রোজা রেখেই মাঠ মাতাবেন জার্মানির মেসুত ওজিল!

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ০৮ জুলাই, ২০১৪, ০২:৩৪:১৫ দুপুর



জার্মান মিডফিল্ডে অন্যতম এক ভরসার নাম মেসুত ওজিল। ২০০৯ সাল থেকে জার্মানির জাতীয় ফুটবল দলের নিয়মিত সদস্য তিনি। গত বিশ্বকাপ অর্থাৎ ২০১০ এ মনোনীত হয়েছিলেন গোল্ডেন বলের অন্যতম দাবিদার হিসেবে।

২০তম আসরে ব্রাজিল বিশ্বকাপেও জার্মানির হয়ে মাঠ কাঁপাচ্ছেন তিনি। তবে আর আট/দশ জনের মতো করে নয়। রমজান মাসে পাক্কা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রেখে মাঠ মাতাচ্ছেন এই জার্মান তারকা!

জার্মানির সেরা আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবে তার যথেষ্ট সুনাম। মেসুত ওজিলের জীবনে যা কিছু অর্জন, তার পুরোটাই ফুটবলকে ঘিরে। আর মেসুত ওজিলের ফুটবলে যা কিছু অর্জন, তা সম্ভব হয়েছে মাঠে নামার আগে পবিত্র আল-কোরান ও নামাজ পড়ে নেওয়ার কারণে ঠিক এমনটাই জানিয়েছেন এ জার্মান তারকা নিজে।মেসুত ওজিলের বাড়ি পশ্চিম জার্মানির একটি ছোট্ট শহরে। তার বাবা-মা তুর্কি। জন্ম সূত্রে মেসুত ওজিল একজন মুসলিম। ছোটবেলায় ধর্ম নিয়ে তেমন সিরিয়াস না হলেও নিজের পেশাদারী জীবনে এসে ওজিল সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন নিজের ধর্ম পালনকেই।

আর তাই তো তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে নক-আউট পর্বে আফ্রিকান জায়ান্ট আলজেরিয়ার সঙ্গে খেলায় আট নম্বর জার্সি পরা এ খেলোয়াড় খেলেছেন রোজা রেখে! করেছেন জয়সূচক গোলও!

নকআউট পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে আলজিরিয়ার বিপক্ষে কর্ষ্টাজিত (২-১) জয় পায় জার্মানি। আর সেই ম্যাচে দুর্দান্ত এক গোল করে নিজেকে স্বরূপে ফেরালেন জার্মান মিডফিল্ডার মেসুত ওজিল। আলজেরিয়ার সঙ্গে ম্যাচের আগে রোজা রাখার সিদ্ধান্ত নেওয়াতে জার্মানির ম্যানেজার জোয়াচিম লো তাকে রোজা রাখা অথবা খেলা এর মধ্যে যে কোনো একটি বেছে নিতে বলেন।

কিন্তু শেষ পর্যন্ত মেসুত ওজিলের সাফ কথারই জয় হয়। কেন না এ রমজান মানে তাকে ফরজ রোজা রাখতেই হবে। পরে বাধ্য হয়েই রোজা অবস্থায় ওজিলকে ম্যাচ ট্রেনিং ও মূল খেলায় গ্রহণযোগ্যতা দিতে বাধ্য হন ম্যানেজার জোয়াচিম লো। ব্রাজিল বিশ্বকাপের আগে চোট আর ফর্মহীনতায় ভুগছিলেন মেসুত ওজিল। সে কারণে বিশ্বকাপে তেমন আলোচনায় ছিলেন না তিনি। গ্রুপ পর্বেও নিজেকে তেমনভাবে মেলে ধরতে পারেননি বিশ্বফুটবলের অন্যতম সেরা এই মিডফিল্ডার। তার পরিবর্তে দুর্দান্ত পারফর্মেন্স করায় ব্রাজিল বিশ্বকাপের পাদপ্রদীপের আলোয় চলে এসেছেন টমাস মুলার।

তবে মুলারকে ছাড়িয়ে ব্রাজিল বনাম জার্মানির খেলায় আট নম্বর জার্সি পরা রোজাদার মেসুত ওজিলের দিকে বিশেষ দৃষ্টি রাখতেই হচ্ছে।

এছাড়া মেসুত ওজিল প্রতি ম্যাচে মাঠে নামার আগে পবিত্র আল-কোরান পাঠ ও দুই রাকাত নফল নামাজ পড়ে তারপর মাঠে নামেন। সে অনুযায়ী মঙ্গলবার দিনগত রাত (বুধবার) ২টায় সেমিফাইনালে ব্রাজিল বনাম জার্মানির খেলায় যথারীতি রোজা রেখেই আক্রমণাত্মক এই মিডফিল্ডারকে ফের মাঠ মাতাতে দেখা যাবে বলেই ধারণা করা হচ্ছে। আর এতে নেইমার, সিলভাবিহীন ব্রাজিলকে বেশ বেগ পেতেও হতে পারে।

তথ্যসূত্র : Click this link

বিষয়: বিবিধ

১৬৯৯ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

242886
০৮ জুলাই ২০১৪ দুপুর ০৩:৪৫
হতভাগা লিখেছেন : রোজা রেখেই যদি খেলতে নামে তাহলে ওজিলের উচিত সতর ঢেকেও মাঠে নামা ।
০৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:২২
188660
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Applause Applause
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:১৯
189348
বাংলার দামাল সন্তান লিখেছেন : সহমত
242890
০৮ জুলাই ২০১৪ বিকাল ০৪:০২
মোহাম্মদ লোকমান লিখেছেন : হতভাগা লিখেছেন : রোজা রেখেই যদি খেলতে নামে তাহলে ওজিলের উচিত সতর ঢেকেও মাঠে নামা । +
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:২০
189349
বাংলার দামাল সন্তান লিখেছেন : সহমত
242891
০৮ জুলাই ২০১৪ বিকাল ০৪:০৭
মেঘ ভাঙা রোদ লিখেছেন : মোহাম্মদ লোকমান লিখেছেন : হতভাগা লিখেছেন : রোজা রেখেই যদি খেলতে নামে তাহলে ওজিলের উচিত সতর ঢেকেও মাঠে নামা । +
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:২০
189350
বাংলার দামাল সন্তান লিখেছেন : সহমত
242900
০৮ জুলাই ২০১৪ বিকাল ০৪:৪৪
চিরবিদ্রোহী লিখেছেন : মেঘ ভাঙা রোদ লিখেছেন : মোহাম্মদ লোকমান লিখেছেন : হতভাগা লিখেছেন : রোজা রেখেই যদি খেলতে নামে তাহলে ওজিলের উচিত সতর ঢেকেও মাঠে নামা । + +
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:২০
189351
বাংলার দামাল সন্তান লিখেছেন : সহমত
242907
০৮ জুলাই ২০১৪ বিকাল ০৫:১৬
হলুদ রঙ মেঘ লিখেছেন : স্যালুট
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:২০
189354
বাংলার দামাল সন্তান লিখেছেন : সহমত
242947
০৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
প্যারিস থেকে আমি লিখেছেন : হতভাগার কথাটি আমারও ছিলো। তবে তার পরও ভালো যে রোজার মত একটি ফরজ আদায় করছে যদিত সতর ঢাকার ফরজ আদায় করছেন না।
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:২০
189352
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ
242957
০৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৫৬
শেখের পোলা লিখেছেন : সুবহানাল্লাহ৷
১১ জুলাই ২০১৪ দুপুর ০২:২০
189353
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File