লাইলাতুল বারাআত ইবাদত না বিদআত ?

লিখেছেন লিখেছেন জিসান এন হক ০৬ জুন, ২০১৪, ০৩:৩৮:১৩ রাত

"লাইলাতুল বারাআতের বরকত"

চান্দ্র বছরের অষ্টম মাস শাবান । এ মাসটি সম্মানিত ও বরকতময় । এ মাসেই মহাসম্মানিত রমজান মাসের আগমনের খোশবার্তা মুসলমানদের দিয়ে যায় । আনাস (রা) বলেন , রজব মাস শুরু হলে রসুলুল্লাহ (স) দোয়া পাঠ করতেন “হে আল্লাহ ! আমাদের জন্য রজব ও শাবান মাসের বরকত দান করুন এবং আমাদেরকে রমযান মাস পজন্ত পৌঁছিয়ে দিন।” (বাইহাকি, মিশকাত শরীফ পিষ্টঃ ১২১)

তবে কিছু হাদীসটি বানোয়াট হাদিস আছেঃ- ১. আয়েশা (রাদিয়াল্লাহু আনহা) বলেন: এক রাতে আমি রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কে খুঁজে না পেয়ে তাঁকে খুঁজতে বের হলাম, আমি তাকে বাকী গোরস্তানে পেলাম। তখন রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাকে বললেন: ‘তুমি কি মনে কর, আল্লাহ ও তাঁর রাসূল তোমার উপর জুলুম করবেন?’ আমি বললাম: ‘হে আল্লাহর রাসূল! আমি ধারণা করেছিলাম যে আপনি আপনার অপর কোন স্ত্রীর নিকট চলে গিয়েছেন। তখন রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন: ‘মহান আল্লাহ তা’লা শা‘বানের মধ্যরাত্রিতে নিকটবর্তী আসমানে অবতীর্ণ হন এবং কালব গোত্রের ছাগলের পালের পশমের চেয়ে বেশী লোকদের ক্ষমা করেন।

হাদীসটি ইমাম আহমাদ তার মুসনাদে বর্ণনা করেন (৬/২৩৮), তিরমিযি তার সুনানে (২/১২১,১২২) বর্ণনা করে বলেন, এ হাদীসটিকে ইমাম বুখারী দুর্বল বলতে শুনেছি। অনুরূপভাবে হাদীসটি ইমাম ইবনে মাজাহ তার সুনানে (১/৪৪৪, হাদীস নং ১৩৮৯) বর্ণনা করেছেন। হাদীসটির সনদ দুর্বল বলে সমস্ত মুহাদ্দিসগণ একমত।

২. আবু মূসা আল আশ’আরী (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ ‘আল্লাহ তা‘আলা শাবানের মধ্যরাত্রিতে আগমণ করে, মুশরিক ও ঝগড়ায় লিপ্ত ব্যক্তিদের ব্যতীত, তাঁর সমস্ত সৃষ্টিজগতকে ক্ষমা করে দেন। হাদীসটি ইমাম ইবনে মাজাহ তার সুনানে (১/৪৫৫, হাদীস নং ১৩৯০),এবং তাবরানী তার মু’জামুল কাবীর (২০/১০৭,১০৮) গ্রন্থে বর্ণনা করেছেন।

আল্লামা বূছীরি বলেন: ইবনে মাজাহ বর্ণিত হাদীসটির সনদ দুর্বল। তাবরানী বর্ণিত হাদীস সম্পর্কে আল্লামা হাইসামী (রাহমাতুল্লাহি আলাইহি) মাজমা‘ আয যাওয়ায়েদ (৮/৬৫) গ্রন্থে বলেনঃ ত্বাবরানী বর্ণিত হাদীসটির সনদের সমস্ত বর্ণনাকারী শক্তিশালী। হাদীসটি ইবনে হিব্বানও তার সহীহতে বর্ণনা করেছেন। এ ব্যাপারে দেখুন, মাওয়ারেদুজ জাম‘আন, হাদীস নং (১৯৮০), পৃঃ (৪৮৬)।

