অশ্লীল সিনেমা, ইভটিজিং-প্রেক্ষিত পর্দা নিষিদ্ধের পায়তারা......

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ২৫ জুন, ২০১৪, ১১:১২:৪৬ সকাল



প্রতিটি মানব জাতির থাকে স্বকীয় স্বাতন্ত্র অাভিজাত্য ও জীবনের মর্যাদা বোধ। যাকে ভিত্তি করে পরবর্তী প্রজন্ম বেঁচে থাকে বছরের পর বছর। এ ভিত্তি গড়ার চাইতে ভাঙ্গার কাজে চলতি প্রজম্ম লিপ্ত হলে সময়ের পরিক্রমায় সব নিঃশেষ হয়ে জীবনাচরনণে বিকৃতি ঘটে। আর এ স্বাতন্ত্র বোধ, আভিজাত্য ও মর্যাদা বোধকে রক্ষা বা বিকৃতি ঘটানোর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে শাসক গোষ্ঠি। রাষ্ট্রযন্ত্রই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করে মানুষের জীবন বোধকে মর্যাদাবান বা বিকৃতির দ্বারপ্রান্তে উপনিত করার অন্যতম সোপান হিসেবে কাজ করে। আজকাল আমাদের দেশের রাষ্ট্রযন্ত্র ধর্মনিরপেক্ষতার ধুয়া তুলে দেশের মানুষের মর্যাদাবোধ ও স্বাতন্ত্রতাকে বিকৃতির চরম শিখরে অতিদ্রুত নিয়ে যাওয়ার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছে। সরকার অশ্লীল সিনেমা-নাটক চালু ও পর্দা নিষিদ্ধ করে ইভটিজিং বন্ধ করতে চায়। এটা এক ধরনের অরণ্যে রোদন ছাড়া আর কিছুই নয়। পাগলের বৃথা প্রলাপ বললে যুথসই মানাবে। কারণ সরকারি পৃষ্ট-পোষকতায় অশ্লীল সিনেমা, নাটক, ফিল্ম, টেলিফিল্ম প্রতিনিয়ত নির্মিত হচ্ছে। অর্থের বিনিময়ে সেনসর বোর্ড অহরহ অশ্লীল ছরির অনুমোদন দিচ্ছে। হাজার হাজার নারী ইভটিজিং এর শিকার হচ্ছে, করছে আত্মহত্যাও। ছবিগুলোতে ইভটিজিং দিয়ে শুরু আর প্রেম দিয়ে শেষ হয় । আর বাস্তবে অনুশীলন করতে গিয়ে অপরাধের ফাঁদে পড়ে কোমল মতি কিশোর-কিশোরী থেকে শুরু করে সব বয়েসর নারী-পুরুষ ,হয়ে পড়ে বিবেকহীন। তাহলে ভাববার উপযুক্ত সময় এসেছে- এ অপরাধ সংঘঠনের জন্য দায়ী কে? এক সময় আমাদের দেশের সাংস্কৃতিক ঐতিহ্য ছিল খুবই চমৎকার। যে সাংস্কৃতি মানুষের ভিতর সৃষ্টি করত মমত্ব, সৌহার্দ্য ও দেশাত্মবোধ। জারি-সারি, মঞ্চ নাটক-যাত্রা ছাড়াও সামাজিক সিনেমা। যেগুলো মা- বাবা সহ পরিবারের সকলে দেখতে পারত। কিন্তু দুর্ভাগ্যের বিষয় তথা কথিত মর্ডান-আল্ট্রা মর্ডান হওয়ার নাম করে পশ্চিমা গোষ্ঠিদের সাথে তাল মিলাতে গিয়ে আমাদের নাটক সিনেমার বেজেছে বারোটা। ভারতীয় নগ্ন সিনেমার চলছে ব্যাপক দাপট। এ দাপট থেকে রেহাই পাওয়ার কোন গত্যান্তর নেই। অনায়াসে আকাশ পথে যে কোন দেশের চ্যানেল ঢুকছে আমাদের দেশে। অথচ আমেরিকা, বৃটেন ও ভারতসহ অন্যান্য রাষ্ট্রগুলোতে অন্য যে কোন দেশের চ্যানেল অনুঃপ্রবেশ করতে পারে না। আমাদের তো অনেকগুলো টিভি চ্যানেল আছে, অন্য কোন দেশে খুব বেশী সেগুলোর সম্প্রচার নেই বললে বাড়িয়ে বলা হবে না।

