হেফাজতে ইসলামের ১৩ দফা বিশ্লেষণ ও প্রাসঙ্গিক ভাবনা ঃ পর্ব - ৯

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ২৭ এপ্রিল, ২০১৪, ০২:৩৬:২২ দুপুর

ব্যাখ্যা ঃ ২

পৃথিবীর কোন ধর্ম কিংবা দেশ-সমাজে ধর্ম অবমাননাকে স্বীকৃতি দেয়নি। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার কোন অধিকার কারো নেই। তারপরও এক শ্রেণীর ধর্মান্ধ, ধর্মদ্রোহী নাস্তিক-মুরতাদ ধর্ম অবমাননা করে থাকে এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে থাকে। এ জন্য পৃথিবীর বহু দেশে ধর্ম অবমাননার কঠোর শাস্তির বিধানসংবলিত আইন রয়েছে।

কিন্তু দুঃখের বিষয় হচ্ছে বাংলাদেশ পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র এবং এ দেশের ৯০ শতাংশ মানুষ ইসলাম ধর্মের অনুসারী হওয়া সত্বেও এক শ্রেণীর ধর্মবিদ্বেষী নাস্তিক-মুরতাদ ও ভিন্ন ধর্মাবলম্বী ক্রমাগতভাবে ইসলামের উপর আঘাত করে আসছে। এ ধর্ম অবমাননার ও ধর্মীয় অনুভূতিতে আঘাত প্রতিকারে এ দেশের আলেম-উলামাসহ তৌহিদি জনতা তীব্র প্রতিবাদ আন্দোলন করার পাশাপাশি ধর্ম অবমাননার জন্য সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান করে আইন পাশের দাবী জানিয়ে আসছে অনেক আগ থেকেই। কিন্তু কোন সরকারই গুরুত্বপূর্ণ ও ন্যায্য এ দাবীর প্রতি কর্ণপাত করেনি। সর্বশেষ শাহবাগের আন্দোলনের সাথে জড়িত ব্লগারদের ইসলাম ধর্ম ও মহানবী (সাঃ) সম্পর্কে চরম অবমাননা ও কটুক্তির খবর জনসম্মুখে আসে। তার আগে সর্বোচ্চ আদালত ব্লগারদের ধর্ম অবমাননার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিলেও বর্তমান সরকার কোন ব্যবস্থা গ্রহণ করে নাই। আগে সালমান রুশদী-তসলিমা নাসরিনরা বিচ্ছিন্নভাবে ধর্ম অবমাননা করেছে। তৌহিদি জনতার প্রতিবাদ আন্দোলনে তারা দেশ ছাড়তে বাধ্য হয়েছে। ধর্ম অবমাননার এ প্রবণতা এখন মারাত্মক আকার ধারণ করেছে। নাস্তিক-মুরতাদ ও ভিন্নধর্মী ইসলাম বিদ্বেষীরা এখন সংঘবদ্ধভাবে এ কাজ করছে। অনলাইন ব্লগে, ফেসবুক-টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করে, কার্টুন এঁকে তারা এ কাজ করে যাচ্ছে। এটা দেশের তৌহিদি জনতা কোন ভাবেই মেনে নিতে পারছে না। তাই ধর্ম অবমাননার জন্য কঠোর শাস্তি তথা সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের বিধান করে আইন পাশ করা বাংলাদেশের প্রেক্ষাপটে অপরিহার্য হয়ে পড়েছে। ধর্ম অবমাননার মাধ্যমে কোন স্বার্থান্বেষী মহল যাতে দেশে কোন বিশৃঙ্খলা বা সাম্প্রদায়িক দাঙ্গা বাধাতে না পারে এই দিক বিবেচনায়ও এ ধরণের আইন করা জরুরী।

পবিত্র কুরআন এবং হাদীসের একাধিক বাণীতে নাস্তিক মুরতাদদের ন্যায্য শাস্তি মৃত্যুদন্ডের কথা বলা হয়েছে। এ শাস্তির কার্যক্রম বহাল করার জন্য ইসলামী রাষ্ট্র কিংবা শাসন ব্যবস্থা পরিবর্তনের প্রয়োজন নেই। শরীয়তের যে সব বিধান মতে মুসলিম সমাজে বিয়ে, তালাক, সম্পদ বন্টন হয় সে সব প্রচলিত ধারায় এ আইন বাস্তবায়ন করা যায়। মরহুম প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমানের অবমাননাকারীদের শাস্তির বিধান থাকতে পারলে কোটি কোটি মুসলমানের প্রাণাধিক প্রিয় আল্লাহ ও আল্লাহর রাসুল (সাঃ) এর কটুক্তিকারীরা নিরাপদ থাকবে, তাদের কঠোর কোন শাস্তির বিধান বা আইন থাকতে পারবে না এটা যুক্তি সংগত হতে পারে না। ৯০ ভাগ মুসলমানের দেশে এ ন্যায় আইনের জন্য আমাদের কেন আন্দোলন করতে হবে? মুসলিম সরকার স্বপ্রণোদিত হয়ে নিজেই এ আইন বাস্তবায়ন করে ঈমানী দায়িত্ব পালন করতে পারে।

(চলবে)

