বিশ্বের সকল ইসলামী দলগুলি একবারের জন্য হলেও সরকার গঠন করতে পারলেও, জামায়াত-ই-ইসলামী কেবল এর ব্যাতিক্রম কেন? ইসলাম প্রিয় ভাইদের কাছে মতামত আশা করছি।

লিখেছেন লিখেছেন উসামা ইউসুফ ০৪ জুলাই, ২০১৩, ১১:২৪:৩৮ রাত

কয়েক শতাব্দী পরাধীন থাকার পর গত শতকে মুসলিম দেশ গুলি স্বাধীন হতে শুরু করে। এর পর থেকেই মুসলিমদের নিজেস্ব রাজনৈতিক চেতনা থেকে ইসলামী আন্দোলন মাথা চাড়া দেয়, দেশে দেশে গঠিত হয় বিভিন্ন ইসলামী রাজনৈতিক সংগঠন। এদের মধ্যে উল্লেখযোগ্য হল ইখওয়ানুল মুস্লিমিন (মিশর), জামায়াত ইসলামী (পাকিস্থান, ভারত, বাংলাদেশ, শ্রীলঙ্কা), একেপী (তুরস্ক, অবশ্য এই দল পূর্বে বিভিন্ন নামে বিভিন্ন সময় ছিল), আন নেহাদা (তিউনিসিয়া), আরও অনেক আছে উল্লেখ করার মত তবে উপরে উল্লেখিত প্রথম তিন টিই বেশি আলোচিত।

ইখওয়ানুল মুস্লিমিন এর বয়স ৮০ বছরের বেশি, এই দল তার প্রতিষ্ঠার পর বেশির ভাগ সময়ই নিষিদ্ধ ছিল। তার পর প্রায় এক বছরের জন্য সরকার গঠনের সুযোগ পায়, সামরিক ক্যু এর মাধ্যমে উৎখাতের আগ পর্যন্ত। একেপি টানা তৃতীয় বারের মত তুরস্ক পরিচালনের সুযোগ পায় সরাসরি নির্বাচনের মাধ্যমে, অবশ্য এর আগে একবার পেলেও মিলিটারি ক্যু তে পতন হয়। আন নেহাদা তুলনামুলক ভাবে নবিন হলেও তারা তিউনিসিয়াতে সরকার গঠন করেছে। এবার আসি জামায়াত ইসলামীর ক্ষেত্রে। তাত্ত্বিক দিক দিয়ে এই দল ইখওয়ানের চেয়েও এগিয়ে। এই সংগঠনের অনেক বই আরবিতে অনুবাদ করে মিশরে পড়ান হয়। সাঈদ কুতুব (রহঃ) মাওলানা মউদুদীর লিখা রচনা পড়তেন এমন অনেক প্রমান পাওয়া যায়। এমন কি বর্তমান পৃথিবীতে ইসলামের রাজনৈতিক রুপ, ইসাল্মিক রাষ্ট্র ইত্যাদি নিয়ে আলোচনা করতে গেলে মাওলানা মৌদুদির বই থেকে রেফেরেন্স না টানলে সেই আলোচনা পূর্ণতা পায় না (লেখক ইসলামিক রাষ্ট্র নিয়ে পড়াশোনা করতে গিয়ে এমন অভিজ্ঞতা সব সময়ই পেয়েছেন), বেশির ভাগ ক্ষেত্রেই সে আলোচনা অসম্ভব ( যেটা আগে লেখক স্বীকার করতেন না)। কিন্তু অবাক করা হলেও সত্য হল এই দল এখনও সরকার গঠন করতে পারে নি, এমনকি সে সম্ভাবনাও কখনো তৈরি হয়নি, আর অদূর ভবিষ্যতেও আছে বলে মনে হয় না। বাংলাদেশে এই দলের একটি বাধা হতে পারে পাকিস্থান বিভক্তির সময় তার ভূমিকা, কিন্তু পাকিস্থানে ত তেমন নেই তাহলে সেখানে কেন পারছে না? বাংলাদেশে প্রায় ৮-১০% ভোট পায় এবং এই শতাংশ প্রাই অপরিবর্তিত। পাকিস্থানে অবস্থা ত আরও খারাপ। এই দলের জনপ্রিয়তা নিয়ে একটি রেখাচিত্র করলে তা প্রাই এক্স অক্ষের সাথে সমান্তরাল হবে যদি এক্স অক্ষকে সময় ধরা হয়। তাত্ত্বিক দিক দিয়ে এমন ঐশ্বর্যমণ্ডিত হয়েও এই দলের অবস্থা এমন কেন? ইসলামপন্থি ভাইদের কাছে মতামত আসা করছি।

বিষয়: বিবিধ

১৫৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File