করেছেন এ জন্য যত প্যাঁচ লাগছে।

ইসলাম শুধু নারীকে নয় বরং নারীর আগে পুরুষকে দৃষ্টির হেফাজত করতে বলেছে। আপনি সব লেখাগুলি পড়ুন এবং সাথেই থাকুন আশা করি ভুল কেটে যাবে।
217155
০৪ মে ২০১৪ সকাল ১০:০৪
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : লিখ্যা যান, আছি মুই আপনের হেচনে হেচনে।
০৪ মে ২০১৪ দুপুর ০১:০৮
165444
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : হেচনে হেচনে থ্যাকলে অইব ক্যামনে? আমনে আয়েন। মুই এডটু সাহস পাই।
217445
০৪ মে ২০১৪ রাত ০৮:০৯
আতিক খান লিখেছেন : হেফাজতকে তাদের দাবি দাওয়া নিয়ে খুব বেশি সোচ্চার হতে দেখা যায় না। আরও ব্যাখ্যাসহ এগিয়ে আসা উচিত, মানুষের ধারনা, ভুল ধারনা তাতে পরিষ্কার হবে। ভালো থাকুন।
০৪ মে ২০১৪ রাত ০৮:৩৫
165631
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই আতিক খান, আপনার সাথে আমি সহমত পোষণ করছি। আসলে জাতির কাছে তাদের অবস্থান পরিষ্কার করা দরকার।
217712
০৫ মে ২০১৪ বিকাল ০৪:১২
আমি মুসাফির লিখেছেন : হেফাজত অতি যৌক্তিক কথা তুলে ধরেছেণ।
০৫ মে ২০১৪ বিকাল ০৪:৩৫
165898
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ঠিক বলেছেন।
219177
০৮ মে ২০১৪ রাত ০৮:০১
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। চলুক আপনার লেখনি ।
১০ মে ২০১৪ সকাল ০৯:১৮
167452
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ওয়া আলাইকুম সালাম ওয়া রাহমাতুল্লাহ।
১০
220108
১১ মে ২০১৪ সকাল ১০:০৫
নীল জল লিখেছেন : আপনার লেখা ১৪ পর্বে আমার সকল মন্তব্য মুছে ফেলুন। আপনার কাছে আমার আন্তরিক অনুরোধ
১১
220225
১১ মে ২০১৪ দুপুর ০৩:২৭
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : কী আছে সেখানে? আর কোন মন্তব্যটি মুছে ফেলবো?
১২
220241
১১ মে ২০১৪ বিকাল ০৪:০০
নীল জল লিখেছেন : আমার আবেগ জড়িয়ে আছে। বড় ভাই হিসেবে দয়া করে মুছে ফেলুন,যত তাড়াতাড়ি সম্ভব
১১ মে ২০১৪ বিকাল ০৪:২০
167923
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : মানুষের আবেগ তো জীবনেরই একটা অংশ। এটা নিয়ে এত চিন্তিত হবার কী আছে। আমিও আমার হাতের ওপর বাবাকে হারিয়েছি, আরো অনেককেই হারিয়েছি।
বাবা মারা যাবার আগে বারবার আমার গলা পেঁচিয়ে ধরছিল আর কী যেন বলতে চাইছিল। কিন্তু বলতে পারেনি।
এখনও মাঝে মাঝে এসব মনে হলেই নষ্টালজিয়ার ভুগি। একা একাই কাঁদি। এটাই আমার আবেগ, আমার নিজের মতো করে যার প্রকাশ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File