পৃথিবীতে ‍‍ভালবাসার মানুষ একজনা যার পায়ের নিচে জান্নাত আমার সেতো আমার "মা"

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ১৪ সেপ্টেম্বর, ২০১৩, ০৮:৩১:৫৭ রাত



চিকিৎসার জন্য বৃদ্ধা মাকে মাথায় নিয়ে ১০ মাইল হেঁটে আসার বিরল এ ছবিটি দেখার পর আর কিইবা বলা যেতে পারে? এ কাজটি এই সন্তান শুধু একদিনই করেননি, প্রায়শই করেন। ফকির আলমগীরের গাওয়া গানটি বেশি মনে পরবে আপনার নিশ্চয়ই। ''মায়ের একধার দুধের দাম, কাটিয়া গায়ের চাম, পাপোশ বানাইলেও ঋণের শোধ হবে না আমার মা...।'' হাঁ, আসলেই মাতৃদুগ্ধ-ঋণ কখনোই শোধ হবার নয়। পৃথিবীতে যুগে যুগে এমন ছেলেরা আসে বলেই মা’কে বন্দনা করা এসব অমর গান আর কাব্যগুলোর সৃষ্টি হয়। মহিমান্বিত মা তার যোগ্য সন্তানকে পাশে পেয়ে ঠিক 'মা' হয়ে উঠেন। সন্তানও ধন্য হন মায়ের সেবা করতে পেরে।

মায়ের জন্য এমন ত্যাগের নজির বিভিন্ন ধর্মীয় কাহিনীতে আমরা শুনেছি। পূন্যের আশায় মাকে মাথায় নিয়ে বা গলায় ঝুলিয়ে অনেক সন্তান দীর্ঘপথ ঘুরে বেড়িয়েছেন। ইসলাম ধর্মের হযরত বায়েজিদ বোস্তামি (রঃ) তৃষ্ণার্ত মায়ের পাশে সারারাত পানি হাতে নিয়ে দাঁড়িয়ে ছিলেন। হযরত ওয়ায়েজ কুরনি মাকে পিঠে বহন করেছেন দীর্ঘ দিন। হিন্দু ধর্মের শ্রবণ কুমার অন্ধ মা বাবাকে কাঁধে বহন করে গয়া কাশির উদ্দেশে গিয়েছিলেন।

বর্তমানে যান্ত্রিক আর আধুনিক যুগে এসে মায়ের জন্য এমন ত্যাগ স্বীকার! কল্পনারও অতীত যে! কিন্তু এমনই এক বিরল দৃশ্য দেখা গেল পিরোজপুরের জিয়ানগরে। অসুস্থ মাকে মাথায় বহন করে প্রায়ই ডাক্তারের শরণাপন্ন হন ধীরেন্দ্রনাথ মজুমদার। এ যেন এ যুগের বায়েজিদ বোস্তামি, ওয়ায়েজ কুরনি।

গত মঙ্গলবার জিয়ানগরের পার্শ্ববর্তী মোড়েলগঞ্জের চন্ডিপুর গ্রাম ১১০ বছর বয়সী অতিশয় বৃদ্ধা মা উষা রানী মজুমদারকে ঝুড়িতে নিয়ে মাথায় বহন করে ডাক্তারের কাছে নিয়ে যান ছেলে ধীরেন্দ্রনাথ।

যোগাযোগ বিচ্ছিন্ন চণ্ডিপুর থেকে প্রায় ১০ মাইল দুর্গম পথ পাড়ি দিয়ে প্রায়ই ডাক্তারের কাছে মাকে নিয়ে আসতে হয় ধীরেন্দ্রনাথ মজুমদারকে। মায়ের প্রতি সন্তানের এমন ভালোবাসার দৃশ্য নিজ চোখে না দেখলে কিছুতেই বোঝা যাবে না। ছেলের মাথায় ঝুড়িবন্দি বাকরুদ্ধ মা, ছেলে তাকে নিয়ে চলছে মাইলের পর মাইল। মাঝপথে হয়তো ছেলে একটু জিরিয়েও নিয়েছে। আর বৃদ্ধ বয়সে মায়ের চোখে জলছল চোখ হয়তো প্রাণ ভরে দোয়া করছে।

মা সম্পর্কে ধীরেন্দ্রনাথ মজুমদারের সরল অভিব্যক্তি, 'সৃষ্টিকর্তার পরই তো মা। তাই মায় রে মাথায় নিয়া হাঁটতে মোর কোন কষ্ট অয় না। টেকার লাইগা চিকিৎসা করাইতে পারি না, ভালুমন্দ খাওয়াইতে পারি না। তয় মায়রে মাথায় লইয়া হাটু সমান কাদা ভাইঙ্গা আইতে কোন কষ্ট ঠেহি না।'

ধীরেন্দ্রনাথ মজুমদারের মায়ের পল্লী চিকিৎসক মিজানুর রহমান বলেন, ''ধীরেন্দ্রনাথ তার অসুস্থ মাকে মাথায় বহন করে নিয়ে আসেন আমার কাছে। উষা রানীর সুচিকিৎসার জন্য অনেক টাকার প্রয়োজন। ছেলের একার পক্ষে এ ব্যয় বহন করা সম্ভব না। সমাজের বৃত্তবানরা সাহায্যে এগিয়ে এলে এই বৃদ্ধা মায়ের চিকিৎসা করাতে পারে ধীরেন্দ্রনাথ। কেউ যদি এগিয়ে আসেন তাতে এই যোগ্য সন্তানের মায়ের প্রতি যে ভালোবাসা তাকেই সম্মান জানানো হবে

Click this link

বিষয়: বিবিধ

২৮৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File