আজ স্বাধীনতা দিবস??????

লিখেছেন লিখেছেন মোহাম্মাদ বিন কাশেম ২৬ মার্চ, ২০১৩, ০৬:১৫:৪৬ সন্ধ্যা

এই স্বাধীনতা দিবসের মত নিরব স্বাধীনতা দিবস আমরা হইততো আর দেখিনি। আনন্দের পরিবর্তে মানুষের মাঝে দুমরিয়ে উঠছে খোব। আমরা যারা তরুণ ৭১রের মার্চের ইতিহাস শুনে আর কল্পনা কোরে শিহরিত হতাম। আজ আমরা চরম বাস্তাবতার মাঝে দাড়িয়ে দেখছি ঐদিনটি কেমন ছিলও।স্বাধীনতার ৪১ বছর পরও কথাবলর স্বাধীনতার জন্য আমরা গনহত্যার শিকার হচ্ছি। ৭১রের মার্চে আমাদের পূর্ব পুরুষরা যুদ্ধ ঘোষণা কোরেছে এক বিদেশিদের বিরুদ্ধে।আমাদের সামনে এরা কারা !!

সমাজের প্রতিটি মানুষ আজ মুক্তিযুদ্ধের কারন যান্তে চায়, কিন্তু আমাদের সর্বজন স্বীকৃত লিখিত কোন ইতিহাস নেয়।আমাদের এক একজন এক একরকম ইতিহাস বলছে। যার কাছে যেটা ভাললাগছে তা বিশ্বাস করছি।সমস্যা হচ্ছে প্রতিটি ইতিহাসে অপরকে কননা কনভাবে হেয়করা হয়েছে,অপরের কীর্তিকে অস্বীকার করেছে।ছোটো কাল থেকে এই ধারনা নিয়ে বড় হবার কারনে আমাদের মাঝে তা পরিবর্তন হয়ে ঘৃণায় পরিনত হয়েছে। আজ আমরা একে অপরকে ঘৃণা করছি। সময়ের প্রয়যনে আমরা অপরকে মানুষই মনেকরিনা।

তাই আমাদের সমাজে বাবা যেমতের পথে চলে, সন্তানের আদর্শ সেপথ ঘুড়িয়ে দিতে চায়। মায়ের সামনে দাড়িয়ে মেয়ে, ভাইএর সামনে দাড়িয়ে ভাই। আমরা কার বিরুদ্ধে যুদ্ধ করবো। না, আমরা যুদ্ধ করতে পারিনা। এই যুদ্ধ কারো জন্য ভালো হবেনা।এই যুদ্ধের শেষ আছে, কিন্তু কোন জয় পরাজয় নেয়।

আজ সময় হয়েছে, মুক্তমনে বিভেকের মুখমুখি দাড়িয়ে নিজের স্বাধীনতা উপলব্ধি করা। নিজেকে যতটুক স্বাধীনতা দিয়েছি অপরের জন্য ততটুকু স্বাধীনতায় বিশ্বাস করা। স্বাধীনতার পক্রিত অর্থ বুঝতে দেশর জন্য বড় কোন ত্যাগ শিকার করা।তাহলে আমরা বুজতে পারব ৭১রের চেতনা কি? যে জাতী এই চেতনা ধারণ করতে পেরেছে, কোন অপশক্তি তাসে যেই রুপেই আসুকনা কেন ঐ জাতীকে দমিয়ে রাখতে পারেনা, আমাদেরও পারবেনা। সেই দিন আমরা পাবো সেঐ আনন্দ যে কোন বাধা মানবেনা, কারন সে স্বাধীন।

বিষয়: বিবিধ

১১৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File