বদনজরী ঃ পর্ব - ৫

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ১৮ মার্চ, ২০১৪, ০৩:২৫:৫১ দুপুর

আল্লাহ মানুষের জন্য পোশাক সৃষ্টি করেছেন যেন তারা তা পরিধান করে নিজেদেরকে সুন্দর করতে পারে। পশু-পাখীর জন্য পোশাকের কোন প্রয়োজন নেই কিন' মানুষকে রুচিশীল হতে পোশাক ব্যাপক ভূমিকা রাখে। পবিত্র কুরআনে আল্লাহ বলেছেন, হে বনী আদম! আমি তোমাদের জন্য পোশাক সৃষ্টি করেছি, যা তোমাদের লজ্জাস'ানকেও আবৃত করে এবং বেশ-ভূষার উপকরণও হয়; এবং তাকওয়ার পোশাক, এটিই সর্বোত্তম। এটা আল্লাহর নিদর্শনসমূহের অন্যতম নিদর্শন, যাতে তারা উপদেশ গ্রহণ করে। (সুরা আরাফ - ৭ ঃ ২৬)

ইসলামে পর্দার যে বিধান আল্লাহ-তায়ালা দিয়েছেন সেখানে প্রথমেই পুরুষদেরকে পর্দা করার কথা বলা হয়েছে। অতঃপর তিনি নারীকে পর্দা করতে বলেছেন। আল্লাহ বলেছেন, হে নবী! আপনি মুমিন পুরুষদের বলে দিন, তারা যেন তাদের দৃষ্টি সংযত রাখে এবং তাদের লজ্জাস'ান সমূহের হেফাজত করে। এটা তাদের জন্য উত্তম। নিশ্চয়ই তারা যা করে, আল্লাহ সে বিষয়ে সম্যক অবহিত। (সুরা আল নূর - ২৪ ঃ ৩০)

কোন পুরুষের দৃষ্টি কোন নারীর ওপর পড়ার কারণে যদি তার মনে কোন খারাপ বা অশ্লীল চিন-া এসেই যায়, তখন তখনই তার দৃষ্টি নামিয়ে নেয়া উচিত এবং এ অপরাধের জন্য মনে মনে লজ্জিত হয়ে আল্লাহর কাছে ক্ষমা চাওয়া উচিত। কেননা তিনি তো সর্বজ্ঞ, সর্বশ্রোতা ও হিকমতওয়ালা।

উপরের আয়াতের ঠিক পরেই আল্লাহ আবার বলেছেন, হে নবী! আপনি মুমিন নারীদের বলে দিন, তারা যেন তাদের দৃষ্টি সংযত রাখে এবং তাদের লজ্জাস'ানের হেফাজত করে; তারা যেন সাধারণভাবে যা উন্মুক্ত থাকে তা ছাড়া তাদের সৌন্দর্য প্রদর্শন না করে। আর তারা যেন তাদের চাদর দ্বারা স্বীয় গ্রীবা ও বক্ষদেশ আবৃত করে রাখে। তারা যেন নিজেদের সৌন্দর্য কারো কাছে প্রকাশ না করে এদের ছাড়া - তাদের স্বামী, পিতা, শ্বশুর, ছেলে, স্বামীর ছেলে, ভাই, ভাইয়ের ছেলে, বোনের ছেলে, নিকটস' মহিলা, নিজেদের মালিকানাধীন-অনুগত দাসী, যৌনকামনামুক্ত পুরুষ এবং এমন বালক যারা নারীদের গোপন অঙ্গ সম্বন্ধে অজ্ঞ; আর তারা যেন নিজেদের গোপন সাজ-সজ্জা প্রদর্শন করার জন্য জোরে পদচারণা না করে। হে মুমিনগণ! তোমরা সবাই আল্লাহর কাছে তওবা কর, যেন তোমরা সফলতা লাভ করতে পার। (সুরা আন-নূর - ২৪ ঃ ৩১)

পুরুষদের জন্য ফরজ হলো নাভীর ওপর থেকে হাঁটুর নীচ পর্যন- ঢেকে রাখা। তবে বুক, কাঁধ ও পেশীবহুল বাহুও ঢেকে রাখা শালীনতার পরিচায়ক।

নারীর জন্য বর্ধিত হিজাব বা পর্দা হলো তার সম্পূর্ণ শরীর ঢিলে ঢালা পোশাক দ্বারা এমনভাবে ঢাকতে হবে যেন তার শরীরের কোন উঁচু-নীচু ভাঁজ দেখা না যায়। কেবল মুখমন্ডল ও কব্জী পর্যন- দু’হাত খোলা থাকবে। তবে তারা যদি চায় তা-ও ঢেকে নিতে পারে। অবশ্য কোন কোন ইসলামী বিশেষজ্ঞ সমস- শরীরকে ঢেকে রাখার ব্যাপারে জোর দিয়েছেন।

(চলবে)

বিষয়: বিবিধ

১০৬৬ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

194082
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৩
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৯
144675
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : সেজন্য ধন্যবাদ। শুধু ভালো লাগলেই চলবে্ না। এখন নিজের জিম্মাদারী মনে করে মানুষকে জানাতে হবে।
194085
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৪
নীল জোছনা লিখেছেন : বহুত কিছু জানলাম এখন কাজে লাগানোই মুশকিল।
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৮
144673
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : মনে মনে নিয়ত করুন, বাকি টুকু হয়ে যাবে ইনশাল্লাহ।
194104
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৯
বাংলার দামাল সন্তান লিখেছেন : আপনার লিখাটি পড়ে অনকে কিছু জানতে পারলাম, জাজাকাল্লাহুল খাইরান।
194139
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৫:১৬
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File