দুঃখিত, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ০৭ মে, ২০১৩, ০১:৩২:৪৬ দুপুর

না,মানতে পারলাম না। দুঃখিত,প্রধানমন্ত্রী। রাতের আঁধারে যে গনহত্যা আপনি চালিয়েছেন তা আমাদের একাত্তরকেই মনে করিয়ে দেয়। আপনার মৃত্যুর পর ঠিক এমনি একজন দাঁড়িওয়ালা আলেম আপনার জানাজা পড়াবেন। কি? তখন আপনার প্রগতিশীল চেতনাধারিরা কি বলবে,ছাগু দ্বারা প্রধানমন্ত্রীর জানাজা পড়ানো যাবেনা? মুক্তিযুদ্ধের চেতনা আপনিই নষ্ট করছেন। মুক্তিযুদ্ধ মানে বোঝেন? মুক্তির জন্য যুদ্ধ,মুক্তির চেতনার জন্য যুদ্ধ। সবারই তো চেতনা থাকে,তাইনা? অস্ত্রের মুখে চেতনাকে আপনি ধ্বংস করতে পারেন না। আপনার ভাগ্য ভালো আপনি মুজিব কন্যা,তা না হলে বেগম শেখ হাসিনা না হয়ে আর দশটা হাসিনা বেগম হয়ে হারিয়ে যেতেন। কেউ আপনাকে চিনতোওনা। আজ যে হেফাজতিদের গুলি করে মারলেন,হয়তো এদেরই মত একজন আপনাকে ছোটবেলায় সুর করে পড়াতো,আলিফ জবর আ,বে জবর বা. . . .নাকি এই ন্যুনতম শিক্ষাটাও আপনি পাননি?

হেফাজতিদের তের দফা কোন ভাবেই যেহেতু পূরণ করা সম্ভব নয় তখন আপনি আলোচনায় যেতে পারতেন। আরো অনেক উপায় ছিল। কেন নিরীহ এতিম মাদ্রাসা ছাত্রদের ওপর আপনার ঝাল মেটালেন? আপনার ভোট দরকার? কত ভোট দরকার মন্ত্রী? মাননীয় মন্ত্রী,কতবার ক্ষমতায় গেলে আপনার মনের চাহিদা পূর্ণ হবে? আর কত প্রাণ গেলে?

শাহবাগের আন্দোলন অহিংসই ছিল। আমরা যারা যুদ্ধাপরাধিদের বিচার চাইতাম তারা কোন দলের ছিলামনা। আপনিই শাহবাগ আন্দোলনকে নিজের করে নিয়েছেন। আস্তিকতা নাস্তিকতার দ্বন্দ কখনো কেউ তুলতোনা যদি না এক শাহবাগ অখ্যাত এক থাবা বাবাকে দুই দিনে শহীদের মর্যাদা দিত। আরো অনেক কথা বলা যায়। আপনার কারণে শাহবাগ আর মতিঝিল দুই ভাগে দেশ ভাগ হয়েছে। প্রথমবার তো আপনি হেফাজতের সমাবেশ করতে দেননি,দ্বিতীয়বার কেন দিলেন? কেন ডেকে এনে গনহত্যা?

যাঁরা বলছেন,একাত্তরের গনহত্যার সাথে এই গনহত্যার মিল নেই তাদের জন্য বলি,গনহত্যা সবই এক। মানুষের চেতনাকে হত্যা করার ক্ষমতা কাউকে দেয়া হয়নি।

এই স্ট্যটাস পড়ে যারা ভাববেন আমি হেফাজতের পক্ষ নিচ্ছি,তাদের বলছি,কোন পক্ষপাতিত্ব নয়,যে মানুষ গুলো মরলো,এদের পরিবারের দায়ভার কে নেবে? সরকার? বিরোধীদল? শফি হুজুর? কেউ নেবেনা। মানুষের মৃত্যু নিয়ে উল্লাস অন্তত আমি সমর্থন করবোনা। হেফাজতিদের লাশ যারা ছাগুর লাশ বলছেন,আপনারা কি মানুষ? নিজের আত্মীয় স্বজন কেউ মরলে বুঝতেন। তখন আর ছাগু বলতেন না। কি এমন দর্শন শিখেছেন যে আপনি ওদের ছাগু বলছেন? কয়েকটা ব্লগ আর ফেসবুক সেলিব্রেটিদের স্ট্যটাস পড়ে নিজেকে প্রগতিশীল,মুক্তমনা আর বুদ্ধিজীবী ভাবা বন্ধ করেন। আপনার চেয়ে দশগুন মেধার ছেলেকেও মাদ্রাসায় পড়তে দেখেছি। তাঁর জ্ঞানের গভীরতার কাছে বারবার হোচট খেয়েছি। ধর্ম না মানেন,ধর্ম অনুভূতিতে আঘাত দেয়ার অধিকার আপনাকে দেয়া হয়নি।

গণহত্যার কিছু ছবির লিংক দেওয়া হলো-

বিষয়: বিবিধ

১৭২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File