হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণ করা আমেনার করুণ এই গল্পে কাঁদবেন আপনিও…পড়েই দেখুন

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ০৯ জুন, ২০১৬, ০১:০০:৫২ দুপুর



মৃত দাদীকে চিতায় তুলে দিয়ে আগুনে পোড়ানো হচ্ছিল। আর এই দৃশ্য দেখছিল ১১ বছর বয়সী নাবালিকা কৃষ্ণা ব্যানর্জি। এমন দৃশ্য দেখে আতঙ্কিত হয়ে ঘর ছাড়েন এই বালিকাটি।

কৃষ্ণা সেদিন ঘর ছেড়ে তার এক মুসলিম বান্ধবীর বাড়িতে গিয়ে হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন এবং তার নাম রাখেন আমেনা বেগম। ঘটনাটি ১৯৮৯ সালের মানিকগঞ্জের এক পাড়াগাঁয়ের। বর্তমান সেই আমেনা বেগমের বয়স ৩৫ বছর। সেদিন তিনি অনেকটা না বুঝেই শুধুমাত্র নিজ ধর্মের সৎকার রীতির ভয়াবহতা থেকে মুক্তি পেতেই ইসলামের দিকে ধাবিত হয়েছিলেন। এর ফলে পৈত্রিক সম্পত্তি, আত্মীয়-স্বজন সবকিছুর মায়া ত্যাগ করতে হয়েছিল তার। এরপর ওই বান্ধবীর পরিবারের সহায়তায় ভর্তি হন ঢাকার কামরাঙ্গীরচর মহিলা মাদ্রাসায়। সেখানে স্বল্প সময়েই নওমুসলিম আমেনা বেগম হয়ে উঠেন একজন কুরআনের হাফেজ। মাদ্রাসায় পড়াকলিন সময় সেখানকার হুজুরদের মধ্যস্থতায়ই আমেনার বিয়ে হয় নোয়াখালি সন্দ্বীপের হাফেজ বদিউল আলমের সঙ্গে। ধর্মীয় অনুশাসনের মধ্যে সুখের সংসার ছিল তাদের। কিন্তু ২০০৮ সালে এক সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় তার স্বামী বদিউল আলমের। স্বামীহারা বিধবা নওমুসলিম আমেনা বেগম ফের একা হয়ে পড়েন। কোথায় থাকবেন, কার কাছে যাবেন এ নিয়ে দুশ্চিন্তায় পড়ে যান। এ অবস্থায় ঢাকা বায়তুল মোকাররম এলাকায় তার সঙ্গে পরিচয় হয় গুলশানের অভিজাত এলাকার এক ধনাঢ্য বৃদ্ধার সঙ্গে। তার বাসার পরিচারিকা হিসেবে নিযুক্ত হন আমেনা বেগম। প্রায় সাড়ে তিন বছর ওই বৃদ্ধাকে আপন মায়ের মতই সেবা করেন তিনি। এক পর্যায়ে ওই বৃদ্ধাও ইন্তেকাল করেন। বৃদ্ধার ইন্তেকালের পর তার সন্তানেরা এই স্বজনহারা হাফেজা নওমুসলিমের আর খোঁজ নেননি। অবলম্বনহীন এই পর্দানশীন হাফেজা নারী পরবর্তীতে জনৈক ব্যক্তির সহায়তায় চলে যান সাভারের রাজ ফুলবাড়িয়া এলাকায়। সেখানে এক বাড়ির শিশুদের কুরআন শেখানো ও গৃহস্থলির কাজের বিনিময়ে আশ্রয় মেলে তার। বর্তমান সেখানেই আছেন তিনি।

দুই যুগ আগে স্বেচ্ছায় ধর্মান্তরিত মুসলিম আমেনা বেগম বলেন, কোনো লোভে মুসলমান হইনি। আল্লাহই আমাকে মুসলমান বানিয়েছেন। আমার মা-বাবা, আত্মীয়-স্বজন সবাইকে ছেড়ে এসেছি আমি। ২৪ বছর ধরে মুসলমান সমাজেই কেটেছে আমার জীবন। এখন এটাই আমরা সব।

