" সব শালাই কবি হতে চায়। "

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ১১ ফেব্রুয়ারি, ২০১৪, ০৮:৫৭:১২ সকাল

এরশাদের কবি প্রতিভা এদেশের জনগণকে কতটুকু যন্ত্রণা দিয়েছিল তা হয়তো অনেেকই ভুলেন নি। এক কবি তো লিখেই ফেলেছিলেন, " সব শালাই কবি হতে চায়। " সেই এরশাদ ভুলেও এখন কবিতার কথা উচ্চারন করেন না।

জনগণ একই ধরনের যন্ত্রণায় পড়েছে এবার শেখ হাসিনার ছড়া প্রতিভা নিয়ে। গত কিছুদিন যাবত তিনি তার গোলাপি সিরিজটি নিেয় মেতেছেন। এই সিরিজের সর্বশেষ নিবেদন, গোলাপি এখন উপজেলার ট্রেনে। প্রতিপক্ষকে গোলাপি ডাকলেও নিজেকে ডিক্লেয়ার করেছেন কপালি হিসাবে। তার কথার জবাবে জনগণের মুখ থেকে বেরিয়ে আসছে ,

" কপালি এখন দিল্লী এক্সপ্রেসে। " অথবা " দিল্লী এক্সপ্রেসে উৎফুল্ল কপাল। " প্রধানমন্ত্রী থেকে খুচরা মন্ত্রী সবাই বিরোধী দলকে বিভিন্নভাবে টিটকারী দিচ্ছেন। দেশের সুশীল সমাজ ও ব্যবসায়ী সমাজ এখন এসব ছড়া, টিটকারী ও মশকরা দারুনভাবে উপভোগ করছেন। এসব ঠাট্টা মশকরা আর উস্কািনর কারনে বিরোধী দল আবারো আন্দোলন শুরু করলে তখন এরাই আবার দেশের অর্থনীিত নিয়ে মায়াকান্না শুরু করবেন । জাতির জন্যে দুর্ভাগ্যের কারন হলো যে ভুল মানুষগুলিকে আমরা ঠাকুর বা দেবতা বানিয়েছি।

কাজেই পচন ধরেছে বোধ হয় আমাদের মগজে। ইংরেজি সিভিল সোসাইটি শব্দটিকে আমরা অনুবাদ করেছি সুশীল সমাজ নােম। সব শ্রেণী পেশার প্রজ্ঞাবান মানুষের প্রতিনিধিত্ব নিয়ে এর অনুবাদ হওয়া উচিত নাগরিক সমাজ। একজন অভিনেতা বা অভিনেত্রী অন্য মানুষের ভাব ভঙ্গী বা আচরন নকল করে মানুষকে বিনোদিত করতে পারলেও তার বুদ্ধিবৃত্তিক ও মানবিক উচ্চতা যথেষ্ঠ নাও হতে পারে।

অথচ এই সুশীল সমাজের প্রথম সারিতে রেখেছি বিশেষ ঘরানার গায়ক,নায়ক, অভিনেতা বা অভিনেত্রীগণকে। এদের ইন্টিলেকচুয়াল হাইট যাই থাকুক না কেন, বদনটি একটু সুন্দর হলেই হয়ে পড়েন প্রথম পর্যায়ের সুশীল বুদ্ধিজীবি। শিক্ষা, বিনোদন এবং সাংস্কৃতিক জগতে এরকম কিছু দেবতা বানিয়েছি যাদের ভেতরটি আসলেই ফাঁকা বা বিশেষ গরলে পরিপূর্ণ। বাকের ভাই যে আসলেই বাকের ভাই তা টের পেতে আমাদের কয়েক যুগ লেগে গেছে।

জাতীর মগজটিতে বিভিন্ন কৌশলে পচন ধরিয়ে অথবা বিভ্রান্তিতে ডুবিয়ে এই কপালিরা দেশের রাজনীতি নিয়ে এখন ফুটবল খেলছেন।

