ইসলামী শাস্তি কতটুকু বর্বর !!

লিখেছেন লিখেছেন বাংলার দামাল সন্তান ১৭ এপ্রিল, ২০১৩, ০৯:২০:০০ সকাল



ইসলামী শাস্তি কতটুকু বর্বর !!

--------------------------------------------------------------

ইসলামের আইন বা শরীয়া আইন শব্দ জুটি আজকাল বেশির ভাগ মুক্তমনা মুসলমানদের গায়ে এলার্জি এনে দেয়। এর পেছনের অনেক কারণের মধ্যে, আমার মনে হয়, মুখ্য কারণগুলোর একটি হচ্ছে শরিয়া আইন সমন্ধে আমাদের মুসলমানদের জ্ঞানের সীমাবদ্ধতা। মূলত, শরীয়া সমন্ধে আমরা যা জানি তার পুঁজি হচ্ছে পশ্চিমা চিন্তাধারার আলোকে ইসলামী আইনের সমালোচনা। আর তাই আমাদের 'লিবারালিস্ট' স্বত্তার কাছে 'ইসলামিস্ট' চিন্তাভাবনা হচ্ছে বর্বর, মধ্যযুগীয়। যেমন, মুক্ত চিন্তা শেখায়, কাপড় খোলার ব্যাক্তি স্বাধীনতা থাকাটাই স্বাভাবিক, বর্বর শরীয়া আইন চায় তা কেড়ে নিতে।

অপপ্রচার এমন পর্যায়ে পৌছেছে যে, যেখানে ১৪০০ বছর আগে, ইসলামের সন্মানিত নারীদের অন্যতম খাদিজা ( রাঃ ), ছিলেন মক্কার সফলতম ব্যবসায়ী সেখানে আমরা ১৪০০ বছর পরে এসে চিন্তা করছি শরীয়া আইন আসলে নারী শিক্ষা ও পেশার কি হবে। যেই শরীয়া ১৪০০ বছর আগে মেয়ে সন্তানদের জ্যান্ত পুতে ফেলার কুসংস্কার থেকে বাচিয়েছিল, আজকে সেই শরিয়া নিয়ে আমাদের সন্দেহ, নারী অধিকার থাকবে তো? লিবারালিজম এর 'সম অধিকার' মন্ত্রের চেয়ে ইসলামের 'ন্যায্য অধিকার' এর নিশ্চয়তা যে অনেক অনেক বেশি ন্যায় তা বোঝার মত ধৈর্য ইদানিং আমাদের নেই। হাত কাটার শাস্তি আমরা সবাই জানি, কিন্তু জানিনা যে দারিদ্রের তাড়নায় চুরি প্রমানিত হলে বিচারক ক্ষমা দিতে বাধ্য, দোষ বর্তায় রাষ্টের উপর।

'লিবারালিস্ট' চিন্তাভাবনার প্রতাপের এই যুগে তাই অনেক মুসলিমকেই দেখি শরীয়া আইনের প্রসঙ্গ আসলেই আলাপ এড়িয়ে যান। অনেকেই সদিচ্ছা থাকা সত্ত্বেও শরীয়া আইনের পক্ষ নিয়ে সমাজের গণ আক্রমনের মুখে পড়তে চান না। কেই বা চায় বলেন?

কিন্তু অবস্থা পরিবর্তনের একমাত্র উপায় হচ্ছে, নিজের জ্ঞান আর ভাষা দক্ষতা বাড়ানো, যাতে যুক্তির সাথে শরীয়া আইনের সার্বজনীনতা তুলে ধরতে পারি। 'লিবারালিস্ট' চিন্তাভাবনা, যার কবলে পড়ে পশ্চিমা সমাজের নৈতিক ক্ষয় আজ তাদের ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে, তার বিরুদ্ধে একমাত্র শরীয়া আইনই যে হচ্ছে আমাদের রক্ষাকবচ সেটা গুছিয়ে বলার মত জ্ঞান ও ভাষা থাকতে হবে।

জ্ঞান আর বাচন দক্ষতার সমন্বয় যে কি যুক্তিপূর্ণ ভাবে শরীয়া আইনের মাধ্যমে দেয়া আল্লাহর রহমতকে আমাদের সামনে তুলে ধরতে পারে তার একটি সুন্দর উধাহরণ হিসাবে আমি ব্রাদার তাজি মুস্তাফার একটা ভিডিও লেকচার শেয়ার করছি। "ইসলামী শাস্তি কি বর্বর?"

বিষয়: বিবিধ

৩২০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File