সিরিয়াকে আমেরিকা-ইসরাইলের হাতে পড়তে দেয়া হবে না - হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ

লিখেছেন লিখেছেন মুহাম্মদ হাবিবুল্লাহ তরফদার ০২ মে, ২০১৩, ০৪:০২:৫৪ বিকাল



১ মে (রেডিও তেহরান): লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ইসরাইল বিরোধী প্রতিরোধের পথ থেকে সরিয়ে দেয়া এবং ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার জন্য শত্রুরা সিরিয়ায় সংকট সৃষ্টি করেছে। তিনি আরো বলেছেন, সিরিয়ার বন্ধুরা দেশটিকে আমেরিকা-ইসরাইল বা উগ্রবাদী গোষ্ঠীগুলোর হাতে পড়তে দেবে না। রাজধানী বৈরুত থেকে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এ সব কথা বলেছেন তিনি।

সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেন, সিরিয়ায় যা কিছু ঘটছে তার উদ্দেশ্য কেবল প্রতিরোধ অক্ষ থেকে সিরিয়াকে সরিয়ে দেয়াই নয় বরং সিরিয়াকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করা যেন নিজের তেল, গ্যাসসহ অন্যান্য সম্পদের বিষয়ে দেশটি কোনো সিদ্ধান্ত না নিতে পারে।

তিনি বলেন, কোনো কোনো আরব ও পশ্চিমা দেশ সিরিয়ার সম্পদ নিয়ন্ত্রণ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক অঙ্গনে দেশটির ভূমিকা দুর্বল করে দেয়ার জন্য সিরিয়াকে ধ্বংস করতে চায়।

সিরিয়ার সরকারি কর্মচারী এবং সেনাদের ওপর হামলা চালানোর জন্য কিছু কিছু দরবারি আলেমের দেয়া বেশ কিছু ফতোয়ার কঠোর সমালোচনা করেন হিযবুল্লাহর মহাসচিব। এ জাতীয় ন্যক্কারজনক ততপরতা সিরিয়ায় রক্তপাত বাড়াবে এবং পরিস্থিতি আরো জটিল করবে।

সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেন, সিরিয়ার সংকট নিরসন নিয়ে দু’টি আলাদা ধারা রয়েছে। এর একটি দামেস্ক সরকারকে উতখাত করতে চায়, অন্যটি সংলাপ ও রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্বারোপ করছে।

তিনি বলেন, বাস্তবতা হল, সিরিয়ার বিরোধীদের সরকারের সঙ্গে আলোচনায় যাওয়ার মতো সত্‌ সাহস নেই কারণ তাদের আশঙ্কা হচ্ছে, সংকট সৃষ্টিকারী বহিঃশক্তিগুলো এ ব্যাপারে তীব্র প্রতিক্রিয়া দেখাবে।

হিজবুল্লাহ নেতা বলেন, সিরিয়ার বন্ধু দেশগুলো দেশটিকে আমেরিকা ও ইসরাইলের পাতে পড়তে দেবে না। এ ছাড়া, যারা একমাত্র নিজেদেরকেই মুসলমান মনে করে এমন উগ্রবাদী তাকফিরি গোষ্ঠীর হাতেও সিরিয়াকে ছেড়ে দেবে না। অবশ্য সিরিয়ার বন্ধুরা এ কাজ কীভাবে করবে তা পরে ব্যাখ্যা করা হবে।

সিরিয়াকে সহায়তা করার বিষয়টি কেবল মনের খেয়াল বা ইচ্ছে নয় বরং যথার্থ তথ্যের ভিত্তিতে করা হবে বলেও উল্লেখ করেন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ।

অবশ্য একই সঙ্গে সিরিয়ায় ইরানি সেনা উপস্থিতি সংক্রান্ত খবর দৃঢ়ভাবে নাকচ করে দেন তিনি।

তথ্যসূত্রঃ রেডিও তেহরান

বিষয়: বিবিধ

১১৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File