সরকার একদিকে ইভটিজিং বন্ধ করতে সামাজিক সচেতনতা সৃষ্টির জন্য নানান ধরনের উদ্যোগ গ্রহন করছে আবার ইভটিজিং যুক্ত অশ্লীল সিনেমাগুলো বাজারে ছাড়ার অনুমতি দিচ্ছে। যেগুলো প্রতিনিয়তই প্রদর্শন হচ্ছে সিনেমা হলগুলোতে। তাহলে সরকারই কী এর জন্য দায়ী নয় ? এক মুখে দু’রকম ভাষা অযৌক্তিক ও আপত্তিকর নয় কি? কারণ আমদের দেশে সচরাচর প্রতিটি সিনেমা, নাটক ইভটিজিং অবমুক্ত নয়। উদাহরণ স্বরূপ বলা চলে একজন নায়ক-নায়িকা চরিত্রে অভিনয় করেন। এ অভিনয় নায়ক নায়িকাকে মনোযোগ আকর্ষিত করার জন্য কোন না কোন ভাবে নায়িকাকে অর্থাৎ একজন ছেলে একজন মেয়েকে অথবা একজন মেয়ে একজন ছেলেকে ইভটিজিং করছে তারপর ভালোবাসার চুড়ান্ত পর্যায়ে প্রেম হয়। উল্লেখিত অভিনয় কোমলমতি তরুন-যুবকেরা প্রাক্টিস করতে গিয়ে বাঁধায় যত সব ঝামেলা।

আমাদের জাতি অনুকরণ প্রিয়। আমাদের যুবকেরা এ ক্ষেত্রে আরেকটু ইমোশনাল। এ যৌন সন্ত্রাস থেকে জাতিকে উদ্ধারের জন্য অশ্লীল, ইভটিজিং যুক্ত সিনেমা বন্ধ করেতে সরকার কী প্রয়োজনীয় কার্যকর কোন উদ্যোগ গ্রহন করবেন? আমরা ভেবে অস্থির হই। এ লজ্জা রাখি কোথায়? এখন ইভটিজিং এর শিকার হতে বয়ােবৃদ্ধ মহিলা থেকে শুরু করে অপ্রাপ্ত বয়স্ক মেয়েরা পর্যন্ত রেহাই পাচ্ছে না। অপমান সহ্য করতে না পেরে রূপালী’র মত নাম না জানা কত নারী আত্মহত্যা করছে। প্রতিবাদ করতে গিয়ে প্রাণ হারাচ্ছে শিক্ষক মিজানুর রহমানের কত মিজান তার ইয়াত্তা আর কে রাখে?

