বিএনপির নেতাদেরই ধারনা নেই যে তারা কি করছে

লিখেছেন লিখেছেন এম আর সুমন ১২ মে, ২০১৪, ০৫:৫০:১৯ বিকাল

বিএনপির এখন সুসময়। একটা রাজনৈতিক দলের জন্য ক্ষমতায় যাওয়াই শেষ কথা নয়। ক্ষমতায় যাওয়া রাজনীতির একটি অংশ মাত্র । বিএনপি এখন বাংলাদেশের ইতিহাসে সবথেকে জনপ্রিয় দলগুলোর একটি।

সমালোচনার বিষয় হচ্ছে বিএনপির এই অবস্থান সম্পর্কে তাদের নেতাদেরই ধারনা নেই। এর আসল কারন হচ্ছে খুব বেশি প্রফেশনাল , জাত রাজনীতিবিদ দলে নেই, অথবা থাকলেও তাদের পরামর্শ কেউ শুনছে না।

এটা খুব স্পষ্ট যে এই নামকাওয়াস্তে নির্বাচন দিয়ে এই অবৈধ সরকার খুব বেশিদিন ক্ষমতা চালাতে পারবে না।

ভিতরের খবর হল , এই নতুন অবৈধ সরকারকে আসলে কোনো দাতাগোষ্ঠিই সাধারনভাবে মেনে নেয়নি। যার ফলাফল এবারের বাজেটেই দেখা যাবে। নতুন সরকারের আমলে একটি দাতাগোষ্ঠিও এদেশকে সহযোগীতা করেনি। ফলে সরকার যে খুব একটা সুবিধায় আছে তা মোটেই নয়।

এরমধ্যে আবার যোগ হয়েছে নারায়নগঞ্জের মত বড় বড় স্কান্ডাল। এর থেকে অনেক ছোট একটি ঘটনা ছিল ইয়াসমিন ধর্ষন ও হত্যাকান্ড । সেই ঘটনায় কতিপয় বিপথগামী পুলিশ জড়িত ছিল। যেখানে দেশের প্রথম প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ইন্ধন থাকার কোনো কারনই ছিল না। অথচ সেই ইস্যুতে খালেদা জিয়ার প্রথম সরকারকে নাকানি চুবানি খাইয়ে ছেড়েছিল আওয়ামী লীগ আর জামায়াতে ইসলামী।

অথচ এই সরকার একের পর এক বিশাল ইস্যু তুলে দিচ্ছে বিরোধী দলের হাতে । আর সেই ইস্যুগুলোকে বাপের সম্পত্তি মনে করে হেলাফেলায় নষ্ট করছে বিএনপির নেতারা। ঘটনার পরপরই যখন শামীম ওসমান বলল যে এটা সে অপহরনের দশ মিনিটের মধ্যে প্রধানমন্ত্রীকে জানিয়েছে , তখনই তো সরাসরি তাকে দোষারোপ করে বিএনপির হাই কমান্ডের বক্তব্য রাখা উচিত ছিল। দেশের সাধারন মানুষও যেখানে এই ঘটনা নিয়ে আলাপ করতে গেলে প্রথমেই বলে এর সাথে টপ টু বটম অনেকেই জড়িত । সেখানে এই হত্যাকান্ডের সাথে প্রধানমন্ত্রী জড়িত এ ধরনের একটি বিবৃতি দিতে মির্জা ফখরুলের এতদিন কেন লাগল তা আমার বোধগম্য না।

এই ধরনের নতজানু রাজনীতির ফলাফল অন্য কোথাও যাই হোক, তৃতীয় বিশ্বের একটি দেশের জন্য মোটেই ভাল কিছু না। অফেন্স ইজ দ্যা বেস্ট ডিফেন্স । এই তত্বটি আমাদের দেশের একজন রিকশাওয়ালাও জানে । খালি দেশের বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি জানে না। এটা খুবই হতাশাজনক । এই সময় বিএনপি যাই বলবে দেশের মানুষ তাই বিশ্বাস করবে। এই সহজ বাস্তবতাকে খুব কঠিনভাবে কাজে লাগানো সম্ভব ছিল। অথচ বিএনপি তা করেনি। দল গোছাবো গোছাবে করে তারা মাসের পর মাস পার করে দিচ্ছে । এখন সবাই নারায়নগঞ্জ নিয়ে ব্যস্ত । এই সুযোগেই বিএনপির কাউন্সিলটা করে ফেলা যেত ।

যাই হোক , আমি আবারো বলছি বিএনপির এখন অনেক বড় সুসময় চলছে । একটি রাজনৈতিক দলের জন্য এত বেশি জনপ্রিয়তা পাওয়া নি:সন্দেহে ঈর্ষনিয়। ক্ষমতায়ও তারা খুব দ্রুতই আসতে পারত । খালি একটু নিজেদের অবস্থান সম্পর্কে নেতাদের সচেতন হতে হবে , আর অন্তর দিয়ে কাজ করতে হবে ।

বিষয়: বিবিধ

১১৬৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

220682
১২ মে ২০১৪ সন্ধ্যা ০৬:১১
অনেক পথ বাকি লিখেছেন : ভালো লাগলো । ধন্যবাদ ।
১২ মে ২০১৪ সন্ধ্যা ০৬:১৭
168262
এম আর সুমন লিখেছেন : ধন্যবাদ
220710
১২ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৯
আঁধার কালো লিখেছেন : অনেক ভালো লাগলো পড়ে
১২ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
168275
এম আর সুমন লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File