দুটি অপ্রিয় কথা

লিখেছেন লিখেছেন ব১কলম ২৭ মে, ২০১৪, ১১:১৫:৫৩ রাত

আমি প্রায়ই বলে থাকি-দুটি কথা আমার কাছে খুব অপ্রিয় । তার একটি হল ‘মনে ছিলনা’ আর অপরটি হল ‘চেষ্টা করব’।

এক-

আমাদের ভাইদের যখন বলি- উমুক তারিখ অতটার সময় উমুক স্থানে আসবেন, তখন কেউ কেউ বলেন ‘চেষ্টা করব’। তখন আমি বলি- চেষ্টা করার দরকার নাই, আগে আসেন তার পর চেষ্টা কইরেন ।

ধরুন, আমি আফিসে । বাসা থেকে আমাকে ফোন করে বলল, বাসায় নতুন মেহমান এসেছে, আসার সময় এই এই জিনিস নিয়ে আনতে হবে । অথবা, ছোট্ট মনি খুব অসুস্থ, আসার সময় এই এই ঔষধ নিয়ে আসতে হবে । তখন আমরা কিন্তু কেউ বলিনা যে ‘ আনতে চেষ্টা করব’। আমরা বলি ; আচ্ছা ঠিক আছে, ইনশাল্লাহ নিয়ে আসব ।

অর্থাৎ ‘চেষ্টা করব’- এ কথাটার মধ্যে যেন একটা সূক্ষ্ম ‘ফাঁকা’ বা গুরুত্ব কম দেয়া’ বা পালন না করার মানসিকতা লুকিয়ে আছে বলে আমার কাছে মনে হচ্ছে । তাই কেউ যদি বলেন ‘চেষ্টা করব’ তখন আমি ধরে নেই যে সে এটি পালন করবে না এবং বাস্তবে অধিকাংশ ক্ষেত্রে তাই দেখা যায় ।

দুই-

আবার যখন বলি- উমুক তারিখ আসলেন না কেন? তখন কেউ কেউ বলেন ‘মনে ছিলনা’। তখন আমি বলি- মনের দোষ দিচ্ছেন কেন? দোষ তো আপনার, আপনি মনে রাখেননি ।

ধরুন, আপনি এটা অফিসে চাকুরী করেন । রাত্র বেলা আপনার বস আপনাকে ফোন করে বলা হল, কাল সকালে আপনার প্রমোশনের বিষয়টি বিবেচনার জন্য এমডি সাহেব আপনাকে তার সাথে দেখা করতে বলেছেন । আপনি কিন্তু পরের দিন সকালে আফিসে গিয়ে আপনার বসের জিজ্ঞাসার মুখে বলবেন না যে সকাল বেলা আমার এমডি সাহেবের সাথে দেখা করতে ‘মনে ছিল না’ । আপনি ঠিকই এ কাজটি ঠিক ভাবে করবেন ।

অর্থাৎ ‘মনে ছিলনা’ - এ কথাটার মধ্যে যেন একটা সূক্ষ্ম ‘ফাঁকা’ বা গুরুত্ব কম দেয়া’ বা পালন না করার মানসিকতা লুকিয়ে আছে বলে আমার কাছে মনে হচ্ছে । কেউ যদি কোন জিনিষকে খুব গুরুত্বপূর্ণ মনে করে তবে সে তা অবশ্যই মনে রাখবে ।

তাই কেউ যদি বলেন ‘মনে ছিলনা’ তখন আমি ধরে নেই যে সে এটি গুরুত্বপূর্ণ মনে করেনি তাই মনে রাখেনি এবং বাস্তবে অধিকাংশ ক্ষেত্রে তাই দেখা যায় । অর্থাৎ দোষটা মনের নয়, দোষটা নিজের ।

বিষয়: বিবিধ

৯৬৬ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227208
২৭ মে ২০১৪ রাত ১১:৩৭
ভিশু লিখেছেন : ভালো কথা বলেছেন!
227223
২৮ মে ২০১৪ রাত ১২:৫৬
মহি১১মাসুম লিখেছেন : ব-কলম ভাই ভালো বলেছেন,তবে মনে ছিল না-এই কথাটি তখনই বলি,যখন ভুলে যাই বা স্মরণে না থাকে,তবে শুধুই যে কম গুরুত্ব সম্পন্ন বিষয় ভুলে যাই বা মন থেকে হারিয়ে যায়-তা নয়। অনেক সময় খুব গুরুত্বপূর্ণ বিষয়ও মনে থাকে না,যেমন-পরীক্ষার প্রস্তুতী গ্রহন করে,পরীক্ষার হলে মনে না থাকা বা ভুলে যাওয়া । মনে থাকার জন্য গুরুত্বের পাশাপাশি মেধা শক্তি প্রধান বিবেচ্য বিষয় ।
আর চেষ্টা করবো কথাটির সঠিক পর্যালোচনাই তুলে ধরেছেন।
আমার এক বন্ধু কোন অনুরোধ বা নির্দেশ না করার ফন্দি থেকে প্রায়ই বলতো ইনশাল্লাহ চেষ্টা করব। পরে কাজটি না করার জন্য কৈফিয়ত দাবী করলে বলতো-ইনশাল্লাহ অর্থাৎ আল্লাহ চায়নি,তাই কাজটি করতে পারিনি।
ধন্যবাদ।
227255
২৮ মে ২০১৪ সকাল ০৭:৩২
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
227276
২৮ মে ২০১৪ সকাল ০৮:৪৭
ব১কলম লিখেছেন : সকলকে ধন্যবাদ
227314
২৮ মে ২০১৪ সকাল ১০:৫৯
প্রবাসী আশরাফ লিখেছেন : এক্কেবারে হাঁড়িতে হাত দিলেন। এই দুটি বাক্যেই সুক্ষ নয় স্পষ্ট কারচুপি আছে।

দুটি বাক্য নিয়ে আপনার বিশ্লেষন বিবরনী মনে ধরেছে তাই প্লাসিত ধন্যবাদ।

Rose Rose Rose Rose Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File