আমার লজিং জীবন-২

লিখেছেন লিখেছেন ব১কলম ৩১ মে, ২০১৪, ০৮:৩২:০১ সকাল

এবারে যে লজিংটির বিবরন পেশ করব তা আমার জীবনের প্রথম লজিং ।

১৯৭৩ সাল । সবে মাত্র SSC পরীক্ষা শেষ হল । রেজাল্ট বেরুতে ৩মাস বাকী । আমার এক দূর সম্পর্কের আত্মীয় আমার পিতাকে ফুসলিয়ে তার বাসায় লজিং থাকতে রাজী করালেন । রেজাল্ট বের হলে তো শহরেই ভর্তি হতে হবে এ আশায়ই হয়ত বাবা রাজি হয়েছিলেন ।

আমি গ্রামের ছেলে, শহরে খুব বেশি আসা হয়নি । গৃহ কর্তার শহরের প্রাণকেন্দে নিজস্ব টিন নির্মিত দোতলা বাড়ি । উপরে বাসস্থান, নীচ তলায় বইয়ের দোকান । একটি ভাড়া দেয়া, অন্যটি নিজের । ৩মেয়ে, ২ ছেলে নিয়ে ৭ সদস্য বিশিষ্ট সংসার । কনিষ্ট ছেলেটি ‘টিপু’ হাই স্কুল পড়ুয়া আমার ছাত্র ।

জয়েন করার সাথে সাথে আমার উপর দুটি দায়িত্ব পড়ল - ‘টিপু’কে পড়ানো ও দোকানে বসা । গৃহকর্তা সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব । সারাদিন প্রেসক্লাবে পড়ে থাকেন আর নাটক করেন । দোকানে কোন পাঠ্যবই ছিলনা, ছিল শুধু নভেল আর নাটক । লোকজন আসত, পাঠ্যবই খুজত, নভেল আর নাটক কিনতে কেউ আসত না । তাই সারা দিনে বিক্রি ছিল শুণ্য ।

খাবার সমাচারঃ

জয়েন করার পরে আমাকে সকালে দেয়া হল ১টা রুটি ও ১কাপ চা, যা আমার চৌদ্দ গুষ্ঠিতেও খায়নি । দুপুরে প্লেটের মাঝখানে দ্বীপ সদৃশ কিছু ভাত ও সামান্য তরকারী । কয়েক লোকমায় সাবার করে গৃহকর্তী ‘নানী’র কাছে ভাত চাইলাম, রূক্ষ্ম কন্ঠে উত্তর এল, ভাত আর নাই ।

ডিউটির পরিধি আরো বাড়ল

দু-একদিন যেতে ডিউটির পরিধি আরো বাড়ল । বলা হল প্রতি দিন সকালে মিউনিসিপ্যালিটির লাইন থেকে পানি এনে ড্রাম ভরতে হবে । খুব কঠিন ও অসম্মানজনক কাজ । প্রথম দিন কয়েক বালতি পানি আনলাম । পরের দিন সকালে উঠে খোঁজ করে আমাকে আর পেলনা ।

চলবে.......

বিষয়: বিবিধ

১২৮২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

228582
৩১ মে ২০১৪ সকাল ১০:১৩
সন্ধাতারা লিখেছেন : Life is not easy!!!
228606
৩১ মে ২০১৪ সকাল ১১:৫৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কহ অদ্বুত!!!!
বই কেউ পড়েনা এটা কেমন জায়গা।
228620
৩১ মে ২০১৪ দুপুর ১২:১৫
প্রবাসী মজুমদার লিখেছেন : হাহা। যাক বুঝা গেল ব্রগে আরও লজিং মাস্টার আছে। পড়ে ভাল লাগল।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File