সৌদি সরকারের দেয়া সুবিধার অপব্যবহার করছে অনেকেই!!

লিখেছেন লিখেছেন নজরুল বিন আমিনুল হক ১৮ মে, ২০১৩, ০২:৩৮:২৯ দুপুর

দীর্ঘদিন প্রতিক্ষার পর......

বাংলাদেশ সরকারসহ কমিউনিটি নেতাদের তদবিরের পর সৌদি সরকার অন্যান্য দেশের নাগরিকদের পাশাপাশি সৌদি আরবে অবস্থানরত অবৈধ বাংলাদেশীদের বৈধ হওয়ার সুযোগ দিয়েছে। এজন্য বাংলাদেশ এবং সৌদি সরকারকে সাধুবাদ।

বৈধ হওয়ার জন্য অন্যতম প্রধান শর্ত বাংলাদেশী পাসপোর্ট থাকা। বাংলাদেশ সরকারও বাংলাদেশীদের দ্রুত পাসপোর্ট দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শুধুমাত্র ইকামা ও পুরোনো পাসপোর্টের ফটোকপি জমা নিয়ে নতুন পাসপোর্ট ইস্যু করছে।

বিষয়টি যেমন সহজ এবং উপকৃত হচ্ছে অসংখ্য বাংলাদেশী! তেমনি এ সুযোগকে অপব্যবহার করছে অনেকে।

বিষয়টি এমন কোম্পানী বা কপিল বলেছে পার্সপোট আর রিলিজ পেপার (ছাড়পত্র) নিতে হলে ২০০০ সৌদি রিয়াল দিতে হবে! আর অমনি আমি চিন্তা করলাম কপিলকে ২০০০ রিয়াল দেয়ার চাইতে বাংলাদেশ সরকারকে ২৫০রিয়াল দিয়ে পাসপোর্ট নেয়া সহজ! তা-ই করছে অনেকে। আমি ব্যক্তিগতভাবে জানি এমন ২জন লোক গতকাল পাসপোর্ট পেয়েছে, আজ পাবে আরেক জন!! আবার কেউ চিন্তা করল এত সহজে পাসপোর্ট যেহেতু পাওয়া যায় তাহলে অতিরিক্ত একটা করিয়ে রাখি, সময় সুযোগ মত ব্যবহার করব। এমনটি করেছেন গতকাল জুবাইল থেকে দাম্মাম আসা একজন বাংলাদেশী। অথচ একজন নাগরিকের নিকট একাধিক পাসপোর্ট থাকা দন্ডনীয় অপরাধ যা অনেকে করে যাচ্ছে। এভাবে যদি সবাই পাসপোর্ট নিতে থাকে তাহলে প্রকৃত পক্ষে যাদের পাসপোর্ট দরকার তারা পাবেনা বরং অন্যরাই পেয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। এমনকি সৌদি সরকার যদি জানতে পারে বাংলাদেশীরা কপিল থেকে পাসপোর্ট না নিয়ে নতুন পাসপোর্ট সহ লেবারকোর্টে কপিলের বিরুদ্ধে মামলা করে ট্রান্সপার হওয়ার চেষ্টা করছে তাহলে আমাদের সুবিধা হয়তো বাতিল করে দিতে পারে।

সাধারণ অবস্থায় পাসপোর্ট হারানো গেলে পত্রিকায় বিজ্ঞাপন, থানায় জিডির কপি, অত:পর কপিল বা নিয়োগকর্তার নিশ্চয়তা পত্র নিয়ে বাংলাদেশী দূতাবাসে আবেদন জটিল এবং আবশ্যকীয় এই কাজটাকে এত সহজ করাতেই সুযোগের অপব্যবহার হচ্ছে বেশি। এক্ষেত্রে সরকার যদি পাসপোর্ট পাওয়ার জন্য শর্ত হিসেবে বর্তমান নিয়োগকর্তার নিজস্ব পেড ও স্বাক্ষর সম্বলিত একটা নিশ্চয়তা পত্র চাইত তাহলে হয়তো সুযোগের অপব্যবহার কম হতো।

অনেকে বলছে সরকার দেশের আগামী নির্বাচনে সুবিধা নেয়ার জন্য সহজে পাসপোর্ট বিতরণ করছে যাতে করে যতটা পাসপোর্ট বিলি হয়েছে ততজনকে সুবিধা দিয়েছি এমনটা প্রচার করতে তাহলে বাংলাদেশীদের জন্য আবারো দূর্দিন অপেক্ষা করছে এটা বলার অপেক্ষা রাখেনা।

পুরোনো দূর্দিনে ফিরে যাওয়ার আগেই পাসপোর্ট বিতরনের ক্ষেত্রে আরেকটু সাবধান হওয়া দরকার।

বিষয়: বিবিধ

১৩৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File