আমি চতুর্থ শ্রেনীর ছাত্রী । এটা আমার ১ম গল্প। দয়া করে আমার গল্পটি ১ম পাতায় দিবেন।

লিখেছেন লিখেছেন ক্ষুদ্র লেখিকা ০৩ এপ্রিল, ২০১৩, ১০:১০:১৫ রাত



জ্যাক ও এলিনা।

এক দেশে এক রাখাল ছিল। সে ছিল খুব গরীব। তার নাম জ্যাক। জ্যাক শুধু গরু চরাতো না, গরু চরানো ছাড়াও তার আরেকটি কাজ ছিল । তা হল, সে তার মালিককে রোজ বিল থেকে একটি বক ধরে দিত । আর তার মালিক বকটি জবাই করে মাংস খেত। জ্যাক রোজই ভাবতো তার মালিক বোধ হয় আজকে তাকে একটু মাংস খেতে দিবে। কিন্তু না। তার মালিক তাকে মাংস দিত না।

পরের দিন জ্যাক যথারিতী বিলে বক ধরতে গেল। সেদিন জ্যাক মনে মনে চিন্তা করল, আজ একটি বক ধরে আগে আমি বকটি জবাই করে পুড়িয়ে মাংস খাব । আরেকটি বক ধরে নিয়ে যাব মালিকের জন্য। আসলে বক গুলো মানুষ ছিল। তাদের এমন এক শক্তি ছিল যা দ্ধারা তারা বকও হতে পারতো আবার মানুষও হতে পারতো। জ্যাক তা জানতো না । সেদিন জ্যাক বিলে বকদের রাজাকে ধরলো। তখন রাজা বললো, তুমি আমাকে মের না। আমি আমার ছোট মেয়ের সাথে তোমার বিয়ে দিব। জ্যাক কিছুন ভাবল তারপর বলল, ঠিক আছে আমি রাজী। তারপর খুব ধুমধামের সাথে রাজকুৃমারীর জ্যাকের সাথে বিয়ে হলো।

জ্যাক আর এখন গরীব না, সে এখন অনেক ধনী। জ্যাক এখন ভ্যারানিয়া দেশের রাজা। রাজকুমারীর নাম এলিনা। এলিনা ছিল খুবই সুন্দরী। বিয়ের প্রায় এক বছর পর এলিনা জ্যাককে , চল মা-বাবার সাথে দেখা করে আসি। জ্যাক বলল, কয়েকদিন পরে, আমার একটু কাজ আছে। কাজ সেরে আমরা যাব। এলিনার খুব রাগ হল। তাই সে জ্যাক ঘুমালে বনে চলে গেল। আর জ্যাকের বিছানার পাশে একটি চিঠি রেখে গেল। জ্যাক ঘুম থেকে উঠে দেখলো এলিনা নেই। সে এলিনার চিঠি দেখল। চিঠিতে লেখা ছিল, জ্যাক আমাকে পেতে হলে তোমাকে অনেক পরিশ্রম করতে হবে। আমি টেবিলে একটা ডিম রেখে এসেছি। ডিমটি মাটিতে ছেড়ে দিলে চলতে শুরু করবে। তুমি ডিমটিকে অনুসরন করবে। ডিমটি তোমাকে জঙ্গলের একটি ঝোপের কাছে নিয়ে যাবে। ঝোপের মধ্যে একটি খরগোশ থাকে । ঝোপের পাশে একটি গাছ আছে। গাছে একটি দোয়েল পাখি বাস করে। দোয়েল পাখিটি ধরলে একটি ডিম দিবে। ডিমটি ফাটালে একটি সুঁই বের হবে। সুঁইটি দিয়ে খরগোশটির চোখ কানা করলে আমি আবার দেখা দিব।

চিঠি পড়ে জ্যাক দেখল টেবিলের উপর একটি ডিম আছে। সে ডিমটি মাটিতে ছেড়ে দিল এবং ডিমটিকে অনুসরন করলো । যেতে যেতে সে দেখল একটি মাছ নদী থেকে একটু দুরে পড়ে আছে। পানি ছাড়া মাছটির প্রায় মরার মত অবস্থা । জ্যাক মাছটি পানিতে ছেড়ে দিল। মাছটি জ্যাককে ধন্যবাদ দিয়ে বলল একদিন আমি তোমার উপকারে আসবো। জ্যাক মাছটিকে বিদায় যেতে শুরু করল। যেতে যেতে দেখল একটি শেয়ালের পায়ে কাঁটা ফুটেছে। জ্যাক শেয়ালের পা থেকে কাঁটা বের করে দিল। শেয়াল জ্যাককে ধন্যবাদ দিয়ে বলল একদিন আমি তোমার উপকারে আসবো। যেতে যেতে জ্যাক দেখল ডিমটি একটি গাছের সামনে দাঁড়িয়ে পড়েছে। গাছের কাছে একটি ঝোপ আছে। জ্যাক বুঝল এলিনা এই জায়গার কথায় বলেছিল। জ্যাক গাছে একটি দোয়েল পাখি বসে থাকতে দেখল। জ্যাক দোয়েল পাখিটিকে ধরতে গেল অমনি পাখিটি উড়ে গেল। জ্যাক পাখিটিকে ধাওয়া করল। পাখিটি একটি নদীর উপর দিয়ে উড়ে চলল। এ সময় পাখিটি ডিম পাড়ল। ডিমটি সোজা পানিতে পড়ল। জ্যাক তখন তার মাছ বন্ধুকে ডেকে বলল ডিমটি খুঁজে দিতে। মাছ ডিমটি খুঁজে দিল। জ্যাক এবার খরগোশ ধরতে গেল। যেই খরগোশ ধরতে অমনি খরগোশটি পালিয়ে গেল। জ্যাক এবার তার শেয়াল বন্ধুকে খরগোশটি খুঁেজ এনে দিতে বলল। শেয়াল খরগোশটিকে খুঁজে দিল। তার পর জ্যাক ডিম ভেঙ্গে সুই বের করে খরগোশের চোখ কানা করে দিল। সাথে সাথেই এলিনা আবার দেখা দিল। জ্যাক এলিনাকে নিয়ে ভ্যারানিয়ায় ফিরে গেল এবং সুখে শান্তিতে বসবাস করতে লাগল।

বিষয়: বিবিধ

২০৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File