বদনজরী ঃ পর্ব - ১৮

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ২৩ মার্চ, ২০১৪, ১১:১৭:২৫ সকাল

পর্দা করার বিষয়ে নির্দেশনা

কুরআনুল কারীম থেকে ঃ

অর্থ ঃ হে বনী আদম! আমি তোমাদের জন্য পোষাক সৃষ্টি করেছি, যা তোমাদের লজ্জাস'ানকেও আবৃত করে এবং বেশ-ভূষার উপকরণও হয়; এবং তাকওয়ার পোষাক, এটিই সর্বোত্তম। এটা আল্লাহর নিদর্শনসমূহের অন্যতম নিদর্শন, যাতে তারা উপদেশ গ্রহণ করে। (সুরা আরাফ - ৭ ঃ ২৬)

অর্থ ঃ হে ঈমানদার ব্যক্তিরা, তোমরা নিজেদের ঘর ছাড়া অন্য কারো ঘরে সে ঘরের লোকদের অনুমতি না নিয়ে ও তার বাসিন্দাদের প্রতি সালাম না করে কখনো প্রবেশ করো না; (নৈতিকতা ও শালীনতার দিক থেকে) এটা তোমাদের জন্য উত্তম পন'া (আল্লাহ তোমাদের এসব বলে দিয়েছেন), যাতে করে তোমরা (কথাগুলো) মনে রাখতে পারো। (সুরা নূর - ২৪ ঃ ২৭)

অর্থ ঃ (ঘরের দরজায় গিয়ে) যদি তোমরা কাউকে সেখানে না পাও, তাহলে সেখানে প্রবেশ করো না, যতোক্ষণ না তোমাদের (ঘরে ঢোকার) অনুমতি দেয়া হবে, যদি (কোন অসুবিধার কথা জানিয়ে) তোমাদের বলা হয় তোমরা ফিরে যাও, তাহলে তোমরা অবশ্যই (বিনা দ্বিধায়) ফিরে যাবে, এটা তোমাদের জন্যে উত্তম; তোমরা (যখন) যা কিছু করো, আল্লাহ তা‘আলা সে সম্পর্কে সবিশেষ অবহিত থাকেন। (সুরা নূর - ২৪ ঃ ২৮)

অর্থ ঃ হে নবী! আপনি মুমিন পুরুষদের বলে দিন, তারা যেন তাদের দৃষ্টি সংযত রাখে এবং তাদের লজ্জাস'ান সমূহের হেফাজত করে। এটা তাদের জন্য উত্তম। নিশ্চয়ই তারা যা করে, আল্লাহ সে বিষয়ে সম্যক অবহিত। (সুরা আল নূর - ২৪ ঃ ৩০)

অর্থ ঃ হে নবী! আপনি মুমিন নারীদের বলে দিন, তারা যেন তাদের দৃষ্টি সংযত রাখে এবং তাদের লজ্জাস'ানের হেফাজত করে; তারা যেন সাধারণভাবে যা উন্মুক্ত থাকে তা ছাড়া তাদের সৌন্দর্য প্রদর্শন না করে। আর তারা যেন তাদের চাদর দ্বারা স্বীয় গ্রীবা ও বক্ষদেশ আবৃত করে রাখে। তারা যেন নিজেদের সৌন্দর্য কারো কাছে প্রকাশ না করে এদের ছাড়া - তাদের স্বামী, পিতা, শ্বশুর, ছেলে, স্বামীর ছেলে, ভাই, ভাইয়ের ছেলে, বোনের ছেলে, নিকটস' মহিলা, নিজেদের মালিকানাধীন-অনুগত দাসী, যৌনকামনামুক্ত পুরুষ এবং এমন বালক যারা নারীদের গোপন অঙ্গ সম্বন্ধে অজ্ঞ; আর তারা যেন নিজেদের গোপন সাজ-সজ্জা প্রদর্শন করার জন্য জোরে পদচারণা না করে। হে মুমিনগণ! তোমরা সবাই আল্লাহর কাছে তওবা কর, যেন তোমরা সফলতা লাভ করতে পার। (সুরা আল-নূর - ২৪ ঃ ৩১)

অর্থ ঃ হে নবী! আপনি আপনার পত্নীদেরকে, আপনার কন্যাদেরকে এবং মুমিন নারীদেরকে বলে দিন, তারা যেন তাদের চাদরের কিছু অংশ নিজেদের মুখমন্ডলের ওপর টেনে দেয়। (এটি অধিকতর উপযোগী পদ্ধতি) এতে সহজেই তাদের পরিচয় পাওয়া যাবে। ফলে তারা নির্যাতিতা হবে না। আর আল্লাহ হলেন অতিশয় ক্ষমাশীল ও পরম দয়ালু। (সুরা আহ্যাব - ৩৩ ঃ ৫৯

(চলবে)

বিষয়: বিবিধ

১২৫২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

196544
২৩ মার্চ ২০১৪ সকাল ১১:৫১
আমি মুসাফির লিখেছেন : প্রাসঙ্গিক কুরআনের উদহারণগুলো আপনার লেখার মানকে আরো মর্যাদা সম্পন্ন করেল ।


২৩ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৪
146669
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ ভাই। দোয়া করবেন যেন আরো সুন্দর করে আপনাদের খেদমতে ভালো কিছু নিবেদন করতে পারি।
196808
২৩ মার্চ ২০১৪ রাত ১০:৪৫
২৪ মার্চ ২০১৪ সকাল ০৯:৪১
146992
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আল্লাহ সকলের মঙ্গল করুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File