চাঁদ আজ পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে

লিখেছেন লিখেছেন এমরান ইবনে আলী ২৩ জুন, ২০১৩, ০২:৩২:২৮ দুপুর



আজ ২৩ জুন রোববার চাঁদ পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসবে। বছরে এই দিনটি একবারই আসে, চাঁদ তার পূর্ণাঙ্গ রূপ নিয়ে হাজির হয়।

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব থাকবে তিন লাখ ৮৩ হাজার ১০৪ কিলোমিটার। মূলত পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব প্রায় চার লাখ কিলোমিটার।

জ্যোতির্বিজ্ঞানে উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবী থেকে চাঁদের এ নিকটবর্তী অবস্থানকে অনুভূ বা পেরিজি বলা হয়। তাই আজ রোববার পূর্ণাঙ্গ চাঁদ দেখতে আকাশে চোখ রাখতে পারেন অনেকে। কেউ কেউ হয়তো বেরিয়ে পড়তে পারেন জ্যোৎস্নায় সময় দিতে।

পৃথিবীর নিকটতম এই পূর্ণাঙ্গ চাঁদকে বলা হয় ‘ফুল মুন’। পৃথিবীর এত কাছে আবারো চাঁদকে পেতে অপেক্ষা করতে হবে ২০১৪ সালের আগস্ট মাস পর্যন্ত। অনুভূ সময়ের কাছাকাছি সূর্য, পৃথিবী ও চাঁদ প্রায় একটি সরল রেখায় অবস্থান করবে, সেজন্য তখনই পূর্ণচন্দ্র বা পূর্ণিমা হবে। যেহেতু অনুভূ ও পূর্ণিমা প্রায় একই সময়ে সংঘটিত হচ্ছে, সেহেতু এই চাঁদ গড় দৃশ্যমান চাঁদের চাইতে বড় ও উজ্জ্বল দেখাবে। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে এই পূর্ণ চাঁদ দেখা যাবে। তবে চাঁদ পৃথিবীর কাছাকাছি আসতে শুরু করবে বিকেল সাড়ে ৫টা থেকে। এই সময়টিতেই পৃথিবীর সবচেয়ে নিকটে থাকবে চাঁদ।

এ সম্পর্কে অনুসন্ধিৎসু চক্রের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সভাপতি শাহজাহান মৃধা বেনু বলেন, টেলিস্কোপের মাধ্যমে চাঁদ পর্যবেক্ষণকারীদের ফিল্টার ব্যবহার করার জন্য। সংগঠনের উদ্যোগে ঢাকার কেন্দ্রীয় পর্যবেক্ষণ ক্যাম্পটি হবে শিশু একাডেমী প্রাঙ্গণে।

সেখানে আট ইঞ্চি স্মিড-ক্যাসিগ্রেইন টেলিস্কোপ ও চার ইঞ্চি মাকসুতভ ক্যাসিগ্রেইন টেলিস্কোপ থাকবে। এ ছাড়া ঢাকার বাইরে টেলিস্কোপের মাধ্যমে অনুসন্ধিৎসু চক্র ও অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অব রুয়েট যৌথভাবে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় খেলার মাঠে ক্যাম্প বসাবে। সিলেটে অনুসন্ধিৎসু চক্র ৮৭ মজুমদারি অম্বরখানায় পৃথক ক্যাম্প আয়োজন করেছে। আজ সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে ক্যাম্পগুলো। সেখানে অংশ নিতে পারবেন আগ্রহী ছাত্র-শিক্ষক ও সাধারণরাও।

এক্সপোজারের সময় ও অ্যাপারচার কমিয়ে চাঁদের ছবি তোলার জন্য এটি একটি ভালো সুযোগ। সূত্র: ওয়াশিংটন পোস্ট ও নাসা।

বিষয়: বিবিধ

১১৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File