বিষয়: বিবিধ

২৩০৩ বার পঠিত, ১৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

238655
২৫ জুন ২০১৪ সকাল ১১:৩২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পর্দা নিষিদ্ধ না হলে বানিজ্য বৃদ্ধিপাবে কি করে!!
২৫ জুন ২০১৪ সকাল ১১:৩৩
185123
বাংলার দামাল সন্তান লিখেছেন : ঠিক বলেছেন ভাইয়া।
238667
২৫ জুন ২০১৪ সকাল ১১:৫৩
চোরাবালি লিখেছেন : এ ধরনের ছবি চোকে পড়ে গার্মেন্টস শিল্প এলাকায় আর ঢাকা ঢুকতে গেলে নারায়নগঞ্জ এলাকায়।
২৫ জুন ২০১৪ দুপুর ০১:১৯
185147
বাংলার দামাল সন্তান লিখেছেন : ঢাকার প্রাণকেন্দ্র মতিঝিল আরো অনেক বেশি।
238669
২৫ জুন ২০১৪ সকাল ১১:৫৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : ছবিটি দেখে আমি ভাবছিলাম, স্কুল পড়ুয়া এই সন্তান গুলো যদি আমার সন্তান হত, তাহলে আমার কেমন প্রতিক্রিয়া হত। খুবই বেদনাদায়ক, বিশ্রী ও অরুচিকর! পুরো জাতির ধ্বংসের দারপ্রান্তে, কেননা এই জাতিকে শিক্ষার দায়িত্ব নিয়েজে জাফর ইকবালদের মত লম্পটেরা।
২৫ জুন ২০১৪ দুপুর ০১:২০
185148
বাংলার দামাল সন্তান লিখেছেন : সহমত।
238697
২৫ জুন ২০১৪ দুপুর ১২:৪৩
হতভাগা লিখেছেন : এরকম পোস্টার আমরাও সেই মেট্রিক ইন্টারমেডিয়েটে দেখতাম । সেগুলো ছিল ইংলিশ ছবির । আর এখনকার গুলো বাংলাদেশের ।

বাংলাদেশ যে এগিয়ে যাচ্ছে এটা তার একটা সূচক ।

বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশ এগিয়ে যাচ্ছে , ভাবতে ভালই লাগছে
২৫ জুন ২০১৪ দুপুর ০১:২০
185149
বাংলার দামাল সন্তান লিখেছেন : সত্যিই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে!!!!
২৫ জুন ২০১৪ দুপুর ০১:৪৯
185160
মাজহার১৩ লিখেছেন : ধর্মনিরপেক্ষতার মাধ্যমে প্রগতির দিকে এগিয়ে যাচ্ছে হাসিনা-ইনুর বাংলাদেশ।
238726
২৫ জুন ২০১৪ দুপুর ০২:২৩
আল সাঈদ লিখেছেন : অশ্লীলতা সমাজ এবং রাষ্ট্র কে ধ্বংস করে দেয় । তাই এখনই ভাবতে হবে ।
২৫ জুন ২০১৪ বিকাল ০৪:৫৯
185214
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, পড়ে মন্তব্য করার জন্য শুকরিয়া জা্নাই
238734
২৫ জুন ২০১৪ দুপুর ০৩:০৩
সন্ধাতারা লিখেছেন : Every hated thing is going to happen is intended for destroying Islamic feelings n culture.
২৫ জুন ২০১৪ বিকাল ০৪:৫৯
185213
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, পড়ে মন্তব্য করার জন্য শুকরিয়া জা্নাই
238760
২৫ জুন ২০১৪ বিকাল ০৪:১৯
আবদুল কাদের হেলাল লিখেছেন : মেয়েদের নেংটা করে ছবি তুলে এভাবে টাংগিয়ে রাখার মানে হচ্ছে গোটা জাতিকে অপমানিত করা।
২৫ জুন ২০১৪ বিকাল ০৪:৫৯
185212
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, পড়ে মন্তব্য করার জন্য শুকরিয়া জা্নাই
238804
২৫ জুন ২০১৪ বিকাল ০৫:৫৯
প্যারিস থেকে আমি লিখেছেন : বর্তমান সমাজে একটা পোষ্টার থেকে নারীরা বেশি উলংগ হয়ে চলে। যার কারনে সমাজে দিন দিন বেহায়পনা আর নোংরামি বৃদ্ধি পাচ্ছে।
238835
২৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : পোষ্টার যেখানে নিষিদ্ধ নয় সেখানে যৌন কর্ম নিষিদ্ধ করে লাভ কি ??

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File