বদনজরী ঃ পর্ব - ২১

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ২৪ মার্চ, ২০১৪, ০৯:২৯:২২ সকাল

৮। উম্মে সালমা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, যখন এ আয়াত অবতীর্ণ হয় - “নারীরা যেন তাদের শরীর চাদর দিয়ে ঢেকে রাখে” তখন আনসার নারীরা কালো কাপড়ে শরীর আবৃত করে এমনভাবে বের হতো যে, মনে হতো যেন তাদের মাথার উপর কাক বসে আছে। (আবু দাউদ)

৯। উম্মে সালমা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, একবার আমি ও মায়মুনা (রাঃ) মহানবী (সঃ) এর কাছে ছিলাম। তখন সেখানে আব্দুল্লাহ ইবনে মাকতুম (রাঃ) আসেন। আর এটি ছিল পর্দার আয়াত অবতীর্ণের পর। তখন তিনি বলেন ঃ তোমরা দু‘জন তার থেকে পর্দা করো। তখন আমরা বলি ঃ হে আল্লাহর রাসুল (সঃ)! সে কি অন্ধ নয়? সে তো আমাদের দেখতে পায় না, চিনতেও পারে না। তখন নবী করীম (সঃ) ফরমান ঃ তোমরাও কী অন্ধ? তোমরা দু‘জন কি তাকে দেখছ না? (আবু দাউদ, আহমদ, তিরমিযী, নাসাঈ, ইবনে মাজাহ্, মেশকাত)

১০। উম্মে সালমা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন ঃ একবার নবী করীম (সঃ) তার কাছে এমন সময় আসেন, যখন তার মাথায় দো-পাট্টা (ওড়না) বাঁধা ছিল। তিনি বলেন, একবার পেঁচানোই যথেষ্ট, দু‘বারের দরকার নেই। (আবু দাউদ)

১১। দেহিয়া ইবনে খালিফা কালবী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন ঃ একবার রাসুলুল্লাহ (সঃ) এর কাছে (মিসর থেকে) কিছু পাতলা কাপড় আসলে, তিনি তা থেকে আমাকে একটি প্রদান করেন এবং বলেন, তুমি একে দু‘টুকরা করো। এক টুকরা দিয়ে জামা বানাও এবং অন্য টুকরাটি তোমার স্ত্রীকে দিয়ে দাও, যা দিয়ে সে ওড়না বানাবে। দেহিয়া (রাঃ) যখন পেছনে যায় তখন তিনি বলেন, তোমার স্ত্রীকে এর নীচে অন্য কাপড় লাগিয়ে নিতে বলবে, যাতে তার দেহ দেখা না যায়। (আবু দাউদ)

১২। হযরত জারহাদ ইবনে খুওলাইলিদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রাসুলুল্লাহ (সঃ) একদা আমাকে বললেন, জারহাদ, তুমি কি জানো না যে, রান সতরের অন-র্ভুক্ত? (অর্থাৎ, ঢেকে রাখার অঙ্গ) (তিরমিযী, আবু দাউদ, মেশকাত)

১৩। হযরত আলী (রাঃ) থেকে বর্ণিত। একদা রাসুলুল্লাহ (সঃ) তাঁকে বললেন, হে আলী! তোমার রান উন্মুক্ত করবে না এবং জীবিত কি মৃত কারো রানের প্রতি দৃষ্টিপাত করবে না। (আবু দাউদ, ইবনে মাজাহ্, মেশকাত)

(চলবে)

বিষয়: বিবিধ

৯৪৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

197113
২৪ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩২
আমি মুসাফির লিখেছেন : হাদীসগুলো রেখে দিলাম । আপনার সংগ্রহ অধ্রযন ও লেকার যে সামঞ্জস্য তা সত্যি অনুপেরনাযোগ্য ।
আপনাকে অশেষ ধন্যবাদ।
২৫ মার্চ ২০১৪ সকাল ১০:১৬
147357
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : সত্যিই আপনাদের আগ্রহ এবং অনুপ্রেরণা আমাকে অনেকদূর এগিযে দিচ্ছে।
197303
২৪ মার্চ ২০১৪ রাত ০৯:৪৫
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
২৫ মার্চ ২০১৪ সকাল ১০:১৭
147358
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File