তিনি আরো জানান, ২০১১ সালে নওমুসলিমদের জন্য বাংলাদেশ সরকারের একটি প্রকল্প থেকে সোয়া দুই কাঠা জমি বরাদ্দ দেয়া হয়েছে তার নামে। সাভারের রাজ ফুলবাড়িয়ার পানপাড়া এলাকায় ওই জমিটুকু অনাবাদিভাবে পড়ে আছে। অর্থাভাবে সেখানে একখানা ঘর বানিয়ে বসবাসের ব্যবস্থা করতে পারেননি তিনি। আমেনা বলেন, বাসায় বাসায় প্রাইভেট পড়িয়ে আমি জীবিকা নির্বাহ করছি। অন্যের বাসায় থাকি। অনাত্মীয় কারও বাসায় থেকে পর্দা পালন করা কষ্টকর হচ্ছে। অথচ মুসলমান হওয়ার পর থেকে আমি কখনও পর্দা লঙ্ঘন করিনি। তার একটি ছবি তুলতে চাইলে তিনি বললেন আপনার সামনে মুখ খুলতে পারবো না। ছবি তোলাকে গোনাহের কাজ বলেই বিশ্বাস করেন তিনি। অপরের অধীনে মানবেতর জীবন থেকে মুক্ত হয়ে আত্মনির্ভরশীল হতে চান তিনি।

হাফেজা বলেন, মহান আল্লাহই আমার ভরসা। তবে কারো পক্ষ থেকে একটু সহযোগিতা পেলে আমি ওই জমিতে ছোট একটি ঘর তুলতে চাই। সেখানেই গড়ে তুলতে চাই আপন ভুবন। থাকতে চাই নিরাপদে, নিজ আবাসে।

(তথ্যসূত্রঃ Click this link)

বিষয়: বিবিধ

২৪২২ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

371526
০৯ জুন ২০১৬ দুপুর ০২:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১১ জুন ২০১৬ সকাল ১০:৪৫
308419
বাংলার দামাল সন্তান লিখেছেন : আপনাদের ভালো লাগলেই আমার পোস্ট স্বার্থক!
371528
০৯ জুন ২০১৬ দুপুর ০২:২৭
হতভাগা লিখেছেন : আল্লাহ উনাকে দুনিয়াতে ও আখেরাতে উত্তম প্রতিদান দান করুন - আমিন
১১ জুন ২০১৬ সকাল ১০:৪৬
308420
বাংলার দামাল সন্তান লিখেছেন : মহান আল্লাহ আপনাদের দোয়া কবুল করুক!
371531
০৯ জুন ২০১৬ দুপুর ০২:৩৩
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : দোয়া রইলো উনার জন্য, উনি তো আবার বিয়ে করতে পারেন, তাহলে উনার অভিভাবক ও হয়ে যায়, এখন কার সমাজে একা একা একজন নারী মোটেও নিরাপদ নয়।
১১ জুন ২০১৬ সকাল ১০:৪৬
308421
বাংলার দামাল সন্তান লিখেছেন : সেটাই জানিনা ওনার ভাবনা কি?
371547
০৯ জুন ২০১৬ সন্ধ্যা ০৭:১৩
শেখের পোলা লিখেছেন : আল্লাহর উপর নির্ভরতায় তবেকি আমেনা বেগমের সামান্য কিন্তু রয়ে গেছে? মানুষের কাছে তিনি সহযোগিতার আশা করছেন। আমি মনে করি উনি আল্লাহর অনেকখানি কাছের মানুষ(আমাদের তুলনায়) আল্লাহ ইচ্ছা করলে হাজারটা মানুষের হাত তার সাহায্যে পাঠিয়ে দিতে পারেন। আল্লাহ তাকে সাহায্য দিক। ধন্যবাদ।
১১ জুন ২০১৬ সকাল ১০:৪৭
308422
বাংলার দামাল সন্তান লিখেছেন : আমিন!
371552
০৯ জুন ২০১৬ সন্ধ্যা ০৭:২৯
নয়ন খান লিখেছেন : যে ছবিটা দেয়া হয়েছে সেটা আমেনার না, এটা হল বাংলাদেশী বংশোদ্ভূত ওবামার অফিসে কর্মরত একজন মেয়ের। নাম এই মুহুর্তে মনে আসছে না। চিন্তা করে দেখুন কি সব ভূয়া সাইট বের হয়েছে যারা নিত্য নতুন খবর বের করে মুসলমানদের ফাঁকি দিচ্ছে। এসব সস্তা নিউজ থেকে আমাদের বিরত থাকা উচিত।
১১ জুন ২০১৬ সকাল ১০:৪৮
308423
বাংলার দামাল সন্তান লিখেছেন : হয়তোবা, কিন্তু আমি যেখান থেকে পেয়েছি সেটার লিংক দিয়েছি!
১১ জুন ২০১৬ রাত ১০:২২
308482
নয়ন খান লিখেছেন : ওই লিঙ্ক দেখেই তো বললাম কি সব ভূয়া সাইট!
371567
০৯ জুন ২০১৬ রাত ১০:২১
আবু জান্নাত লিখেছেন : নিউজটি আরো বছরখানিক আগে ফেবুতে পড়েছিলাম। জানি না কতটুকু সত্য মিথ্যা। আল্লাহ তায়ালা তাকে আশ্রয় দান করুক। আমীন।