জাতীয় রাজনীতি আজো ভিলেইজ পলিটিক্সেই চক্কর খাচ্ছে। ভিলেইজ পলিটিক্সের ' আই ডোন্ট নো ' কৌশলটি এই কপালিরা সব জায়গায় প্রয়োগ করছেন। এই কপালিরা শুধু কপালি নয় - নিজেদেরকে মনে করছেন মহাজ্ঞানী। আর দেশের মানুষকে ভাবছেন সেই গ্রামের মানুষের চেয়েও বোকা।

জাতীয় নির্বাচনে বিএনপি অংশ না নিয়ে কতটুকু সঠিক কাজ করেছে তা শেখ হাসিনার এসব মুখ ভ্যাংচানি দেখেই পরিস্কার হচ্ছে। সারা বিশ্বে এখন তাদেরকে 'অভিনন্দন' ভিক্ষা করে ফিরতে হচ্ছে।

জাতীয় নির্বাচনে বিএনপি কেন অংশ নেয় নি এবং এখন উপজেলা নির্বাচনে কেন অংশ নিচ্ছে তার পেছনের কারনটি অজ পাড়াগায়ের সাধারন মানুষটিও সঠিকভাবে বিশ্লেষণ করে ফেলেছেন।

কিন্তু মানুষ যে এই কথাটি ভালোভাবেই উপলব্দি করে ফেলেছে সেই কথাটি এই সরকার বুঝতে পারছে না। কিংবা বুঝেও না বোঝার ভান করছে।

বিষয়: বিবিধ

১৮০০ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

175764
১১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:০৯
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : যেকোন সরকারই নিজেকে জ্ঞানী ভাবে আর সব প্রজাকেই তারা ভাবে বোকা আর মূর্খ, তাই নিজেকে কেউ কবি, নায়ক, বুদ্ধিজীবি,বিলেনভাবাটা আদৌ খারাপ কিছু নয়,
ধন্যবাদ আপনাকে আপনি আসল কথাই বলেছেন,
তবে এখন মন্ত্রী এমপি যারা নিজেকে লেখক ভাবছেন তারা অধিকাংশ লেখক দ্বারা লেখিয়ে নেন, এবং তা পত্রিকায় ছেপে দেন নিজেদের নামে
১১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৯:৫৭
129008
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ আপনাকে
175780
১১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:৪৪
নেহায়েৎ লিখেছেন : সুন্দর কথা বলেছেন। মানুষ যখন ক্ষমতার লোভে অন্ধ হয়ে যায়, তখন তার হিতাহিত জ্ঞান থাকে না। ভাল-মন্দ বুঝার জ্ঞান থাকে না। এই উম্মাদনা থেকে যখন বেরিয়ে আসবে। তখন উপলব্ধি করতে পারবে। কতটা পাগলামি তারা করেছে!
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:১৩
132293
বাংলার দামাল সন্তান লিখেছেন : আপনি কিন্তু অনেক সুন্দর কবিতা লিখেন।
175785
১১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:০৫
আইমান হামিদ লিখেছেন : ভাই সারাজীবনে টেনে টুনে ৩ তিন কবিতা লিখেছি! :(

আর আপনার নাপাক পোস্টটিকে গোলাপ জল দিয়ে গোসল করাতে হবে, যাদের নাম উল্লেখ করেছেন !!!সাত ধোয়া দিলেও পাক হয় কিনা আল্লাহ্‌ জানে
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:১২
132291
বাংলার দামাল সন্তান লিখেছেন : হুম<:-P <:-P <:-P
175802
১১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫৫
egypt12 লিখেছেন : তারা বুঝবে না...কারন ধ্বংসের আগে ফেরাউনও বোঝেনি।
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:১২
132289
বাংলার দামাল সন্তান লিখেছেন : আপনার সাথে একমত
178241
১৭ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:৪২
অজানা পথিক লিখেছেন : সব শালাই কবি হতে চায়।
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:১২
132288
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ
179166
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:০৪
সাগর কন্যা লিখেছেন : শালার এই সমস্ত কবিরাই হাসিনার বিভিন্ন সু/কু কৃতি নিয়ে লেখে
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:১২
132287
বাংলার দামাল সন্তান লিখেছেন : বাংলাদেশে এত কবি থাকতে কেন জাতীয় সংগীত হয় ভারতের কবির লেখা?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File