কত মানুষ কাদে নিরবে

লিখেছেন লিখেছেন মোহাম্মদ ইলিয়াছ উদ্দিন চৌধুরী ১১ নভেম্বর, ২০১৪, ০৯:৫৬:৫২ রাত



দেশ থেকে হাজার মাইল দূরে থাকলেও মন পরে থাকে জন্মভূমি প্রাণপ্রিয় আমার বাংলাদেশে । শত ব্যস্ততার মাঝেও দেশের প্রধান দৈনিক সংবাদ ও নিউজ দেখার সাথে সাথে মনটা খারাপ হয়ে যায়। রাজনীতির রশি টানাটানির সাথে সাথে মারামারি, হানা হানি ,চুরি ,ডাকাতি,খুন,রাহাজানি আমাদের জীবনের সবসময়ের সঙ্গী।বর্তমান রাজনৈতিক সংঘাতে পরা দেশটাকে অন্তরের মাঝখান থেকে মনে হ্য় টেনে বের করে মাঠের মাঝখানে ফুটব৉ল খেলা শুরু করে দিয়েছে ।ফলাফল কী হবে তা কোনদলই জানে না।কিন্তু বড় দুই দলের মনভাব দেখলে কারো বুঝতে অসুবিধা হবার কথা নয় কেউ হারতে রাজী নয় । এই রকম পরিস্তিতি আমরা অতীতেও দেখেছি । টানাটানি করে কী লাভ হয়েছে বরং আমরা পিছিয়ে গেছি অনেক ধাপ । বারবার আমরা লক্ষ্য বিচ্যূত হয়েছি। আমাদের প্রাণের অহংকার স্বাধীনতা যেন অস্থমিত সূর্য ।সম্ভাবনাময় পুর্ন দেশটা হাজারো সমস্যায় জর্জরিত ও অসহায় ।

কান্ডারিবিহীন দেশ, সাধারণ মানুষ অবরুদ্ধ, দৈনন্দিন জীবন কঠিন থেকে কঠিনতর হচ্ছে । সাধারণ মানুষ আস্থাহীন,স্বপ্নহীন,বেচে থাকার স্বাভাবিক অধিকার আজ বিপন্ন , নিরাপত্তাবিহীন জীবন । আমাদের জাতীয় জীবনে কেন এমন হার্ড বিপর্যয় ? সমাজের প্রতিটি রন্ধে রন্ধে স্বাভাবিক জীবন যাপন অতিব কঠিন । পারস্পরিক শ্রদ্ধাবোধ ,ভালবাসা,পারিবারিক বন্ধন ও সামাজিক মূল্যবোধ কোথায় হারিয়ে গেলো তার সঠিক ব্যাখ্যা কারো কাছে আছে বলে আমার মনে হ্য় না ।অথচ আমরা সুখী বাংলাদেশের স্বপ্ন দেখি দেশের এমন অবস্থা দেখে কত মানুষ যে নীরবে একাকী মনে কান্না করে তা হ্য্ত আমরা জানিনা । যদি আমরা একজন মুক্তিযোদ্ধার মনের অবস্তা চিন্তা করি তা হলে আমরা বুঝতে পারবো সে কত কস্ট পায় ।জীবনের ঝুকি নিয়ে দেশ স্বাধীন করে জীবনের শেষ সময়ে এসে জন্মভূমির এহেন পরিনিতি দেখলে কান্না ছাড়া আর কিছুই থাকার কথা নয়।কিন্তু কেন ?আমাদের কী ভাবার সময় এখনো আসেনি যাদের জীবনের বিনিময়ে আজ স্বাধীন বাংলাদেশ ,যাদের রক্তের বিনিময়ে আজ আমি বাঙ্গালী,যাদের মহান বলিদানের বিনিময়ে আমরা লাল সবুজ পতাকা এবং সংবিধান, সেই সংবিধান আজ বিতর্কের মঞ্চে , আজ দেশে সাংবিধানিক সংঘাত,কিন্তু কেন ? সংকট ও সংঘাত এড়ানোর জন্যই সংবিধান? মানুষের জন্য সংবিধান ? কিন্তু নিজেদের ইচ্ছা মত সংবিধানের পরিবর্তন করে নিজের মত করে ব্যাখ্যা দিয়ে দেশকে ঠেলে দিয়েছি গভীর অন্ধকারে ? কিন্তু কার জন্য ?কিসের জন্য ? কিসের স্বার্থে এই মহান উদ্যোগ তা বুঝার জন্য সংবিধান বিশেষজ্ঞ হওয়ার দরকার নেই । সাধারণ মানুষ জানে এবং বুঝে এসব পরিবর্তন তাদের জীবনে কোন কার্যকরী ভুমিকা রাখবেনা । এটা শুধুই রাজনীতি । সাধারণ মানুষের জন্য কিছুই হবে না শুধু কিছু মানুষ মারা যাবে । কখন আমাদের বোধদয় হবে ? আর কত রক্ত দিতে হবে ?আর কত প্রানের আঘাত সইতে হবে ? আর কত চোখের জল ঝরবে ?আর কত সময় দিতে হবে ? আমরাতো পরাধীন নয় ।

