দুর্ভোগ আমাদের বাংলাদেশের জনগনের ।

লিখেছেন লিখেছেন জিসান এন হক ২৬ এপ্রিল, ২০১৩, ০৩:৪৪:৩৬ রাত

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, টক শোতে বলা হচ্ছে সাভারে ধসে পড়া ভবন রানা প্লাজার মালিক রানা যুবলীগের সাথে জড়িত। আমি সাভারের যুবলীগের কমিটির তালিকা এনেছি। তাতে রানার নাম নেই।

লক্ষ্য করুন এই পোষ্টার টি কি প্রমান করে ? দুর্ভোগ আমাদের বাংলাদেশের জনগনের । তিনি বিরোধীদলীয় নেত্রীর পরিদর্শন সর্ম্পকে বলেন, বিরোধীদলীয় নেত্রী সেখানে যতক্ষণ ছিলেন ততক্ষণই উদ্ধার কাজ বন্ধ ছিল। আর আমরা যখন যাই তখন উদ্ধার কাজে বিঘœ ঘটে। আর অনেক মানুষ চলে আসে। পৃথিবীর কোথাও এত অল্প সময়ে এত মানুষ উদ্ধার করেছে কি না জানি না। ভেতরে আরো কত লাশ আছে এবং কোন জীবন্ত মানুষ পাওয়া যায় কি না তা দেখা হচ্ছে। তিনি আরো বলেন, ইতোমধ্যে একটি মামলা হয়েছে পুলিশ থেকে, রাজউকের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। কারা শ্রমিকদের সেখানে ঢুকিয়েছে তাদের খুঁজে বের করে শাস্তি দেয়া হবে। মানুষ নিয়ে খেলা করতে দেয়া যায় না। যারা কাজ করতে এসে আজ তারা লাশ হয়ে ফিরে গেছে। তা দুঃখজনক।অথচ গার্মেন্টস কর্মীরা জানিয়েছেন, ভবনে ফাটল দেখে তারা কাজ করতে চায়নি, কিন্তু কর্তৃপক্ষ তাদেরকে ঝুঁকিপূর্ণ ভবনে তাদের কাজ করতে বাধ্য করেছে। ক্ষতিগ্রস্তরা ভবন ও গার্মেন্টস মালিকের শাস্তি দাবি করেছেন।

ভবনটির প্রথম ও দ্বিতীয় তলায় ইলেকট্রনিক্স, কম্পিউটার, প্রসাধনসামগ্রী ও কাপড়ের মাকের্ট এবং ব্র্যাক ব্যাংকের একটি শাখা ছিল।

আর তৃতীয় তলার নিউ ওয়েভ বটমস লিমিটেড, চতুর্থ তলার ফ্যান্টম এ্যাপারেলস লিমিটেড, পঞ্চম তলার ফ্যান্টম ট্যাক লিমিটেড ও ষষ্ঠ তলার ঈথার টেক্সটাইল লিমিটেডে পাঁচ থেকে ছয় হাজার শ্রমিক কাজ করতেন বলে স্থানীয়রা জানান।

ফাটল ধরার পর গত ২৩ এপ্রিল মঙ্গলবার দুপুরে ভবনটি ঘুরে দেখেন স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা। স্থানীয় প্রকৌশলী আব্দুর রাজ্জাক ২৩ এপ্রিল মঙ্গলবার ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, ভবনটির নিরাপত্তার স্বার্থে বুয়েট থেকে প্রকৌশলী এনে পরীা-নিরীা করা প্রয়োজন। তা না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তারপরও কর্তৃপক্ষ শ্রমিকদের কাজ করতে বাধ্য করে।

প্রত্যক্ষদর্শী একজন জানান, গত ২৩ এপ্রিল হরতালের দিন এ ভবন থেকে যুবলীগ নেতা সোহেল রানার নেতৃত্বে একটি হরতাল বিরোধী মিছিল বের হয়েছিল। গত ২৪ এপ্রিলও দুর্ঘটনার আগে মিছিলের প্রস্তুতি চলছিল।

http://www.youtube.com/watch?v=QY5mLQwYoiM" />



বিষয়: বিবিধ

১১৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File