জাফর ইকবালে সাফাইঃ 'ট্রাষ্ট মি' পড়ে মনে হলো >>>

লিখেছেন লিখেছেন আবদুহু ২৪ এপ্রিল, ২০১৩, ১২:০৬:৩০ রাত



জাফর ইকবালকে মনে করতাম মিনিমাম একটা ষ্ট্যান্ডার্ড তার থাকবে। যেহেতু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, যেহেতু তথাকথিত সভ্য দেশে পড়ালেখা করছেন, যেহেতু শিক্ষিত একটা পরিবারের সদস্য; মানুষ হিসেবে একটা মান থাকার কথা। আমার ব্যাক্তিগত আদর্শের বিপরীত মেরুর লোক তিনি, শুধু তাই না উগ্রপন্থী ঘৃণাজীবি হিসেবে কাজ করে যাচ্ছেন; তবু মনে করতাম ন্যুনতম নৈতিকতাবোধ থাকার কথা তার।

আসলে এ ধারণার কারণও ছিলো। যেমন, নরওয়ের উগ্রপন্থী ব্রেভিক নির্বিচারে মানুষ খুন করেছে, কিন্তু মিথ্যা বলেনাই। ইসলামের কট্টর বিরোধী অনেক পাশ্চাত্য একাডেমিককে দেখেছি, আমার এক প্রফেসর সুইজারল্যান্ডে মিনার নিষিদ্ধের পক্ষে কলাম লিখেছিলেন, কিন্তু এরা মিথ্যা বলার মতো সাধারণ অনৈতিক কাজ করেন না কখনো।

ভুল সবই ভুল। জাফর ইকবাল যে একটা ছ্যাচড়া টাইপের দালাল মার্কা লোক, যার কোন ইন্টেলেকচুয়াল আর এথিকাল মিনিমাম ষ্ট্যার্ন্ডাডটাও নাই, একদম সন্দেহাতীতভাবে বুঝে গেলাম। এই লোক বাংলাদেশের ষ্ট্যান্ডার্ডের লোক, যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বুদ্ধিজীবিদের নৈতিকতার চেয়ে সাধারণত রাস্তার ভিক্ষুকের সাধারণ নৈতিকতাও ভালো হয়ে থাকে।

আমারব্লগে এই জাফর এক সাগরেদ সাফাই পোষ্ট দিয়েসে। ওখানে স্বয়ং তাদের বস মীর জাফরের মেইলের টেক্সট তুলে দিয়েছে, ইনিয়ে বিনিয়ে জাফর বলতে চেয়েছেন ট্রাষ্ট মি, আমি দুধভাত, আমি কিছু জানতাম না!

আপনি দ্বিতীয় মুক্তিযুদ্ধ করেন, নিজ মেয়ের হাতে বুতল তুলে দেন আর ভার্সিটির কচি কচি ছুকরিদের সাথে ইশকো কি গলির ভিতর এন্ট্রি দিতে নাচেন, এগুলো না হয় তথাকথিত আধুনিকতা আর প্রগতিশীলতায় অপরাধ বিবেচিত না। কিন্তু মিথ্যা কথা বলাটাও কি তাহলে গ্রহণযোগ্য হয়ে গেলো আপনার এই নয়া ধর্মে? গুড জব জাফর ইকবাল। ভন্ডামী করে আপনি ট্রাষ্ট মি বলবেন আর আপনার লোকেরা তা মেনেও নেবে। কিন্তু স্বাভাবিক বুদ্ধিসম্পন্ন একটা মানুষ জানে ছবিতে আপনার হাততালির অর্থ 'আমি কিছু জানি না/ আমি এখানে নাই'; এটা হলো জাফর ধর্মের ইন্টারপ্রিটেশন। কোন সত্যবাদী মানুষের ইন্টারপ্রিটেশন না।

অথবা আপনি একটা ব্যাখ্যা দিতে পারেন। এইটাকে কেউ মিথ্যা বলতে পারবে না। যদি আপনার মেয়ের সেলার থেকে দুই তিন বুতল আপনি নিজেই টেনে গিয়েছিলেন বলেন, তাহলে এটা গ্রহণযোগ্য একটা ব্যাখ্যা। তরল প্রভাবিত হয়ে মানুষ কত কিছু করে, আপনি তো কেবলমাত্র হাততালি দিয়েসেন।

জয় বাংলা। জয় জাফর ইকবাল।

বিষয়: বিবিধ

১৩৫০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File