নাটোরের ময়না যুদ্ধ দিবস, এই যুদ্ধ ছিল উত্তরবঙ্গের প্রথম যুদ্ধ

লিখেছেন লিখেছেন হিমেল তানভীর ০১ এপ্রিল, ২০১৩, ০৩:২৬:৫৯ রাত

৩০ মার্চ নাটোরের ময়না যুদ্ধ দিবস। ১৯৭১’র এই দিনে হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধে প্রায় ৫০ বাঙ্গালি শহীদ হন। অপরদিকে মুক্তি পাগল জনতা, ইপিআর ও আনসার বাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে পাক বাহিনীর ২৫ রেজিমেন্ট ধ্বংস হয়ে যায়। স্বাধীনতার ৪২ বছরেও উত্তরবঙ্গের প্রথম এ প্রতিরোধ যুদ্ধে শহীদরা আজো পায়নি রাষ্ট্রীয় স্বীকৃতি, স্বীকৃতি মেলেনি শহীদ পরিবারের।

জানা যায়, ৭১’র ৩০ মার্চ সকালে পাক বাহিনীর ২৫ রেজিমেন্টের ৩ টি জিপ ও ৬টি ট্রাক নিয়ে দেশীয় দোসরদের সহায়তায় জেনারেল টিক্কা খানের ভাগ্নে মেজর জেনারেল আসলাম হোসেন খান ওরফে রাজা খানের নেতৃত্বে পাক সেনাদের বহরটি পাবনার মিলিটারি ক্যাম্প থেকে নাটোর হয়ে রাজশাহীর উদ্দেশ্যে রওয়ানা দেয়। তারা পাবনার দাশুরিয়াতে বাধা প্রাপ্ত হয়ে লালপুর উপজেলার গোপালপুর নর্থ বেঙ্গল চিনিকলে যাওয়ার পথে রেল গেট ওয়াগন দিয়ে বন্ধ থাকায় বিপরীত দিকে ঘুরে ময়না গ্রামে ঢুকে পড়ে। এ সময় মুক্তি পাগল জনতা তাদের ধাওয়া করলে কোন উপায় না পেয়ে তারা প্রত্যন্ত ময়না গ্রামেই ঘাঁটি স্থাপন করে।

এ সময় গ্রাম্য অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে হাজার হাজার জনতা, ইপিআর ও আনসার বাহিনী পাক সেনা ও দেশীয় দোসরদের চারিদিক থেকে ঘিরে ফেলে। শুরু হয় সম্মুখ যুদ্ধ। পাক বাহিনী বৃষ্টির মতো গুলি বর্ষণ শুরু করে। কিন্তু বীর বাঙ্গালিদের তুমুল প্রতিরোধের মুখে এক সময় হানাদার বাহিনীর নেতৃত্বদানকারী জেনারেল টিক্কা খানের ভাগ্নে মেজর জেনারেল আসলাম হোসেন খান ওরফে রাজা খানের নেতৃত্বে থাকা পাক বাহিনী পরাজয় বরন করে। পরে ক্ষিপ্ত জনতা তাদেরকে প্রকাশ্যে পিটিয়ে হত্যা করে স্থানীয় ভাগারে লাশ ফেলে দেয়। ধ্বংস হয়ে যায় পাক বাহিনীর ২৫ রেজিমেন্ট। আর এ রক্তক্ষয়ী সংঘর্ষে শহীদ হন সৈয়দ আলী মোল্লা. মসলেম উদ্দিন, আবুল কাশেম, আয়েজ উদ্দিন, কালু মিয়া, কিয়ামত শেখ সহ প্রায় ৫০ বাঙ্গালি শহীদ হন।

দিনটিকে স্মরণে রাখতে এলাকাবাসীর উদ্যোগে ময়না গ্রামে নির্মাণ করা হয়েছে স্মৃতি সৌধ। কিন্তু স্বাধীনতার ৪২ বছরেও ময়না যুদ্ধে শহীদদের সরকারী স্বীকৃতি মেলেনি। এখনো শহীদ পরিবারের ভাগ্যে জোটেনি সরকারি সাহায্য-সহযোগিতা। স্থানীয় উদ্যোগে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হলেও সংরক্ষণ করার কোনো উদ্যোগ নেয়া হয়নি শহীদদের কবরের।

বিষয়: বিবিধ

১২৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File