বদনজরী ঃ পর্ব - ৪

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ১৮ মার্চ, ২০১৪, ১২:৪১:৫৪ দুপুর

পর্দা পালন

আল্লাহ-তায়ালা প্রত্যেক নারী-পুরুষের জন্যই পর্দাকে ফরজ করেছেন। পর্দা শব্দটি বাংলা। আরবীতে বলা হয় ‘হিজাব’ আর ইংরেজীতে ‘ভেইল’ (ঠবরষ)। যার আভিধানিক অর্থ আবরণ, অবগুন্ঠন, ঘোমটা বা আড়াল। ইসলামী শরীয়তের পরিভাষায় ইসলামের বিধান অনুযায়ী প্রাপ্ত বয়ষ্ক প্রত্যেক নারী-পুরুষের শরীরের নির্দিষ্ট অঙ্গ-প্রত্যঙ্গ ঢেকে রাখাকেই পর্দা, হিজাব বা ভেইল বলে। আল্লাহ-তায়ালা সমস- সৃষ্টিজগতের অধীশ্বর। তিনিই ভাল জানেন কিসে মানুষের মঙ্গল আর কিসে অমঙ্গল।

নারী-পুরুষকে যে কেমিষ্ট্রি দিয়ে তৈরি করা হয়েছে তাতে একের প্রতি অপরে আকৃষ্ট হওয়াই স্বাভাবিক। আর তা থেকে ঘটে যেতে পারে নানা অঘটন, যার পরিণাম হলো মহা-বিপর্যয়। এ বিপর্যয়ের হাত থেকে মানব সমাজকে রক্ষার সঠিক কবচও রয়েছে তাঁরই জানা। তাই তিনি তাঁর প্রিয় বান্দাকে নফ্সের হাতে পরাজিত হয়ে এ বিপর্যয় ঘটা রোধ করতেই পর্দাকে ফরজ তথা অতি-আবশ্যিক করেছেন।

অথচ ইদানিং আমাদের দেশে এক ধরণের তথাকথিত বুদ্ধিজীবী নামের জ্ঞানপাপীরা তাদের হীন লালসা চরিতার্থ করার মানসে কুচক্রীমহলের আর্থিক সেবাদাসে পরিণত হয়ে পদলেহনকল্পে পর্দা ব্যবস'াকে সেকেলে, মধ্যযুগীয় ইত্যাদি বলতেও কার্পণ্য করছে না। তাদের মতে, পর্দা মানলে মানুষ অন্ধকারযুগে হারিয়ে যাবে, মানবতা ভূ-লুন্ঠিত হবে ইত্যাদি। আর প্রগতিশীলতার পরিচায়ক রাস-া-ঘাটে বেলেল্লাপনা, নীচ পশুকুলের ন্যায় জীবন যাপন, যার প্রমাণ হিসেবে শাহবাগে গণজাগরণ মঞ্চে আমাদের দেশের একজন প্রখ্যাত (!) বুদ্ধিজীবী, লেখক এবং শিক্ষককে দেখা গেছে বিশ্ববিদ্যালয় পড়-য়া ছাত্রীদের সাথে উদ্দাম নাচে শরীক হতে।

সচেতন দেশবাসীর কারো বুঝতে বাকি থাকার কথা নয় যে, এরা বিদেশী প্রভুদের সন'ষ্ট করার মাধ্যমে ভক্ষণকৃত উচ্ছিষ্ট হালাল বানাতে চায়। আর সেসব প্রভুরাও ইসলাম ধর্মে অনুরক্ত এ দেশের কোটি কোটি মা-বোনদেরকে প্রগতিশীলতার নামে পংকিলতায় নামিয়ে নিজেদের স্বার্থ চরিতার্থ করতে চায়। ভাবটা এমন যেন সেই লেজ কাটা শেয়ালের মতো। আমার লেজ যখন কাটা পড়েছে তখন তোমারটা বাকি থাকবে কেন? কাজেই কৌশলে তোমারটাও কাটার ব্যবস'া করতে হবে।

আমাদের দেশের কোটি কোটি মা-বোনের পাশাপাশি পুরুষদেরকেও এ ব্যাপারে সতর্ক করার জন্য আমি এ ব্যাপারে পবিত্র কুরআনের আলোকে এবং বিজ্ঞান সম্মত যুক্তি উপস'াপনের মাধ্যমে দেখাব যে পর্দা প্রথা কতটা আধুনিক, বিজ্ঞান এবং বাস-ব সম্মত।

আল্লাহ রাব্বুল আলামীন আমাকে শয়তানের সকল প্রকার অনিষ্ট থেকে হেফাজত করে বিষয়টি সুন্দর, সাবলীল এবং সকলের কাছে গ্রহণযোগ্য সুপাঠ্য হিসেবে উপস'াপনের তাওফিক দান করুন।

(চলবে)

বিষয়: বিবিধ

৯৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File