জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে বা ভুল থাকলে কি করণীয়

লিখেছেন লিখেছেন মুহাম্মদ হাবিবুল্লাহ তরফদার ১৪ এপ্রিল, ২০১৩, ০৭:২৯:০৮ সকাল

বেশীরভাগ সরকারী বে-সরকারী কাজে জাতীয় পরিচয়পত্র থাকা প্রায় বাধ্যতামূলক। অনেকেরই জাতীয় পরিচয়পত্রে ভুল রয়েছে আবার কারও জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেছে কিন্তু কিভাবে কি করতে হবে বা কোথায় যেতে হবে জানা নেই। ওয়েবেও সহজে এই তথ্য পাওয়া যায় না। তাই আমি জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে বা কিভাবে তথ্য সংশোধন/সংযোজন করা যায় তা বিস্তারিত বর্ণনা করব। এক্ষেত্রে বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে তথ্য নেয়া হয়েছে।

কিভাবে নিজের নাম পরিবর্তন, নিজের/পিতার/মাতার নাম সংশোধন করবেন-



বিবাহ বিচ্ছেদের কারনে স্বামী/স্ত্রীর নাম পরিবর্তন-



পিতা/মাতার নাম পরিবর্তন-



জন্ম তারিখ পরিবর্তন/সংশোধন



অন্যান্য সংশোধন



রক্তের গ্রুপ সংশোধন



জাতীয় পরিচয়পত্র হারানো গেলে

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে প্রথমেই কাছের থানায় সাধারণ ডায়রি (জিডি) করুন। নতুন আইডি ফিরে পাওয়ার জন্য জিডির কপিসহ প্রকল্প পরিচালক, ইসলামিক ফাউন্ডেশন বরাবর আবেদন করতে হবে। সরাসরি আবেদন করতে হলে যেতে পারেন ঢাকার আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশন অফিসের সপ্তম তলায়। আবেদন যাচাই করে কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে নতুন পরিচয়পত্র দেবে।

তবে পরিচয়পত্রে স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হলে অন্য পন্থা। আপনার বাড়ি যদি হয় গ্রামে তাহলে আপনাকে যেতে হবে উপজেলা নির্বাচন অফিসে। আর আপনি যদি সিটি করপোরেশনের বাসিন্দা হন তবে ওয়ার্ড কমিশনার কার্যালয়ে যোগাযোগ করতে হবে। বর্তমান ঠিকানার পরিবর্তন হলে পরিচয়পত্র পরিবর্তনের দরকার হয় না।

পরিচয়পত্র সংক্রান্ত তথ্যের জন্য যোগাযোগ করুন: ইসলামিক ফাউন্ডেশন, ৭ম তলা, আগারগাঁও, ঢাকা-১২০৭ ।



বিষয়: বিবিধ

২৭৩৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File