প্রতিপক্ষ দলের সবাই বজ্রপাতে নিহত!

লিখেছেন লিখেছেন নির্বোধ১২৩ ১২ ডিসেম্বর, ২০১৪, ০২:৩৪:৪৪ রাত



অভাবনীয়, অবিশ্বাস্য ব্যাপারই বটে। হঠাৎ করে শুনলে অনেকেই ‘গাঁজাখুরি’ আলাপ বলে উড়িয়ে দিতে চাইবেন ব্যাপারটাকে। কিন্তু ঘটনাটা যে সত্য, সেটার প্রমাণ মিলছে অনেক জায়গাতেই। ১৯৯৮ সালের অক্টোবর মাসে আফ্রিকার দেশ কঙ্গোতে বজ্রপাত নিভিয়ে দিয়েছিল গোটা একটি ফুটবল দলের জীবন-প্রদীপ। কিন্তু আশ্চর্যের ব্যাপার, এই ভয়ংকর বজ্রপাতে অক্ষত ছিল নিহত ফুটবলারদের গোটা প্রতিপক্ষই। মাঠে লড়াইয়ে নামা একটি দলের ১১ জনই এই বজ্রপাতে মৃত্যুবরণ করলেও একেবারে অক্ষত অবস্থায় বেঁচে গিয়েছিল অপর দলটি। এ ঘটনাকে অবিশ্বাস্য বললেও তো কম বলা হয়।

কঙ্গোর একটি স্থানীয় পত্রিকায় এ সংবাদটি প্রথম ছাপা হয়েছিল। কিনশাসা থেকে প্রকাশিত এল’অ্যাভেনিরে প্রকাশিত এ ঘটনার বিবরণে বলা হয়েছিল, ‘বজ্রপাত মুহূর্তেই কেড়ে নেয় ১১ জন ফুটবলারের জীবন। আশ্চর্যজনক হলেও সত্যি, নিহত ফুটবলারদের সবাই একই দলের।’

পত্রিকাটি আরও জানায়, স্থানীয়রা খেলাটি চলার সময় সফরকারী দলের ওপর বিভিন্ন ধরনের তন্ত্রমন্ত্র প্রয়োগ করছিল। আফ্রিকার অনেক দেশেই ফুটবল ম্যাচে প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য বিভিন্ন ধরনের মন্ত্রতন্ত্র ব্যবহারের ঘটনা ঘটে। এসব ব্যাপার স্থানীয় সংস্কৃতিরই অংশ।

এল’অ্যাভেনিরের বরাতে বিবিসি এ-সংক্রান্ত সংবাদটি তাদের অনলাইন সংস্করণে প্রকাশ করে ঘটনার অব্যবহিত পরেই। ইনডিপেনডেন্ট ও গার্ডিয়ানের মতো পত্রিকাও এ খবরটি প্রকাশ করেছে গুরুত্বের সঙ্গেই। তবে সব পত্রিকাই এল’অ্যাভেনিরের কথা উলেৱখ করেই সংবাদটি প্রকাশ করে।

ঘটনাটির বিবরণে বলা হয়, কঙ্গোর কাশাই প্রদেশে স্থানীয় একটি ফুটবল দলের সঙ্গে আয়োজিত এই ম্যাচে সফরকারী দল এই বজ্রপাত-দুর্ঘটনার শিকার হয়। ম্যাচ চলাকালেই আচমকা বজ্রপাতে মুহূর্তেই মাটিতে লুটিয়ে পড়েন সফরকারী দলের সব খেলোয়াড়। আশ্চর্যজনক হলেও সত্যি, এই বজ্রপাতে স্থানীয় দলের কোনো খেলোয়াড়ের শরীরেই ফুলের টোকাটি পর্যন্ত পড়েনি।

আটানব্বই সালে এ ঘটনাটি ঘটার সময় কঙ্গোতে চলছিল রক্তক্ষয়ী গৃহযুদ্ধ।

তথ্য সূত্রঃ এখানে ক্লিক করুন -

বিষয়: বিবিধ

৮৩৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

293738
১২ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:০০
হতভাগা লিখেছেন : বজ্রপাত কোন জায়গায় হিট করলে সে স্থানের উঁচু পয়েন্টাকে হিট করে মাটিতে চলে যায় । এখানে প্রশ্ন, ঐ দলের খেলোয়াররা কি প্রতিপক্ষ দল ও মাঠে উপস্থিত সকল দর্শকদের চেয়ে লম্বা ছিল এবং মাঠের কাছাকাছি কোন গাছ ছিল না ?

আফ্রিকানরা যদি কাল যাদুতে এতই ইফিশিয়েন্ট হয়ে থাকে তাহলে ২০১০ এ দক্ষিন আফ্রিকায় বিশ্বকাপ ফুটবল হবার পরও কাপ কিভাবে স্পেন নিয়ে গেল ৫/৬ টা আফ্রিকান দেশ পার্টিসিপেট করা স্বত্তেও?

বিমান দূর্ঘটনায় পুরো দলই ধ্বংস হয়ে গিয়েছিল জাম্বিয়া/নাইজেরিয়া , সেটা ১৯৯০/১৯৯৪ এর আগে।
294712
১৬ ডিসেম্বর ২০১৪ রাত ১২:৫৬
নির্বোধ১২৩ লিখেছেন : ভিন্নসূত্র থেকে পাওয়া লেখাটা আমি কেবল ব্লগের পাঠকদের সাথে শেয়ার করেছি। যথাযথ সূত্রের লিঙ্কও দিয়েছি। সংবাদটির সত্যতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। এটা কতটুকু সত্য অথবা কতটুকু 'হলুদ সাংবাদিকতা' তা প্রশ্নসাপেক্ষ।

সুন্দর তথ্যবহুল মন্তব্যের জন্য ধন্যবাদ বন্ধু।
বিজয়ের শুভেচ্ছা নিন। Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File