মুসলিম ব্রাদারহুড নেতা মুহাম্মদ বেলতাগির ১৭ বছরের মেয়ে রাবা আল আদারিয়া স্কয়ারে শহীদ, এর উদ্দেশ্যে লেখা একটা খোলা চিঠি ।

লিখেছেন লিখেছেন মুহাম্মদ হাবিবুল্লাহ তরফদার ২২ আগস্ট, ২০১৩, ১০:৪৪:১৯ রাত

রাবায়া স্কয়ারে শহীদ আসমাকে বাবার লেখা হৃদয়স্পর্শী চিঠি

মিশরের এবারের স্বৈরাচার বিরোধি আন্দোলনে প্রায় ৩ হাজার নিহত হয়েছে বলে দাবি করেছে মুসলিম ব্রাদারহুড। তাদের নেতা মুহাম্মদ বেলতাগির ১৭ বছরের মেয়ে রাবা আল আদারিয়া স্কয়ারে গত ১৪ আগস্ট মিসরিয় সেনাবাহীনির স্নাইপার গুলিতে নিহত হন। বাবা নিজ কন্যার জানাযায় অংশ নিতে পারেননি।

তবে তিনি তার শহীদ মেয়ের জন্য একটা খোলা চিঠি লিখেছিলেন, সেটা আরবি থেকে ইংলিশে অনুবাদ করেছে ‘মিডল ইস্ট মনিটর। সংগৃহিত সেই চিঠিটার বাংলা অনুবাদ হুবহু তুলে ধরা হলো।

প্রিয় আসমা,

মামণি, আমি তোমাকে বলবো না ‘বিদায়’, বরং বলবো এইতো আগামিকাল আমরা আবার মিলিত হচ্ছি…

মা আমার, তুমি বেঁচে ছিলে মাথা উঁচু করে, উদ্ধত ছিলে স্বৈরাচারের শিকল ভাঙ্গতে, কারণ তুমি ভালবাসতে স্বাধীনতা। খুব নিরবে নিভৃতে তুমি বেঁচেছিলে তোমার জাতিকে মহিমান্বিত করতে।

মাগো, তোমার বয়সীরা হই হুল্লরের যে জীবনযাপন করতো কখনই সে জীবন তোমাকে টানেনি। ক্লাসের প্রথাগত পড়াশোনাতেও তুমি মজা পাওনি কখনো। অথচ সেই তুমিই ছিলে সব সময় ক্লাসের ফাস্ট গার্ল ।

মাগো, এই সংক্ষিপ্ত জীবনে আমি তোমার আদর আর মমতার সঙ্গ খুব বেশি পেলাম না। আমার এই সংগ্রামী জীবনে আমি সময় করে উঠতে পারিনি তোমাকে প্রাণভরে আদর করতে।

শেষবার যখন আমরা রাবা আল আদারিয়া স্কয়ারে বসেছিলাম তখন তুমি আমাকে বলেছিলে- ‘বাবা এখানে আমরা এক সাথে আছি তবুও তুমি এত ব্যাস্ত যে আমি তোমাকে পাচ্ছিনা। আমি উত্তরে বলেছিলাম ‘মাগো পৃথিবীর এই ছোট্ট জীবন তোমাকে আদর করার জন্য যথেষ্ট নয়, তাই আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার কাছে দোয়া করছি তিনি যেন আমাদের বাপ-বেটিকে জান্নাতে সেই সুযোগ করে দেন’।

তোমাকে হত্যা করার ঠিক দুই রাত আগে আমি তোমাকে স্বপ্নে দেখেছিলাম, অনিন্দ সুন্দরী তুমি একটা ধবধবে সাদা বিয়ের পোষাক পড়ে আমার পাশে এসে বসলে। আমি বললাম ‘মামনি আজ কি তোমার বিয়ের রাত?’ তুমি উত্তরে বলেছিলে ‘রাতে নয় বাবা, আমার বিয়ে হবে দুপুর বেলা।

ঠিক দুপুর বেলায় তোমাকে হত্যা করা হয়েছিল। আর সঙ্গে সঙ্গে আমি বুঝে গেলাম স্বপ্নে তুমি আমাকে কি বোঝাতে চেয়েছিলে। আমি নিশ্চিত আল্লাহ সুবহানাহু ওয়া তায়লা তোমাকে শহীদ হিসেবে গ্রহণ করেছেন। তোমার শাহাদাৎ আমার বিশ্বাসের ভিত্তিকে আরও সুদৃঢ় করেছে যে, নিশ্চই মিথ্যার বিপক্ষে আমরা সত্যের পথে আছি।

মামনি, তোমাকে শেষবারের মতো বিদায় জানাতে, তোমার মুখখানি শেষবারের মতো দেখে নিতে, শেষবারের মতো তোমার কপালে চুম্বন এঁকে দিতে, আর তোমার মতো সম্মানিত শহীদের নামাজে জানাজার ইমামতি করতে না পারার তীব্র যাতনা আমাকে কাতর করতে পারেনি। বরং আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার কসম করে বলছি, কারাগারের বন্দিজীবন অথবা মৃত্যুর ভয়ে কখনই আমি ভীত ছিলাম না। তোমার বিষয়ে এই সাক্ষ্য দিচ্ছি, নিশ্চই তুমি এই সত্যের বিপ্লবে নিজেকে উৎসর্গ করেছ। ইনশাল্লাহ বিজয় আমাদের হবেই। স্বৈরাচারের বিরুদ্ধে তোমার মৃত্যু আরও শাণিত করেছে আমাদের বিপ্লব।

ঘাতকের বুলেট আঘাত করেছে তোমার বুকে। এটাই প্রমাণ করে তোমার নিয়ত কতটা খাঁটি ছিল। বাবা হিসেবে আমি তোমাকে নিয়ে গর্বিত যে, আমাদের মধ্য থেকে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা তোমাকেই পছন্দ করেছেন এবং গ্রহণ করেছেন তোমার উৎসর্গিত জীবন ।

মামনি, পরিশেষে আমি তোমাকে বলবো না ‘বিদায়’ বরং বলবো ‘স্বাগতম’ মামণি ।

নিশ্চই খুব সহসাই আমরা মিলিত হব জান্নাতে। আমাদের প্রাণপ্রিয় নবী (সা) এবং তার সাহাবীদের সঙ্গে। যেখানে আমি তোমাকে অনেক আদর করতে পারবো। পৃথিবীর এই সংক্ষিপ্ত সময়ে যা আমি পারিনি। সূত্র : মিডল ইস্ট মনিটর

বিষয়: বিবিধ

১৬৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File