৩. আলী ইবনে আবী তালিব (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, তিনি বলেনঃ রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ “যখন শা‘বানের মধ্যরাত্রি আসবে তখন তোমরা সে রাতের কিয়াম তথা রাতভর নামায পড়বে, আর সে দিনের রোযা রাখবে; কেননা সে দিন সুর্যাস্তের সাথে সাথে আল্লাহ তা‘আলা দুনিয়ার আকাশে অবতরণ করেন এবং বলেন: ক্ষমা চাওয়ার কেউ কি আছে যাকে আমি ক্ষমা করব। রিযিক চাওয়ার কেউ কি আছে যাকে আমি রিযিক দেব। সমস্যাগ্রস্ত কেউ কি আছে যে আমার কাছে পরিত্রাণ কামনা করবে আর আমি তাকে উদ্ধার করব। এমন এমন কেউ কি আছে? এমন এমন কেউ কি আছে? ফজর পর্যন্ত তিনি এভাবে বলতে থাকেন”।

হাদীসটি ইমাম ইবনে মাজাহ তার সুনানে (১/৪৪৪, হাদীস নং ১৩৮৮) বর্ণনা করেছেন। আল্লামা বূছীরি (রাহমাতুল্লাহি আলাইহি) তার যাওয়ায়েদে ইবনে মাজাহ (২/১০) গ্রন্থে বলেন, হাদীসটির বর্ণনাকারীদের মধ্যে ইবনে আবি সুবরাহ রয়েছেন যিনি হাদীস বানাতেন। তাই হাদীসটি বানোয়াট।

উল্লিখিত আলোচনায় এটা স্পষ্ট যে, শা‘বানের মধ্যরাত্রির ফযীলত বিষয়ে যে সব হাদীস বর্ণিত হয়েছে তার সবগুলোই দুর্বল অথবা  বানোয়াট, আর তাই গ্রাহ্যতারহিত।

কিন্ত মকসুদুল মুমিনিন বইটিতে লেখা আছে সুরা ফাতেহার পর প্রত্যেক রাকাতে সুরা কদর ১ বার ও সুরা ইখলাস ২৫/৫০ পাঠ করতে ও এই নিয়মেই নামাজ শেষ করতে হবে ।কুরআন হাদিস ও ফিকাহ সম্মন্ধে যাদের কিছু জ্ঞান আছে তারা সকলেই এ কথা স্বীকার করবেন যে, মকসুদুল মুমিনিন বইটি বানোয়াট ও গ্রাহ্যতারহিত । (চলবে)

বিষয়: বিবিধ

১১৭৩ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

231244
০৬ জুন ২০১৪ রাত ০৪:২৩
সন্ধাতারা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো
০৭ জুন ২০১৪ রাত ০৩:১০
178375
জিসান এন হক লিখেছেন : আপনাকেও
231256
০৬ জুন ২০১৪ সকাল ০৫:৪১
তহুরা লিখেছেন : আল্লাহ নির্দেশ পালন করার নাম ইবাদত । নতুন নিয়ম কানুন তৈরি করে ধর্মীয় রূপ দিয়ে ছওয়াবের আশায় ইবাদত করাকে বিদাত বলে ।
০৬ জুন ২০১৪ সকাল ০৯:৪৪
178061
ইমরান ভাই লিখেছেন : Love Struck Love Struck
০৭ জুন ২০১৪ রাত ০৩:১২
178376
জিসান এন হক লিখেছেন : সঠিক
231291
০৬ জুন ২০১৪ সকাল ০৯:৪৫
০৭ জুন ২০১৪ রাত ০৩:১২
178377
জিসান এন হক লিখেছেন : ওয়া জাজাকাল্লাহু খায়রা।
231419
০৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
নূর আল আমিন লিখেছেন : ভাল্লাক্সে চালিয়ে যা

০৭ জুন ২০১৪ রাত ০৩:১৩
178378
জিসান এন হক লিখেছেন : ইনশা আললাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File