অধ্যাপক গোলাম আযম একটি নাম, একটি সংগ্রাম, একটি ইতিহাস

লিখেছেন লিখেছেন অজানা পথিক ০৪ মে, ২০১৩, ০৮:২৭:১৩ রাত



বাংলাদেশ অপার সম্ভাবনাময় একটি দেশ। এমন একটি ব-দ্বীপ যার শরীরে বয়ে চলে হাজারও নদী। নদী পাড় ভাঙে, ভাঙে গ্রামের পর গ্রাম; যেন ভাঙা-গড়াই এর নিত্য খেলা।এ দেশে প্রকৃতি যেমন পরিবর্তন হয় দ্রুত তেমনই মানুষের মন ও বিশ্বাসের দ্রুত পরিবর্তন ঘটে। কোনো বিশ্বাসেই আমরা বেশি দিন স্থির থাকতে পারি না।

পাকিস্তানী শাসকদের নীতিহীন আচরণের বিরুদ্ধে সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীন হয় বাংলাদেশ। কিন্তু, স্বাধীনতার পরপরই যাদের হাতে আমরা লাখো শহিদের রক্তের বিনিময়ে দেশ শাসনের ক্ষমতা দেই তারাই আবার শোষকের ভূমিকায় অবতীর্ণ হয়__হত্যা করে গণতন্ত্র। যারা পাকবাহিনীর নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী হয়েছিল; তাদের হাতেই হতে থাকে অনবরত মানুষের মর্যাদা ভূলুণ্ঠিত। জনগণ তাদেরও ছুঁড়ে ফেলে দেয় ইতিহাসের আস্তাকুড়ে।

জাতির এই ভাঙা-গড়া ও বিশ্বাস-অবিশ্বাসের খেলার মধ্যেও যে গুটিকয়েক ব্যক্তি আদর্শের উপর অনঢ়-অটুট বিশ্বাস রেখে নিজের জীবন পার করে দিয়েছেন ও দিচ্ছেন তাদের অন্যতম হলেন অধ্যাপক গোলাম আযম ।

ইসলামের জন্য তিনি নিজের জীবন উৎর্সগ করেছেন। আপোস করেন নি; অন্যায়ের সাথে। ক্ষমতার লোভে ছল-ছাতুরীর আশ্রয় গ্রহণ করেন নি। তিনি আজীবন নীড়হারা এই জাতিকে দিতে চেয়েছেন নীড়ের সন্ধান; আর এজন্যই ইসলামের পথে ডেকে গেলেন মানুষকে। তিনি আমাদের প্রেরণার মধ্যমণি। যুগ থেকে যুগানত্মরে হৃদয়ের ভালোবাসায় সিক্ত এক জীবনত্ম কিংবদনত্মি হয়ে বেঁচে আছেন, বেঁচে থাকবেন তিনি।
(সংগৃহীত)

বিষয়: রাজনীতি

২৪৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File