কোন শ্রেণীর মানুষ শাহবাগে গিয়েছিল!! এবং কেন গিয়েছিল!!!

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ১০ জুন, ২০১৩, ০৮:৪৮:৩৯ রাত

তিন শ্রেণীর মানুষ মূলত শাহবাগে গিয়েছিল!! তাদের দাবি এক হলেও উদ্দেশ্য ছিল ভিন্ন!!









১) রাজনীতিকঃ মুখে “যুদ্ধাপরাধীর ফাঁসি চাই” দাবি থাকলেও মুলত এরা গিয়েছিল রাজনৈতিক প্রতিপক্ষকে “হত্যার” উদ্দেশ্যে!! প্রতিপক্ষ্যের রাজনৈতিক নীতি-আদর্শ, ন্যয়পরনতা, নিষ্টা, দুর্নীতি মুক্ততা, গণতান্ত্রিক মনষ্কতা ও ইসলামিক চেতনার সাথে পেরে উঠতে না পেরে প্রতিপক্ষকে “ভিন্ন পথে” ধ্বংস করাই এদের মূল উদ্দেশ্য!! এই শ্রেণী যথেষ্ট শক্তিশালী!! এরা বাকি দু’টা শ্রেনীকে নিয়ন্ত্রণ করে!! মনে রাখবেন এরা কিন্তু মুটেও দেশ প্রেমিক নয়!! কারণ দেশদ্রোহী কর্মকান্ডে এরাই সবচেয়ে বেশি লিপ্ত!! যা আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়ার প্রয়োজন নেই!!!











২) ইসলাম ও মুসলিম বিদ্বেষীঃ এই শ্রেনী যথেষ্ট ইসলাম ও মুসলিম বিদ্বেষী!! এরাও গিয়েছিল মূলত “যুদ্ধাপরাধীর ফাঁসি চাই” দাবির আড়ালে আলেম ওলামা, ইসলামি রাজনৈতিক নেতাদের হত্যা ও বিভিন্ন ইসলামিক প্রতিষ্ঠান ধ্বংসের উদ্দেশ্যে!! এরা সংখ্যায় লগু হলেও অর্থনৈতিক ও প্রশাসনিক দিক থেকে যথেষ্ট শক্তিশালী!! এরা সংখ্যায় ১০% এরও কম কিন্তু রাষ্ট্রের বিভিন্ন পদে এদের অবস্থান ৪০-৫০%!! এরা আবার দু’টি উপদলে বিভক্তঃ ১) নাস্তিক ২) অমুসলিম!! কিন্তু আদর্শ দিক থেকে তার এক ও অভিন্ন!! চরম ইসলাম ও মুসলিম বিদ্বেষী সাম্প্রদায়িক; কোন কোন ক্ষেত্রে এরা মৌলবাদীও বটে!! নাস্তিকরা প্রকাশ্যে ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে বিভিন্ন হিংসাত্মক কর্মকাণ্ডে লিপ্ত থাকলেও অমুসলিমরা কিন্তু এক্ষেত্রে কিছুটা কৌশলী!! এরা মুসলিমদের সাথে বন্ধুত্বের আবরণে চললে; সুযোগ পেলে এরা স্বপরিবারে মুলিমদের পেছনে চুরি মারতে উদ্যত হয়!! যা আমরা শহবাগ ও জামাল খানের যৌন কেলেঙ্কারিতে দেখেছি!! এরা মুটেও দেশ প্রেমিক হয়!! কারণ এদের শরীরের একটা অঙ্গ সব সময় ইন্ডিয়াতে পরে থাকে!! আচরণ দেখে মনে হয় ইন্ডিয়ার উদ্দেশ্য বাস্তবায়নের জন্য এদের এদেশে বসবাস!! এদের মধ্যে যারা ধনিক শ্রেণী তাদের প্রত্যেকের ইন্ডিয়াতে বাড়ি আছে!! এবং তাদের উপার্জিত অর্থ পাচার করে দেয় দাদাদের দেশে আপন বেশে!!







৩) তরুণ প্রজন্মঃ এরা আসলেই তরুণ প্রজন্ম!! এবং এরা সত্যি সত্যিই “যুদ্ধাপরাধীর ফাঁসির দাবিতে” গিয়ে ছিল!! কিন্তু এরা ছিল সল্প ধর্মীয় জ্ঞান সম্পন্য ও রাজনৈতিক মার প্যাঁচে অজ্ঞ!! তাই তারা ছিল সহজে প্রভাবিত!! প্রচন্ড মিডিয়ার কাভারেজ, তাদের বানানো বিভিন্ন গাল গল্প, ব্লগ, ফেইসবুক, আড্ডা প্রভৃতি তাদেরকে চরম ভাবে প্রভাবিত করে!! এরা মূলত ফ্যাশনাবল মানে যখন যে ফ্যাশন চলে তারা সেই ফ্যাশনে মনোনিবেশ করে!! শাহবাগও তাদের কাছে সে সময়ের ফ্যাশনই ছিল!! তাই বলা হয় “মিডিয়ার যে দিকে জোর; তরুণদের সে দিকে দৌড়!!” এদের চিন্তা চেতনায় সীমাবদ্ধ; একটি নির্দিষ্ট গন্ডির বাইরে এদের চিন্তা করতে পারে না বা করতে দেওয়া হয় না!! তাই তারা আসল সত্যের ব্যাপারে অজ্ঞ বা তাদেরকে অজ্ঞ করে রাখা হয়েছে!! কিন্তু... সব সময় তারা অজ্ঞ থাকে না!! তারা যখন আসল সত্য জানতে পারল মানে শাহবাগে আসল উদ্দেশ্য তাদের সামনে জ্ঞাত হল(নির্দিষ্ট কিছু মিডিয়া, ব্লগ ও ফেইসবুকের মাধ্যমে) তখনই তারা ঐ সব শয়তানদের বিরুদ্ধে অবস্থান নিল!! ফলাফল শাহবাগের যৌন কেলেঙ্কারীর পতন হল!! একেই বলে পাশার দান উল্টে যাওয়া!! যা জীবনের প্রথমবার প্রতক্ষ্য করলাম!!

কিন্তু বাকি দুই শ্রেনী এখনও তাদের হিংসাত্বক কর্মকান্ড চালিয়ে যাচ্ছে!!! তারা তাদের শক্তি সঞ্চয় করছে ভিন্ন ভিন্ন কৌশলে!! নিত্য নতুন চেতনা আবিষ্কার করছে!! আমাদের তাদের শয়তানি কূট কৌশলের ব্যাপারে সজাগ থাকতে হবে!!

বিষয়: বিবিধ

২৬১০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File