.আমরা বীরের জাতি .কোথায় আমাদের সেই দেশপ্রেম ? বাঙালির জাতীয় মূল্যবোধ?সম্প্রীতির শক্তি ও জাতীয় ঐক্য?আমাদের দাম্ভিকতা ও ভুলের কারণে সোনালী অতীত ও বর্তমান হাজার হাজার প্রশ্নের সম্মুখীন ।আমাদের চিন্থা চেতনা ও কর্মকান্ড দিয়ে যে ইতিহাস আমরা রচনা করছি পরবর্তী প্রজন্ম আমাদের ঘৃনা ভরে স্মরণ করবে এতে কোন সন্দেহ নাই । কারণ ইতিহাস সবসময় ত্যাগীদের সন্মান করে । এখন আমাদের ভেবে দেখা উচিত আমাদের ভাল - মন্দ পছন্দ - অপছন্দ প্রয়োজনে অপ্রয়োজনে তাদের উপর চাপিয়ে দিচ্ছি এতে কি তাদের প্রতিক্রিয়া ? তারা আমাদের নিয়ে কি ভাবে ? চিন্তা করা উচিত । নইলে করুন পরিনিতি অপেক্ষা করছে । হিংসা ও পরচর্চা করতে করতে আজ আমরা নৈতিকথা বিবর্জিত আশাহীন এক জাতি । আমরা ভুলে গেছি আমার চেয়ে আরেকজন মানুষ সুবিচারপূর্ণ.তার অবস্তান আমার উপরে, অর্জন ইর্ষনীয় ।তারে নিয়ে গর্ব করার বিপরীতে সমালোচনায় মুখর । আর বিরোধিতা করতে হবে বলে চোখ কান বন্দ করে একজন মানুষ সঠিক কথা বলছে জেনেও তার বিরুধিতা করতে হবে এটা কোন ধরনের সংস্কৃতির চর্চা করি ?

আমাদের কী সময় এখনো আসেনি আমাদের পূর্ববর্তী প্রজন্মো সাধীন সর্ববমা বাংগ্লডেশ দিয়ে গেলো বিনিময়ে তাদের আমরা কী দিচ্ছি ? এবং পরবর্তী প্রজন্ম্মের জন্য কী রেখে যাচ্ছি? আমাদের কর্মের জন্য তারা কী আমাদের স্মরণ করবে বা রাখবে যেভাবে আমরা স্মরণ করি । আমাদের আন্তরিকতা ও দেশপ্রেম প্রশ্নবিদ্ধ । দেশপ্রেমের মাপকাটিতে আমাদের স্কোর 100= 0 । আমার প্রশ্ন যদি আমাদের পূর্ববর্তীরা পাকিস্তানের অধীনে থেকে দারিদ্রমুক্ত, সুখী, স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখে দেশ স্বাধীন করতে পারলো আর আমরা মায়ের কোলে বসে 42 বছরেও স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়ন করতে পারি নাই ।স্বাধীনতা যেমন কোন দল ,জাতি গোষ্টির একার নয় তেমনি এই ব্যর্থতা ও লজ্জা আমাদের সকলের ।নিজেকে সাধীনতার ধারক বাহক ভেবে নিয়ে নিজের ব্যর্থতা অন্যর উপর ছাপিয়া দিয়ে কোন লাভ নেই যদি সফল হওয়া যেত তাহলে আমরা অতীথে উন্নত জাতি গঠন করতে পারতাম । কিন্তু আমরা পারিনি । এসব কাদা চুরাচুরি শুধু প্রতিহিংসার জন্ম দেয় । মানুষের সাথে বিরোধ বাড়ায় । ভেদাভেদ সৃষ্টি করে পরিস্তিতি অস্তিতিশীল করে তোলে । তাই আমরা দেখছি ।এখনই সঠিক সময় আসুন ঘাত প্রতিঘাত পরিহার করে সবাই একমত হয়ে এক ছাদের নিচে এসে উন্নত জাতি গঠনের প্রয়াসে সুস্থ বুদ্ধির চর্চা করি এবং সুন্দর বাংলাদেশ গড়ি ।

লেখক:মোহাম্মদ ইলিয়াছ উদ্দিন চৌধুরী,লন্ডন, ইংল্যান্ড ।

ই-মেইল:

বিষয়: বিবিধ

১৪৯৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

283429
১২ নভেম্বর ২০১৪ রাত ০২:৪২
আফরা লিখেছেন : এখনই সঠিক সময় আসুন ঘাত প্রতিঘাত পরিহার করে সবাই একমত হয়ে এক ছাদের নিচে এসে উন্নত জাতি গঠনের প্রয়াসে সুস্থ বুদ্ধির চর্চা করি এবং সুন্দর বাংলাদেশ গড়ি ।সুন্দর আহ্বান ধন্যবাদ।

283458
১২ নভেম্বর ২০১৪ রাত ০৪:৩১
মোহাম্মদ ইলিয়াছ উদ্দিন চৌধুরী লিখেছেন : ধন্যবাদ আফরা
283484
১২ নভেম্বর ২০১৪ সকাল ০৮:২৪
মামুন লিখেছেন : লিখাটি পড়লাম। ভালো লেগেছে। ভালো লাগা রেখে গেলাম। ধন্যবাদ। Thumbs Up Thumbs Up Thumbs Up

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File