বিষয়: বিবিধ

১২৪৬ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

213926
২৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৯
প্যারিস থেকে আমি লিখেছেন : লেখাটা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। খুবই ভালো লেগেছে।
২৭ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৯
162215
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আলহামদুলিল্লাহ।
213961
২৭ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০২
বেআক্কেল লিখেছেন : একজন কইছিল হেফাজত সবকিছু ২৫ বছর দেরীতে বুঝে। তারা এখন যে ভুল কইরছে সেটার ভুল বুঝবে ২০৪০ সালে। আমনেও লিখে লিখে কষ্ট করছেন, আমিও মন্তব্য করছি লেকিন হেই বেডারা যেই হানে ছিল ওইহানেই থাইকা যাইবে। উল্টো তাদের ছেলে নাতীদের দালান ঘর উঠবে।
214202
২৮ এপ্রিল ২০১৪ সকাল ১০:১৮
প্রবাসী মজুমদার লিখেছেন : এটাতো পৃথিবীর ইতিহাস। পথ কাউকে কেউ ছাড় দেয়না। আজকের সন্ত্রাসী ক্ষমতায় গিয়ে কাল হয়ে যায় গণতান্ত্রিক। এটাই স্বতসিদ্ধ। কাজেই আওয়ামীলীগকে মাঠছাড়া করতে হবে। না হয় মিছে এসব আন্দোলন করে লাভ নেই। ধন্যবাদ। ব্যস্ততার কারণে আসতে পারিনা বলে দুঃখিত।
২৮ এপ্রিল ২০১৪ সকাল ১০:৫৫
162508
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : তবু তো এসেছেন।
214389
২৮ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৮
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : কেউ ধর্ম পালন না করলে আমার সমস্যা নাই। কিন্তু কেউ নাস্তিক সেজে আমার ধর্মকে গালি দিলে সেটা সয্য করতে পারিনা।
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫৪
162711
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : শতভাগ সত্য্।
214442
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০৪
সালাহ খান লিখেছেন : এসব সাহিত্যে মানায় , বাস্তবে বড়ই বেমানান । এ প্রবনতা রুখতে হলে অনেক কাজ করতে হবে । যাহোক , ধন্যবাদ জানবেন
২৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০২
162754
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : জানলাম আপনার ধন্যবাদ।
214452
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৭
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : নাস্তিকদের পক্ষে মুই আছি। হেতের গো কি অধিকার নেই? হেতেরা যদি ন্যংটো হয়ে দিবালোকে নাচানাচি করে তয় আস্তিকগোরে কইতাছি চোখে রঙ্গিন চশমা দেন। তহন আর কিছু দেইখবার অইতো ন।
দেশের আইন করে নাস্তিকদের জন্য একটি আলাদা আই মিন অবিশ্বীদের জন্য আলাদা এক্কান জীবন পদ্ধতি ঘোষণা করা হোক। নাস্তিকদেরকে সমস্ত বিশ্বাসী ধর্ম থেকে মুক্ত ঘোষণা করে তাদের জন্য আলাদা একটি অবিশ্বাসী ধর্মীয় নিয়ম কানুন চালু রাখুন। যাতে করে তাদের যেন কোন ধর্ম বিশ্বাসের নাম, নিয়ম, শব্দাবলী ব্যবহার করতে না হয় সে ধরনের একটি পদ্ধতি পাশ করা হোক। সর্বপরি নাস্তিকদের যেন দেখলেই চিন্ততে পাওয়া য়ায় সে জন্য তাদের কপালে এক্কান স্থায়ী তিলক ধারণের ব্যবস্থা করা হোক।

নাস্তিকরা তোমরা এগি চলো
মুই আছি বাশঁ নিয়ে তুগো পশ্চাতে
২৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
162767
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : একটা গুরুত্বপূর্ন বিষয় নিয়ে রসিকতা করতে গেলে বিষয়টির গুরুত্ব আর থাকে না। তখন কেউ কেউ বিরক্ত হয় আবার কেউ কেউ রসিকতাকারীর সম্পর্কে ভুল ধারণা করে বসে। কাজেই আমাদের সকলের এ ব্যাপারে যত্নবান হওয়া উচিৎ।
214897
২৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৩৪
আমি মুসাফির লিখেছেন : এ দেশে ধর্মের অবমাননা হবে আর প্রকৃত মুসলমানরা ঘরে শুয়ে থাকবে তা হতে পারে না। তা জানান দিয়েছে।
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪০
163547
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ঠিক।
214980
২৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
কেলিফোরনিয়া লিখেছেন : ভালো লাগলো Star Star Star ধন্যবাদ
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪৩
163550
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
215043
২৯ এপ্রিল ২০১৪ রাত ০৯:১৬
আফরা লিখেছেন : অনেক কিছু জানা হল ধন্যবাদ ভাইয়া ।
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪৫
163553
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আরো অনেক কিছু বাকি আছে আপুমনি। এত পরে পরে দেখা হয় কেন? আমার কোনো পোষ্টে যখনই কোনো কমেন্ট আসে আমি খুঁজি যে আমাদের আফরা আপুমনির কোনো কমেন্ট আছে কি না?
৩০ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৯
163836
আফরা লিখেছেন : আমাকে এভাবে মনে করার জন্য ধন্যবাদ ভাইয়া ।আসলে ইচ্ছা থাকলেও সময়ের কারনে সবসময় বসতে পারি না ভাইয়া ।
১০
215349
৩০ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৬

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File