১১ জুন ২০১৬ সকাল ১০:৪৮
308424
বাংলার দামাল সন্তান লিখেছেন : মহান আল্লাহ আপনার দোয়া কবুল করুক!
371577
১০ জুন ২০১৬ রাত ১২:৪১
ইরফান ভাই লিখেছেন : তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।নও মুসলীম হয়েও তিনি ছবি তুলে না,অথচ জম্ম থেকেই মুসলমান হয়েও কত মেয়ে যে অভিনয়ের নামে ভন্ডামী করতেছে তার হিসাব নেই!
১১ জুন ২০১৬ সকাল ১০:৪৯
308425
বাংলার দামাল সন্তান লিখেছেন : বর্তমান বাংলাদেশের মেয়েদের উচিত তার কাছ থেকে শিক্ষা গ্রহন করা।
371704
১১ জুন ২০১৬ দুপুর ০২:২৫
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ভালো লাগলো। মহান আল্লাহর উনার উত্তম অভিবাকের ব্যবস্থা করে দিন। আর উভয় জাহানে নিরাপদ রাখুন। আমিন
১১ জুন ২০১৬ দুপুর ০২:৫০
308446
বাংলার দামাল সন্তান লিখেছেন : মহান আল্লাহ আপনার দোয়া কবুল করুক!
372154
১৬ জুন ২০১৬ দুপুর ০৩:১৯
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : যোগাযোগ করতে বলুন। আমি সহযোগিতা করতে প্রস্তুত আছি।
১৬ জুন ২০১৬ দুপুর ০৩:৩৬
308971
বাংলার দামাল সন্তান লিখেছেন : ভাইয়া লেখাটি সংগৃহীত, লিঙ্ক দেওয়া আছে চেষ্টা করতে পারেন।
১৮ জুন ২০১৬ দুপুর ১২:৪৪
309152
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ।
১০
376663
২৩ আগস্ট ২০১৬ রাত ১২:২৫
কাঁচের বালি লিখেছেন : ইসলাম যে সত্যের ধর্ম সেটা আরেক দেখতে পেলাম অনুপ্রেরনা জাগায় এই সব ঘটনা ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File