হয়ে যান ‘টেক ডাক্তার’ (১ম পর্ব)

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ০৬ জুন, ২০১৩, ০৯:২৬:২৬ রাত



কম্পিউটারে ছোটখাটো সমস্যা প্রায়ই ভোগায় আমাদের। এতে অনেকে ঘাবড়ে যান। কেউ আবার ছোটেন ইঞ্জিনিয়ারের কাছে। এসব ছোটখাটো সমস্যা কিন্তু নিজে থেকেই সমাধান করা সম্ভব। এমন কিছু সমস্যা নিয়ে আপনাদের সামনে আলোচনা করবো, যদি আপনাদের কোন উপকারে আসে নিজেকে ধন্য মনে করবো।

১) মাউস নষ্ট হলে!



জরুরি একটি ‘পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন’ আজ জমা দিতেই হবে। কিন্তু কম্পিউটারে বসতেই দেখা গেল, মাউসটি কাজ করছে না! তখনই ঠিকও করা যাচ্ছে না। এখন কি উপায়? উইন্ডোজে একটি সেটিং পরিবর্তন করে, বিকল্প ব্যবস্থায় চালাতে পারেন জরুরী মাউসের কাজ। এজন্য কিবোর্ড থেকে একসঙ্গে Left ALT+Left SHIFT এবং Num Lock কী চাপুন। মনিটরে ছোট একটি পপআপ উইন্ডো আসবে। এ উইন্ডো থেকে ok বাটন প্রেস করুন। এবার Num Lock বাটনটি স্বয়ংক্রিয় করুন। এরপর কিবোর্ডের কী দিয়ে মাউসের কারসর নাড়াছাড়া করতে পারবেন। ১,২,৩,৪,৬,৭,৮,৯ বাটনগুলো দিয়ে মাউস পয়েন্টার মুভ করা যাবে। আর ৫ বাটন দিয়ে মাউসে লেফট ক্লিক এবং ‌‌‌'+' বাটন দিয়ে মাউসে ডাবল ক্লিকের কাজ করা যাবে। আর ডান পাশের CTRL বাটনের বামের বাটনটি মাউসের রাইট ক্লিক এর কাজ করবে।। কাজ শেষে Num Lock অফ করলে মাউস কী সুবিধাটি ডিজ্যাবল হয়ে যাবে।

২) কিবোর্ড যদি কাজ না করে!



কিবোর্ড যদি কাজ না করে , তাহলে কোন কিছুই লিখতে পারবেন না কম্পিউটারে। এ সমস্যার সমাধান দিতে পারে উইন্ডোজের অনস্কিন কিবোর্ড। অনস্কিন কিবোর্ড চালু করার জন্য উইন্ডোজের Start মেন্যু থেকে All Programs-এ গিয়ে Accessories>Accessibility>on screen keyboard-এ ক্লিক করুন। এবার একটি ভার্চূয়াল কিবোর্ড হাজির হবে মনিটরে। যা লিখতে চান মনিটরে, মাউসের সাহায্যে কিবোর্ডের বাটন গুলোতে ক্লিক করলেই হলো।

৩) পেন ড্রাইভ বন্ধ-চালুর খেলা!



বেশির ভাগ ক্ষেত্রেই পেন ড্রাইভের মাধ্যমে কম্পিউটারে ভাইরাসের সংক্রমন হয়ে থাকে। আর এ কারনে খুব বেশি প্রয়োজন না হলে সব সময় কম্পিউটার পেনড্রাইভের সমর্থন বন্ধ রাখতে পারেন উইন্ডোজ সেভেন অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা যেকোন সময় কম্পিউটারে পেন ড্রাইভ সমর্থন বন্ধ রাখতে পারেন। চাইলেই সহজে তা আবার চালু করা যাবে। পেন ড্রাইভ Disable করতে প্রথমে Start Menu থেকে-run এ গিয়ে-regedit লিখে এন্টার চাপুন। এবার Registry Editor উইন্ডো খুলবে।

HKEY^LOCAL^MACHINE/SYSTEM> CurrentControlSet->service-> USBSUOR-এ যান।

এবং Start নামের ফাইলের উপর ডাবল ক্লিক করে এক ভ্যালু ৪ করে দিন। তাহলে আপনার পিসিতে আর কোন পেন ড্রাইভ কাজ করবে। আবার ও পেন ড্রাইভ অপশন Enable করতে চাইলে `Start' পূর্বের ভ্যালু মানে ৩সেট করুন। তাহলে আবার কম্পিউটারে যে কো পেনড্রাইভ সমর্থন পাবে।

৪) উইন্ডোজ সেভেন এ দেখা যায়না হিডেন ড্রাইভ?



উইন্ডোজ সেভেন নির্ভর কস্পিউটারে খালি হার্ড ড্রাইভ বা ব্ল্যাংক সিডি/ডিভিডি ড্রাইভকে দেখা যায় না। অপারেটিং সিস্টেম নিজে থেকেই এ ধরণের ড্রাইভ গুলোকে হাইড করে রাখে। এ সমস্যার সমাধান করতে প্রথমে Folder অপশন এ গিয়ে View ট্যাবে ক্লিক করুন। এবার সেখান থেকে Hide empty drives in the Computer folder-এ টিক চিহ্ন দিয়ে ওকে করুন। এর পর থেকে উইন্ডোজ সেভেন এ হিডেন ড্রাইভগুলো দেখা যাবে।

চলবে...........................................................চলবে.............

বিষয়: সাহিত্য

২১৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File